Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / শিক্ষাকে এগিয়ে নিতে সর্বস্তরের মানুষের অংশগ্রহণ জরুরী: মাকছুদুর রহমান পাটওয়ারী
শিক্ষাকে

শিক্ষাকে এগিয়ে নিতে সর্বস্তরের মানুষের অংশগ্রহণ জরুরী: মাকছুদুর রহমান পাটওয়ারী

ফরিদগঞ্জের ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান সকদিরামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৭৫ বছর পূর্তি ও প্রবীণ-নবীন শিক্ষক-শিক্ষার্থীদের মিলনমেলা অনুষ্ঠিত হয়েছে। উপজেলার বালিথুবা পশ্চিম ইউনিয়নের সকদিরামপুর গ্রামে প্রতিষ্ঠিত ওই শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে শনিবার (১০ ফেব্রুয়ারি) বর্ণাঢ্য দিনব্যাপী এই আয়োজন সম্পন্ন হয়েছে।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের যুগ্ম সচিব ও ৭৫ বছর পূর্তি ও মিলনমেলা উদ্যাপন পরিষদের আহ্বায়ক মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে উদ্বোধক ও প্রদাণ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কর্ম কমিশনের সদস্য (পিএসসির সদস্য) ও সাবেক সিনিয়র সচিব মো. মাকছুদুর রহমান পাটওয়ারী। এসময় তিনি বলেন, এই বিদ্যালয়টি রত্মপ্রসবা। এই বিদ্যালয় থেকে দেশকে আলোকিত করা অনেক গুণি মানুষ প্রাথমিক শিক্ষা সম্পন্ন করছেন। আমি এই বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র হিসেবে নিজেও আজ গৌরাবান্বিত। আমাদের মনে রাখা উচিত শিক্ষার মূল স্তরই হচ্ছে প্রাথমিক। প্রাথমিক বিদ্যালয় থেকে আমরা যদি একজন শিক্ষার্থীকে সঠিক ভাবে পরিচর্যা করতে পারি, তবে তার সামনের পথগুলো মসৃণ হয়। বর্তমানে সরকার শিক্ষাকে কর্মমুখি করার চেষ্টা করছেন। এটি সফল হলে আমরা আর বেকারত্ব দেখবো না। তাই শিক্ষাকে এগিয়ে নিতে সর্বস্তরের মানুষের অংশগ্রহণ জরুরী।

জাতীয় পুরষ্কারপ্রাপ্ত শিক্ষক হাফেজ আহম্মেদ ও আহসান হাবিব নেভীর যৌথ পরিচালনায় আলোচনা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চাঁদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক মোস্তাফিজুর রহমান, চাঁদপুর জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ফাতেমা মেহের ইয়াসমিন, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মৌলি মন্ডল, শিক্ষা কর্মকর্তা মো. আজিজুর রহমান, ফরিদগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মামুনুন রশিদ পাঠান, ইউপি চেয়ারম্যান শেখ শাহ আলম, আওয়ামীলীগ নেতা আমির আজম রেজা, দাতুশ্রী আ: কাদির জেমস।

এসময় আরো বক্তব্য রাখেন, ৭৫ বছর পূর্তি ও মিলনমেলা উদ্যাপন পরিষদের সদস্য সচিব মুন্সী মো. সালাউদ্দিন আইউবী, বিদ্যালয়ের প্রধান শিক্ষক শরীফ হোসাইন, প্রাক্তন শিক্ষার্থীদের মধ্যে সৈয়দ আহমেদ পাটওয়ারী, আবু বকর সিদ্দিক, ইন্দ্রজিৎ বর্ধন, বীর মুক্তিযোদ্ধা আশরাফ উদ্দিন আহমেদ, ডা: সাইফুল ইসলাম সোহেল, আলাউদ্দিন বকাউল, ডা: হারুনর রশিদ প্রমুখ।

প্রথম পর্বের আলোচনা শেষে বিদ্যালয়ের প্রাক্তণ শিক্ষার্থী ও এলাকার কৃতি বীরমুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেয়া হয়। বিকালে স্মৃতিচারণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

প্রতিবেদক: শিমুল হাছান, ১০ ফেব্রুয়ারি ২০২৪