Home / জাতীয় / অর্থনীতি / শিক্ষা খাতে ১২ হাজার কোটি টাকা বরাদ্দ বেড়েছে
শিক্ষা খাতে ১২ হাজার কোটি টাকা বরাদ্দ বেড়েছে

শিক্ষা খাতে ১২ হাজার কোটি টাকা বরাদ্দ বেড়েছে

আগামী অর্থ-বছরের জাতীয় বাজেটে শিক্ষা খাতে মোট ৪৯ হাজার ১০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। গত অর্থ বছরের তুলনায় এই অর্থ ১১ হাজার ৯০৫ কোটি টাকা বেশি।সামগ্রিক শিক্ষা খাতে এটাই সর্বোচ্চ বরাদ্দ।

চলতি অর্থবছরে শিক্ষা খাতে মোট বরাদ্দ ৩৭ হাজার ১০৫ কোটি টাকা। যদিও ২০১৫-১৬ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জন্য ৩১ হাজার ৬০৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছি।

বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করেন।

শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় মিলে শিক্ষা খাতকে বিবেচনা করা হয়। তবে গত বছরের মতো এবারও প্রস্তাবিত বাজেটে শিক্ষা খাতের মধ্যে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়কেও একীভূত করে ‘শিক্ষা ও প্রযুক্তি’ খাত করা হয়েছে।

শিক্ষা ও প্রযুক্তি খাতেই বাজেটের সর্বোচ্চ বরাদ্দ। এ খাতে ৫২ হাজার ৯১৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। যা মোট বাজেটের ১৪ দশমিক ৭ শতাংশ। চলতি অর্থবছরে তা ছিল প্রস্তাবিত বাজেটে ১১ দশমিক ৬ শতাংশ।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অনকূলে অনুন্নয়ন ও উন্নয়ন ব্যয় মিলিয়ে বরাদ্দ দেওয়া হয়েছে ২২ হাজার ১৬২ কোটি টাকা। অন্যদিকে শিক্ষা মন্ত্রণালয়ের অনুকূলে অনুন্নয়ন ও উন্নয়ন ব্যয় মিলিয়ে বরাদ্দ দেওয়া হয়েছে ২৬ হাজার ৮৪৮ কোটি টাকা।

নিউজ ডেস্ক : আপডেট ৬:০০ পিএম, ০২ জুন ২০১৬, বৃহস্পতিবার

এইউ

Leave a Reply