Home / সারাদেশ / সংবাদকর্মী ও পুলিশের প্রচেষ্টায় বসতভিটা ফিরল
সংবাদকর্মী ও পুলিশের প্রচেষ্টায় বসতভিটা ফিরল

সংবাদকর্মী ও পুলিশের প্রচেষ্টায় বসতভিটা ফিরল

‎Wednesday, ‎13 ‎May, ‎2015 01:33:52 AM

জাহিদুর রহমান তারিক, ঝিনাইদহ :

ঝিনাইদহের শৈলকুপায় নাথপাড়া গ্রামে চাঁদাবাজ, সন্ত্রাসীদের ভয়ে ঘর-বাড়ী ছেড়ে পালিয়ে যাওয়া সংখ্যালঘু ৩ পরিবারকে তাদের বসত ভিটায় ফিরিয়ে আনতে স্থানীয় কয়েকজন সংবাদকর্মীর সহযোগিতায় পুনর্বাসন করার এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করলো শৈলকূপা থানা পুলিশ।

জানা যায়, স্থানীয় প্রবীণ সাংবাদিক বিমল কুমার সাহাসহ এলাকার বেশ কিছু সংবাদকর্মী চাঁদাবাজ সন্ত্রাসীদের ভয়ে পালিয়ে যাওয়া ৩ সংখ্যালঘু পরিবারের এ দূর্ভোগের কথা জানতে পারে। সরেজমিনে ঘুরে ঘটনাটির সত্যতা পেয়ে যার যার সংবাদমাধ্যমে সংবাদ পরিবেশন করেন। সংবাদ প্রকাশের পর এলাকায় হইচই পড়ে যায়। ঘটনার এক পর্যায়ে আতংকগ্রস্থ হয়ে প্রশাসনকে না জানিয়ে রাতারাতি পরিবার গুলো গ্রাম ছেড়ে চলে যায়।

বিভিন্ন সংবাদ মাধ্যমের বদৌলতে বিস্তারিত ঘটনা জানতে পেরে শৈলকূপা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাসেম খান সারুটিয়া ইউনিয়নের নাথপাড়া গ্রামে গিয়ে ভুক্তভোগী ৩ টি পরিবারের সাথে আলাপ করেন। সেই সাথে তিনি স্থানীয় লোকজনের কথা বলে জানতে পারেন এলাকার কিছু অসাধু লোক এ পরিবারগুলোকে অত্যাচার, নির্যাতন করে আসছিলো। সেইসাথে মোটা অংকের চাঁদাদাবী করে হয়রানি করছিল।

পুরো ঘটনার বিবরণ জেনে ওসি হাসেম খান কঠোরভাবে আইনগত ব্যবস্থা গ্রহনের পদক্ষেপ নেন।

স্থানীয় সাংবাদিকদের সাথে আলাপকালে দুঃখ-ভারাক্রান্ত সুরে ওসি হাসেম খান বলেন, তিনটি পরিবারের যেকোন একটি পরিবারও যদি থানায় বা আমার সাথে ব্যক্তিগত ভাবে যোগাযোগ করলেই অপরাধীদের আটক করে আইনের আওতায় এনে সাঁজা প্রদান করা যেত। এতকিছু ঘটে যাওয়ার পরও পুলিশের পক্ষ থেকে আশ্বাস দেয়া হয়েছে এ ঘটনার সাথে যারা সম্পৃক্ত তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। এ ঘটনায় পুলিশ বাদী হয়ে শৈলকূপা থানায় একটি মামলা দায়ের করেন।

এদিকে অপরাধীদের গ্রেফতারে অভিযান অব্যাহত রয়েছে।

অপরদিকে স্থানীয় পুলিশ প্রশাসন চাঁদাবাজ, সন্ত্রাসী চক্রের ভয়ে পালিয়ে বেড়ানো সংখ্যালঘু তিন পরিবারকে নিজ বসত ভিটায় ফিরিয়ে এনে তাদের নিরাপত্তা নিশ্চিত করেন।

এ ঘটনায় শৈলকুপায় নাথপাড়া গ্রামে ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়। সংখ্যালঘু পরিবারকে নির্যাতন ও সন্ত্রাসী কার্যকলাপের প্রেক্ষিতে স্থানীয় পুলিশ প্রশাসন নাথপাড়া উচ্চ বিদ্যালয় মাঠে “সন্ত্রাস দমন সভা” আয়োজন করে।

সভায় ঝিনাইদহের সহকারী পুলিশ সুপার গোপীনাথ কান্তি লাল উপস্থিত থেকে তার বক্তব্যে, সন্ত্রাসী, চাঁদাবাজদের বিরুদ্ধে কঠোর হুশিয়ারী দেন। সেইসাথে তিনি গ্রামবাসীদের উদ্দেশ্যে বলেন, কোথাও কোন ধরনের অপরাধ সংগঠিত হওয়ার সংবাদ পেলে তা যেন দ্রুত পুলিশকে অবগত করা হয় । সঠিক সময়ে সংবাদ পেলে সকল ধরনের অপরাধ কর্মকান্ড সমাজ থেকে র্নিমূল করা সম্ভব।

অনুসন্ধানমূলক সংবাদ পরিবেশন করায় সাংবাদিক মিল কুমার সাহা ও তার সহযোগী সকলকে সেইসাথে সঠিক সময়ে ব্যবস্থা গ্রহনের পদক্ষেপ নেয়ায় শৈলকূপা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাসেম খানকে আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ জ্ঞাপন করেন ঝিনাইদহের সহকারী পুলিশ সুপার গোপীনাথ কান্তি লাল।

সন্ত্রাসী চক্রের ভয়ে পালিয়ে বেড়ানো সংখ্যালঘু তিন পরিবারকে নিজ বসত ভিটায় ফিরিয়ে আনার মূল নায়ক, যার বিচক্ষনতায় অসহায় তিনটি পরিবার ফিরে পেয়েছে চিরচেনা সেই গ্রাম সেই বসত ভিটা সেই প্রবীণ সাংবাদিক বিমল কুমার সাহা ও তার সহযোদ্ধা, সহকর্মীরা, যারা এ অমানবিক সন্ত্রাসী ঘটনার তথ্য উৎঘাটনে কাজ করেছেন। তারা সকলেই শৈলকূপা থানা পুলিশ কর্তৃক আয়োজিত “সন্ত্রাস দমন সভা”য় উপস্থিত ছিলেন।

এছাড়াও আরো উপস্থিত ছিলেন শৈলকূপা প্রেসক্লাবের সভাপতি আলমগীর অরণ্য, সাধারণ সম্পাদক শিহাব মল্লিকসহ শৈলকূপার নাথপাড়া গ্রামের সর্বস্থরের জনগণ।

চাঁদপুর টাইমস/প্রতিনিধি/এএস/ডিএইচ-২০১৫।