Home / উপজেলা সংবাদ / চাঁদপুর সদর / শাহতলী জিলানী চিশতী কলেজে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন
শাহতলী

শাহতলী জিলানী চিশতী কলেজে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন

চাঁদপুর সদর উপজেলার ৪নং শাহমাহমুদপুর ইউনিয়নের শাহতলী জিলানী চিশতী কলেজ, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়, উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়, ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ও ৩০নং মধ্য শাহতলী কাদেরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের যৌথ আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ঐতিহাসিক ৭ই মার্চ এর ভাষণ উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

৭মার্চ (মঙ্গলবার) সকাল ১০টায় কলেজ মিলনায়তনে কলেজ অধ্যক্ষ মো: হারুন-অর রশিদের সভাপতিত্বে প্রধান অতিথি’র বক্তব্য রাখেন কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী।

প্রধান অতিথি কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী বক্তব্যে বলেন, আজকে যারা ৭ই মার্চের ভাষণের উপর বক্তব্য দিয়েছো আমি অভিভূত। আজকে এই দিবসের তাৎপর্য নিয়ে সরকারের এই পদক্ষেপ আমার মনে হয় পুরোপুরি সার্থক, এতে শিক্ষার্থীরা এ ভাষণ সম্পর্কে ধারনা অর্জন করতে পারবে। শিক্ষার্থীরা এই দিবসের তাৎপর্য ও গুরুত্ব সম্পর্কে জ্ঞান লাভ করবে। এ ভাষনটি স্বাধীনতা যুদ্ধের প্রস্তুতির ভাষণ। এ ভাষণটিই স্বাধীনতা যুদ্ধের ঘোষনা। বঙ্গবন্ধুর এ ভাষণটি ইউনেস্কো’র স্বীকৃতি পেয়েছে। এ ভাষণে বাঙ্গালী উদ্ধুদ্ধ হয়ে স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছে।

তিনি বলেন, শিক্ষার্থীরা যে কোন দিবস সম্পর্কে জ্ঞান অর্জন করতে হবে। প্রয়োজনে প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে দিবস সম্পর্কে জানতে পারে। তোমরা শিক্ষার্থীরা তথ্য উপাত্ত সংগ্রহ করে নিজেকে দিবস সম্পর্কে বক্তব্য দিতে প্রস্তুত রাখবে। এ দিবসে জাতির জনক বঙ্গবন্ধু ও বঙ্গবন্ধুর পরিবারের শহিদ এবং মুক্তিযুদ্ধে যারা শহিদ হয়েছে সকলের প্রতি বিনম্র শ্রদ্ধা ও রুহের মাগফিরাত কামনা করছি। বঙ্গবন্ধুর নেতৃত্বে ৯মাসের স্বাধীনতা যুদ্ধের মাধ্যমে এ দেশ স্বাধীনতা অর্জন করেছে। আমরা পেয়েছি একটি স্বাধীন রাষ্ট্র ও স্বাধীন দেশ। আজ আমরা স্বাধীনতার সুফল ভোগ করছি। পেয়েছি একটি মানচিত্র ও পতাকা।

২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আবুল কালাম আজাদের পরিচালনায় বক্তব্য রাখেন, উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নয়ন চন্দ্র দাস, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মোহসিন উদ্দিন, ৩০নং মধ্য শাহতলী কাদেরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মোসাঃ তহমিনা আক্তার, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষিকা ফাহিমা জাহান, জিলানী চিশতী কলেজের প্রভাষক মোঃ জহিরুল ইসলাম খান মুরাদ, ২৯নং উত্তর শাহতলী যোবাইদা বালক সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক মো: দিদার হোসেন মিজি, ৬নং মৈশাদী ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোঃ ইকবাল হোসেন।

অনুষ্ঠানে শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন, জিলানী চিশতী কলেজের ২য় বর্ষের শিক্ষার্থী তানজীলা আক্তার, প্রথম বর্ষের শিক্ষার্থী আফরিন আক্তার, উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালযের দশম শ্রেনির শিক্ষার্থী রাহেলা আক্তার, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেনির ছাত্র মাহমুদুল হাসান, ৬ষ্ঠ শ্রেনির ছাত্র মো: সাইদুল ইসলাম, ৬ষ্ঠ শ্রেনির ছাত্রী মাহিয়া আক্তার।

এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জিলানী চিশতী কলেজের সহকারি অধ্যাপক মো: গোলাম সারওয়ার, সহকারি অধ্যাপক সাহেরা আক্তার, জ্যেষ্ঠ প্রভাষক মাওলানা ছোহাইল আহমাদ চিশতী, মো: জিয়াউর রহমান, প্রভাষক মিসেস নুরুন্নাহার বেগম মুক্তা, প্রভাষক মো: হানিফ মিয়া, প্রভাষক মো: মানিক মিয়া, প্রভাষক মো: হাবিবুর রহমান, প্রভাষক মোঃ মাহবুবুর রহমান, জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষিকা রাবেয়া আক্তার, সহকারি শিক্ষক মাওলানা শহিদুল ইসলাম, সহকারি শিক্ষক মো: লুৎফুর রহমান, সহকারি শিক্ষক বিপুল চন্দ্র নন্দী, সহকারি শিক্ষক মো: সাইফুল ইসলাম, সহকারি শিক্ষক মো: গিয়াসউদ্দিন, সহকারি শিক্ষক মো: রবিউল আউয়াল খান, উত্তর শাহতলী জোবাইদা বালিকা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষিকা মেহেরুন্নেছা, সহকারি শিক্ষক মো: ইদ্রিস আলী, সহকারি শিক্ষক মাওলানা আব্দুল মান্নান, সহকারি শিক্ষক দীপঙ্কর দে, সহকারি শিক্ষক মো: নেছার আহমেদ খান, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন আওয়ামীলীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক সাবেক মেম্বার মো: সফিক কারী, ৩০নং মধ্য শাহতলী কাদেরিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক মো: নজরুল ইসলাম মিজি, সহকারি শিক্ষক মো: ইয়াছিন খান, ৪নং শাহমাহমুদপুর ইউনিয়ন ছাত্রলীগ নেতা মো: ফারুক মিজিসহ অন্যান্যরা।

৭ই মার্চের ভাষন উপলক্ষে সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার প্রদান করেন অনুষ্ঠানের প্রধান অতিথি কলেজ গভর্নিং বডির চেয়ারম্যান এবং দৈনিক চাঁদপুর খবর পত্রিকার প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রকাশক সোহেল রুশদী সহ অতিথিবৃন্দ।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন জিলানী চিশতী উচ্চ বিদ্যালয়ের ধর্মীয় শিক্ষক মাওলানা শহিদুল ইসলাম।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন কলেজ অধ্যক্ষ মোঃ হারুন-অর রশিদ। তিনি বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করেন।

স্টাফ রির্পোটার, ৭ মার্চ ২০২৩