Home / জাতীয় / ২০২৩ সাল থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ২ দিন: শিক্ষামন্ত্রী
শিক্ষাপ্রতিষ্ঠানে

২০২৩ সাল থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ২ দিন: শিক্ষামন্ত্রী

২০২৩ সাল থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই দিন করে সাপ্তাহিক ছুটি থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। মতিঝিলের জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে নতুন কারিকুলামের পাইলটিংয়ের জন্য নির্বাচিত ৬২টি শিক্ষাপ্রতিষ্ঠানে ষষ্ঠ শ্রেণির জন্য নির্ধারিত পাঠ্যপুস্তক বিতরণ অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী আজ শনিবার এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ২০২৩ সাল থেকে প্রাথমিক থেকে শুরু করে সব পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে দুই দিন করে সাপ্তাহিক ছুটি থাকবে। পাশাপাশি নতুন কারিকুলামে যারা যুক্ত হচ্ছেন, তারাও এখন থেকেই সপ্তাহে দুই দিন ছুটি পাবেন।

দীপু মনি বলেন, ২০২৪ সাল থেকে বিজ্ঞান, মানবিক এবং বাণিজ্য এই তিনটি বিভাগ উঠে যাবে। এই বছর থেকে সবার জন্য সমন্বিত বিভাগ করা হবে।

বিশ্ববিদ্যালয় ভর্তি সিলেবাস নিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘বুয়েটের সঙ্গেও আমাদের কথা হয়েছে। তারাও এইচএসসিতে পুনর্বিন্যাস করা সিলেবাস অনুযায়ী ভর্তি পরীক্ষা নেবে।’

নতুন কারিকুলাম বিষয়ে দীপু মনি বলেন, ‘আমরা দেখব নতুন কারিকুলাম অনুযায়ী শিক্ষার্থীরা দক্ষতাসম্পন্ন হচ্ছে কি না। বঙ্গবন্ধুর আদর্শ অনুযায়ী সঠিক মানুষ হিসেবে গড়ে উঠছেন কি না। সেটি এখন দেখার বিষয়। আমরা যখন চতুর্থ শিল্প বিপ্লব বাস্তবায়নে শিক্ষার্থীদের থেকে ফিডব্যাক পাব, তখন নিজেদের সার্থক মনে করব। আগের পাঠ্যক্রমে সঠিক গন্তব্যের দিকনির্দেশনা ছিল না। সে নির্দেশনার বাস্তবায়ন করতেই নতুন পাঠক্রম প্রণয়ন করা হয়েছে।’