Home / সারাদেশ / সরকারি জমি ইজারায় সমন্বিত নীতিমালা হচ্ছে
সরকারি জমি ইজারায় সমন্বিত নীতিমালা হচ্ছে

সরকারি জমি ইজারায় সমন্বিত নীতিমালা হচ্ছে

সোমবার ০৮ জুন ২০১৫ :  ০৬:৩২ অপরাহ্ন

শাহজাহান শাওন :

সরকারি জমি ইজারা দিতে সমন্বিত ভূমি ব্যবস্থাপনা নীতিমালা হচ্ছে। সড়ক ও জনপথ বিভাগ, রেল, স্থানীয় সরকার বিভাগ ও জেলা পরিষদের সড়কের দুই পাশের খালি এবং অধিগ্রহণকৃত জায়গা ইজারা দিতে এ নীতিমালা করার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁঞা সাংবাদিকদের এ কথা জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে সড়ক ও জনপথ অধিদফতরের সমন্বিত ভূমি ব্যবস্থাপনা নীতিমালা সংক্রান্ত একটি খসড়া মন্ত্রিসভায় উঠানো হয়। এ আইনের অনুমোদন না দিয়ে সমন্বিত একটি নীতিমালা করার জন্য মন্ত্রিসভা কিছু অনুশাসন ও পর্যবেক্ষণ দিয়েছে।’

তিনি বলেন, ‘সবার জন্য প্রযোজ্য একটি সমন্বিত নীতিমালা তৈরি হবে। এটা শুধু সড়ক ও জনপথ বিভাগ নয়; বরং রেল, স্থানীয় সরকার বিভাগ ও জেলা পরিষদসহ সরকারি অন্যান্য প্রতিষ্ঠানের জন্যও প্রযোজ্য হবে। এ নীতিমালা তৈরিতে নেতৃত্ব দেবে সড়ক পরিবহন মন্ত্রণালয়।’

তিনি আরো বলেন, ‘সড়ক ও জনপথের জমি ইজারা সংক্রান্ত নীতিমালা আগেও ছিল। এতে সিএনজি স্টেশন ও পেট্রোল পাম্প নির্মাণের অনুমোদন দেয়া হতো। ২০০৪ সালে রেল এবং ২০০৫ সালে সড়ক ও জনপথ বিভাগের জমি ইজারা দেয়া সংক্রান্ত আইন সংশোধন করা হয়। এছাড়া মন্ত্রিসভার বৈঠকে সংশোধিত নৌ আইন-২০১৫ অনুমোদন দেয়া হয়।

চাঁদপুর টাইমস : এমআরআর/২০১৫

চাঁদপুর টাইমস’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।