Home / চাঁদপুর / শ্রমিকদের শ্রম ছাড়া উন্নতি-সমৃদ্ধি কিছুতেই সম্ভব না : মেয়র নাছির
মেয়র নাছির
চাঁদপুর পৌর মেয়র নাছির উদ্দিন আহমেদ (ফাইল ছবি)

শ্রমিকদের শ্রম ছাড়া উন্নতি-সমৃদ্ধি কিছুতেই সম্ভব না : মেয়র নাছির

মহান মে দিবসে উপলক্ষে চাঁদপুরে প্রধান ব্যবসায়িক এলাকা পুরাণবাজারের ৮টি শ্রমিক ইউনিয়নের উদ্যোগে আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

১ মে বুধবার বিকেলে পুরাণবাজার বাতাসাপট্টিতে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র আলাহাজ্ব নাছির উদ্দিন আহমেদ।

তিনি বলেন, একটি রাষ্ট্রে শ্রমিকদের শ্রম ছাড়া উন্নতি, সমৃদ্ধি কিংবা অর্জন কিছুতেই সম্ভব না। আজকে আমাদের যতো উন্নতি-অর্জন তা শ্রমিকদের কারণে হয়েছে। আমাদের জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধিন সরকার শ্রমিক বান্ধব সরকার। বর্তমান সরকার শ্রমিকদের কথা ভেবে শ্রম আইন করেছেন। গত ১০ বছরে এদেশে প্রায় ৪কোটি মানুষের দারিদ্র বিমোচন হয়েছে। আমরা আশা করছি বর্তমান সরকার যেভাবে কাজ করছে তাতে আগামী ২০৩০ সালের মধ্যে এদেশে আর দারিদ্রতা থাকবে না।

পৌর মেয়র বলেন, পুরাণবাজারের ব্যবসায়ীদের কথা বিবেচনা করে ট্রাকঘাট প্রথা বাতিল করা হয়েছে। পুরাণবাজার-নতুন বাজার ব্রিজের টোল বন্ধ করা হয়েছে। পুরাণবজারের সকল রাস্তা ও ড্রেনের কাজ করা হয়েছে। আমি সব সময় এখানকার ব্যবসায়ীদের কথা চিন্তা করি। আপনাদের প্রতি আমার অনুরোধ থাকবে আপনারা মালিক-শ্রমিক সু-সম্পর্ক বজায় রেখে এখানকার ব্যবসা-বানিজ্য আরো এগিয়ে নিবেন।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা যুবলীগের সিনিয়র যুগ্ম আহ্বায়ক ও বিশিষ্ট ব্যবসায়ী সালাউদ্দিন মো. বাবর, যুগ্ম আহ্বায়ক ও পৌরসভার ১নং ওয়ার্ড কাউন্সিলর মোহাম্মদ আলী মাঝি, চাঁদপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সহ-সভাপতি তমাল কুমার ঘোষ, পুরাণবাজার চাউল ব্যবসায়ী সাধারণ সম্পাদক হাজী আব্দুল কশেম গাজী, চেম্বার পরিচালক গোপাল চন্দ্র সাহা।

স্থানীয় শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. সামছল হক সর্দারের সভাপতিত্বে ও পুরাণবাজার উত্তর অঞ্চল গদিঘর লেবার ইউনিযনের সাধারণ সম্পাদক মো. হারুনুর রশিদ খান এবং সদর উপজেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহ্বায় শেখ শরীফ আহমেদের যৌথ পরিচালনায় এসময় অন্যান্য ব্যবসায়ী ও শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দরা বক্তব্য রাখেন।

এসময় উপস্থিত ছিলেন, ১নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আছলাম গাজী, সাধারণ সম্পাদক ও ব্যবসায়ী মানিকুর রহমান মনিক, ব্যবসায়ী ও সমাজকর্মী রোটা. মো. রফিকুল ইসলামসহ ট্রাক স্টান্ড পৌর শ্রমিক ইউনিয়ন, জেলা পণ্যবাহী নৌ-যান মালিক সমিতি, বাতাশা পট্টি লেবার ইউনিয়ন, উত্তর অঞ্চল লেবার ইউনিয়ন, দেওয়ান ঘাট ডিঙ্গি মাঝি সমবায় সমিতি, ভুইয়ারঘাট ডিঙ্গি মাঝি সমবায় সমিতি, ১নং গুদারা ঘাট ডিঙ্গি মাঝি সমবায় সমিতি, ৫নং গুদারা ঘাট ডিঙ্গি মাঝি সমবায় সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক এবং এর সকল সদস্যগণ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, মে দিবসের আলোচনা সভার জন্য এ দিন দুপুর ১টার পর হতে সকল আমদানি-রপ্তানি কাজ বন্ধ রাখা হয়।

প্রতিবেদক- আশিক বিন রহিম
১ মে ২০১৯