Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / শান্তির ধর্ম ইসলামে জঙ্গিবাদের কোনো স্থান নেই : মায়া
শান্তির

শান্তির ধর্ম ইসলামে জঙ্গিবাদের কোনো স্থান নেই : মায়া

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম বলেছেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন উদার চেতনার অধিকারী একজন খাঁটি ঈমানদার মুসলমান। তিনি কখনও ইসলামকে রাজনৈতিক উদ্দেশে ব্যবহার করেননি। ইসলাম হচ্ছে শান্তির ধর্ম। ইসলামে সন্ত্রাস-জঙ্গিবাদের কোনো স্থান নেই।’ অলি-আউলিয়া ও দেশের আলেম সমাজকে এ ব্যাপারে সজাগ ও সতর্ক থাকতে হবে। বঙ্গবন্ধুর স্বল্পকালীন শাসনামলে তিনি ইসলামের প্রচার-প্রসারে গ্রহণ করেছিলেন বাস্তবভিত্তিক ও কার্যকরী নানা ব্যবস্থা।’

শুক্রবার (২০ জানুয়ারী) চাঁদপুরের মতলব উত্তর উপজেলার এখলাছপুর ইউনিয়নের হাশিমপুর আলিম মাদ্রাসা প্রাঙ্গণে হাশিমপুর দরবার শরীফে পীর সাহেব ক্বিবলা আলহাজ্ব আল্লামা শায়খ একিউএম আব্দুল মাজীদ (রাঃ) এর ৪৬তম বার্ষিক ইসালে সাওয়াব মাহফিলে উপস্থিত হাজার হাজার মুসল্লিদের উদ্দেম্যে সংক্ষিপ্ত বক্তব্য রাখতে তিনি এসব কথা বলেন।

আ’লীগের সিনিয়র এ প্রেসিডিয়াম সদস্য মায়া চৌধুরী আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলেম সমাজের জন্য কাজ করেছেন। ইসলাম প্রচার এ প্রসারে নানমুখী উদ্যোগ নিয়েছেন। ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ; দেশের ৩১টি কামিল মাদ্রাসায় অনার্স কোর্স চালু করা; যোগ্য আলেমদের ফতোয়া প্রদানে আদালতের ঐতিহাসিক রায়; জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের সৌন্দর্যবর্ধন ও সম্প্রসারণ, সুউচ্চ মিনার নির্মাণ, সারা দেশে ৫০০টি মডেল মসজিদ ও ইসলামি সেন্টার নির্মাণ। ধর্মকে কেউ যেন হাতিয়ার হিসেবে ব্যবহার করতে না পারে, সেজন্য সবাই সজাগ থাকতে হবে।

তিনি আরও বলেন, প্রিয়নবী হযরত মুহাম্মদ (সাঃ) বলেছেন, তোমরা মানুষকে ভালোবাস, আর সৎ উপদেশ দাও। ইসলামে পথে আসো। মানুষকে ভালোবাসার ধর্ম হলো ইসলাম। ইসলাম মুসলমানকে প্রকৃত ভালোবাসার স্বরূপ শিখিয়েছে। এটি সেই ভালোবাসা, যা গড়ে ওঠে ইসলামের নিরীখে। যাতে রয়েছে দুনিয়াতেও স্বর্গীয় সুখ। মহান আল্লাহ তায়ালা সর্বশেষ ও শ্রেষ্ঠ নবী মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে পৃথিবীতে পাঠিয়েছিলেন বিশ্ব তথা মানব জাতির জন্য রহমত হিসেবে।

মায়া চৌধুরী আরো বলেন, উপজেলার হাশিমপুর দরবার শরীফ, পবিত্র দরবার শরীফ। এ দরবারে একজন হক্কানে পীরসাহেব ক্বেবলা শুয়ে আছেন। ওনি হক্কানে অলিয়ে কামেল ব্যক্তি ছিলেন। অলি-আউলিয়া ছাড়া এ দেশ চলতে পারেনা। অলি-আউলিয়া আছে বিধায় এ দেশ টিকে আছে। শান্তিতে আছে। আল্লাহর প্রেরিত মানুষদের মধ্যে ইসলাম প্রচার জন্য যুগে যগে সারা পৃথিবীতে অলিদেরকে পাঠিয়েছেন। অলিয়ে কামেল ব্যক্তিরা ইসলামের জন্য জীবন বিসর্জন দিয়েছেন। লাখ লাখ মানুষকে আল্লাহর প্রতি ইবাদ-বন্দিগি করার জন্য সঠিক রাস্তায় এনেছেন। তেমনি একজন হক্কানে অলি আল্লামা শায়খ একিউএম আব্দুল মাজীদ (রাঃ)। আজকে এই ইসালে সাওয়াব মাহফিলে হাজার জাজার মুসলমানরা এসেছেন ইসলামের বয়ান শুনার জন্য। ইসলামের জয়গান গাওয়ার জন্য। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সাঃ) জীবন আদর্শ অনুযায়ী চলঅর পথকে সুগম করার জন্য এখানে আমরা সবাই জমায়েত হয়েছি।

আপনারা আমার জন্য দোয়া করবেন অঅমি যেন সারা জীবন আপনাদের সেবা করতে পারি। ছেলেমেয়েদের কোরআন সুন্নাহর আলোকে গড়ে তোলার জন্য সকলকে আহবান জানিয়ে এ মাদ্রাসার উন্নয়নে পাশে থাকার অঙ্গিকার ব্যক্ত করে তিনি বক্তব্য শেষ করেন।

ইসালে সাওয়াব মাহফিলে প্রধান মেহমান হিসেবে বয়ান করেন, ফরাজীকান্দি উয়েসীয়া দরবার শরীফ নেদায়ে ইসলাম চেয়ারম্যান সাজ্জাদানশীল পীীর ক্বেবলাজান আল্লামা শায়খ সায়্যিদ মোশতাক আহ্মাদ আল-আহ্মাদ॥

এাহফিলে সভাপতিত্ব করেন, উপজেলার হাশিমপুর দরবার শরীফ সাজ্জাদানশীল পীর সাহেব আলহাজ্ব আল্লামা শায়খ আশফাক আহ্মাদ আল-আহ্মাদী উয়েসী রিফায়ী।

মাহফিলে ওয়াজ করেন,পীরে তরিকত হযরত আল্লঅমা মুফতি গিয়াস উদ্দিন আত-ত্বাহেরী, শায়েখ মুফতি জহিরুল ইসলাম ফরিদী, হযরত মাওলানা পীরজাদা সোহ্রাব হোসেন জালালী। এছাড়াও দেশবরণ্যে ওলামায়ে কিরাম ও পীর মাশায়েখগণ তাশরীফ আনেন। শেষে ফজর বাদ আখেরি মোনাজাতের মধ্য দিয়ে মাহফিলের সমাপ্তি ঘটে। শেষে সকল মুসল্লিদের মধ্যে তাবরুক বিতরণ করা হয়।

মাহফিলে এসময় চাঁদপুর জেলা পরিষদের সাবেক প্যানেল চেয়ারম্যান জাহাঙ্গীর আলম হাওলাদার, জেলা পরিষদ এর সাবেক সদস্য মিনহাজ উদ্দিন খান, এখলাছপুর ইউনিয়ন আ’লীগের সভাপতি রেহান উদ্দিন নেতা, সহ-সভাপতি সেলিম বাদশা,উপজেলা স্বেচ্ছাসেবকলীগের আহবায়ক সিরাজুল ইসলাম ডাবলু, উপজেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম-আহবায়ক তামজিদ সরকার রিয়াদ, সদস্য রহমত উল্লঅহ সরকার লিখন, উপজেলা ছাত্রলীগের আহবায়ক শরীফ প্রধান,১নং সদস্য সদরুল আমিনসহ বিভিন্ন রাজনৈতিক,সামাজিক,প্রশাসনের বিভিন্ন কর্মকর্মকর্তা উপস্থিত ছিলেন।

প্রতিবেদক: খান মোহাম্মদ কামাল, ২১ জানুয়ারি ২০২৩