Home / আবহাওয়া / শীতের আগমনী বার্তা
শীতের আগমনী বার্তা

শীতের আগমনী বার্তা

ভোর থেকেই কুয়াশা ভাব, মেঘে ঢাকা ছিলো আকাশ। সূর্যের দেখা মেলেনি সারাদিন। গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে কখনও কখনও। হিমেল হাওয়ায় শীতল হয়েছে প্রকৃতি। মানুষজনও অনুভূব করেছে শীতের আগমনী বার্তা।

কার্তিকের মাঝামাঝি সময়ে হেমন্ত কালের শুরুতে সোমবার (৩০ অক্টোবর) এ মৌসুমের প্রথম শীতের অনুভূতি পেয়ে জড়োসড়ো হয়েছে প্রাণিকূল। কেউ কেউ শীতের পোশাকের খোঁজে শপিংমলে ছুটেছেন-এমন চিত্রও চোখে পড়েছে।

আবহাওয়া অধিদফতর বলছে, শীতকাল আসতে বাকি থাকলেও এবার বিরুপ আবহাওয়া বিরাজ করছে। মঙ্গলবারও (৩১ অক্টোবর) দেশের বিভিন্ন স্থানে একই রকম বৃষ্টি ও দমকা হাওয়া বয়ে যেতে পারে। তবে এই শীতল আবহাওয়া কেটে যাবে এক-দুইদিন বাদেই।

সোমবার রাত পৌনে ১২টার দিকে আবহাওয়াবিদ শাহিনুল ইসলাম বলেন, কুয়াশাচ্ছ্ন্ন আকাশ ও বৃষ্টির কারণে ক্রমেই তাপমাত্রা কমে আসছে। একদিন পর তাপমাত্রা কিছুটা বাড়লেও ফের কমতে শুরু করবে। ফলে শীত অনুভূত হবে।

সোমবার ভোর থেকে সকাল গড়িয়ে দুপুর এবং বিকেল পর্যন্ত ঢাকার আকাশ ছিলো মেঘে ঢাকা। কুয়াশাচ্ছন্ন আকাশে অট্টালিকাগুলোও ছিলো ঝাপসা দৃষ্টির মতো।

সূর্য না উঠায় ঢাকায় সর্বোচ্চ ২৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস থেকে তাপমাত্রা নেমে এসেছে ২১ দশমিক ৯ ডিগ্রিতে। এদিন ঢাকায় সামান্য বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

ঠাণ্ডা আবহাওয়ার মধ্যে বিকেল থেকে সন্ধ্যার পর ফুটপাত ও বিভিন্ন শপিংমলে শীতের কাপড়ের খোঁজ করতে দেখা গেছে অনেককেই।

আবহাওয়া অফিসের তথ্যানুযায়ী, এদিন ফেনীতে সর্বনিম্ন ১৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এদিন টেকনাফে সর্বোচ্চ ৩২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হলেও অন্যান্য স্থানে সর্ব নিম্ন তাপমাত্রার পারদ ২৬ ডিগ্রি সেলসিয়াসের বেশি উঠেনি।

ঢাকায় সামান্য বৃষ্টিপাত ছাড়াও মাদারীপুর, গোপালগঞ্জ, ময়মনসিংহ, নেত্রকোনা, চট্টগ্রাম, সন্দ্বীপ, রাঙ্গামাটি, কুমিল্লা, চাঁদপুর, ফেনী, হাতিয়া, টেকনাফ, সিলেট, শ্রীমঙ্গল, রংপুর, দিনাজপুর, সৈয়দপুর, তেঁতুলিয়া, ডিমলা, রাজারহাট, খুলনা, মংলা, পটুয়াখালী, খেপুপাড়া ও ভোলায় বৃষ্টির রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, মৌসুমী লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

সারাদেশে দিনের তাপমাত্রা ১-৩ ডিগ্রি সেলসিয়াস বাড়ার সম্ভাবনা থাকলেও রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে।

ঢাকায় উত্তর/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৮-১২ কিলোমিটার বেগে বয়ে যাওয়া বাতাসের গতি শীতের অনুভূতি বাড়িয়ে দিতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আগামী দুইদিনে আবহাওয়ার বিদ্যমান অবস্থার উন্নতি হলেও আগামী পাঁচদিনের আবহাওয়ার অবস্থায় সামান্য পরিবর্তনের আভাস দিয়েছে আবহাওয়া অফিস।

নিউজ ডেস্ক
: আপডেট, বাংলাদেশ ১১ : ১৫ এএম, ৩১ অক্টোবর, ২০১৭ মঙ্গলবার
এইউ

Leave a Reply