Home / শীর্ষ সংবাদ / চাঁদপুরে শিক্ষা প্রতিষ্ঠানে ড্রেনেজ ব্যবস্থা না থাকায় দুর্ভোগ
চাঁদপুরে শিক্ষা প্রতিষ্ঠানে ড্রেনেজ ব্যবস্থা না থাকায় দুর্ভোগ

চাঁদপুরে শিক্ষা প্রতিষ্ঠানে ড্রেনেজ ব্যবস্থা না থাকায় দুর্ভোগ

চাঁদপুরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতা দেখা যায়। এতে শিক্ষার্থীদের দুর্ভোগ হচ্ছে। ড্রেনেজ ব্যবস্থা, নিচু ভূমি ও কর্তৃপক্ষের দৃষ্টি না দেয়াসহ নানা সমস্যার কারণে এ জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে।

চাঁদপুর সরকারি কলেজ, আক্কাস আলী রেলওয়ে একাডেমি, হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়ের খেলার মাঠ ও পীর মহসীন উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের সাথে আলাপকালে তারা প্রতিষ্ঠানে জলবদ্ধতার কারণগুলো এ পতিবেদককে অবহিত করেণ।

আক্কাস আলী রেলওয়ে একাডেমির প্রধান শিক্ষক মো. গোফরান হোসেন চাঁদপুর টাইমসকে জানান, আমাদের প্রাইমারী ও উচ্চ বিদ্যালয়ে মোট দেড় হাজার শিক্ষার্থী পড়াশুনা করে। একাধিকবার চাঁদপুর পৌরসভাকে মাঠ ভরাট ও ড্রেনেজ সমস্যার কারণে সৃষ্টি হওয়া জলাবদ্ধাতার কথা জানানো হয়েছে। তারা সমস্যা সমাধান করবেন বলে জানিয়েছেন। কিন্তু মাঠে হাটু পরিমান পানি ও পরিবেশগত সমস্যার কারণে শিক্ষার্থীদের উপস্থিতি কম।

হাসান আলী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আবুল বাশারের জানান, আমাদের মোট এক হাজার ৯শ’ ৬৬ জন শিক্ষার্থী রয়েছে। এ মাঠটি মূলত উচ্চ বিদ্যালয়ের। তবে মাঠটি আমাদের সম্মূখে হওয়ায় জলাবদ্ধতার সমস্যায় আমরাও পরছি। চাঁদপুর পৌরসভাকে বিষয়টি সম্পর্কে অবহিত করা হয়েছে।

চাঁদপুর সরকারি কলেজ শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক মো. আলমগীর হোসেন বাহার চাঁদপুর টাইমসকে জানান, ‘এ কলেজে মোট ১৬ হাজার শিক্ষার্থী রয়েছে। মাঠে পানি জমে জলাবদ্ধতা সৃষ্টি হওয়া এটা আমাদের দীর্ঘদিনের সমস্যা। আমাদের মাঠটি নিচু হওয়ায় পৌরসভার যে ড্রেনটি রয়েছে তা বৃষ্টি হলে ভর্তি হয়ে যায়। পরে সব পানি আমাদের মাঠে এসে জলাবদ্ধতা সৃষ্টি করলেও আস্তে আস্তে কমে যায়। মাঠটি উচু করা হলে এ জলাবদ্ধতার সমস্যা কমে যাবে।

তিনি আরো জানান, আমাদের পশ্চিম পাশের রাস্তাটি উঁচু করার জন্য একটি বরাদ্দ হয়েছে। এটি হলে অনেকটা সমস্যা সমাধান হয়ে যাবে।

পীর মহসীন উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ওমর ফারুকের সাথে আলাপকালে তিনি এ পতিবেদকে জানান, এ বিদ্যালয়ে মোট ৪শ’ ২৬জন শিক্ষার্থী রয়েছে। আমি দায়িত্ব নেওয়ার পর চাঁদপুর পৌরসভাকে সমস্যা সমাধানের জন্য বিষয়টি জানিয়েছে। তারা সমস্যা সমাধান করবে বলে জানায়। ড্রানেজ ব্যবস্থা না থাকায় বৃষ্টির পানিতে সৃষ্টি জলাবদ্ধতার কারনে শিক্ষার্থীদের উপস্থিতি কম হচ্ছে।

প্রতিবেদক : মাজহারুল ইসলাম অনিক
: আপডেট, বাংলাদেশ সময় ১০ : ১৯ পিএম, ৫ জুলাই ২০১৭, বুধবার
এইউ

Leave a Reply