Home / বিশেষ সংবাদ / যে শহরে দেখা যাবে না সূর্যের আলো ৬৫ দিন !
যে শহরে দেখা যাবে না সূর্যের আলো ৬৫ দিন !

যে শহরে দেখা যাবে না সূর্যের আলো ৬৫ দিন !

ভোর হলে দেখা দেয় সূর্যের আলো। ছেলেবেলা থেকেই আমরা এমন পরিবেশে অভ্যস্ত। তবে পৃথিবীর সব জায়গায় কিন্তু হিসাবটা এতটা সরল নয়। কোথাও কোথাও সকাল হলেও ওঠে না সূর্য। ঘড়ির কাঁটা শুধু জানান দেয় সময়। কিন্তু চারপাশ জুড়ে থাকে শুধুই নিঝুম অন্ধকার।

এমন সময় শুরু হয়ে গেল আলাস্কায়। আলাস্কার ‘উতকিয়াগভিক’ শহরে শুরু হল ৬৫ দিনের রাত। গত রবিবার মাত্র ৬৪ মিনিটের জন্য সূর্যের আলো দেখেছে ওই অঞ্চলের মানুষ। এদিন, স্থানীয় সময় দুপুর ১টা ৪৪ মিনিট নাগাদ অস্ত যায় সূর্য। আবার দেখা দেবে সেই আগামী বছরে। ২০১৯ সালের ২৩ জানুয়ারি দুপুর ১টা ৪ মিনিটে সূর্য উঠবে বলে জানা গেছে।

ওই শহরে ৪০০০ লোকের বসবাস। রবিবার সূর্য ওঠে ১২টা ৪০ মিনিটে আর অস্ত যায় ১টা ৪৪ মিনিটে। এদিন, শেষবার সূর্যকে দেখতে জড় হয়েছিলেন বাসিন্দা। এর আগে, গত ৩০ দিনও রাত ছিল ওই অঞ্চলে। তবে এদিন একদম দীর্ঘদিনের জন্য অস্ত গেল সূর্য। যদিও মেঘের জন্য ৬৪ মিনিটের সূর্যকে ভালভাবে দেখতে পাননি তারা। পোলার নাইটের শুরুতে তারা খেলেন ভাল খাবার, দেখলেন সিনেমা। উৎসবের ঢঙেই শুরু হল সেই অনন্ত রাত।

জানা গেছে, পোলার নাইট চলাকালীন তাপমাত্রা থাকবে মোটামুটিভাবে মাইনাস ৫ থেকে মাইনাস ১০ ডিগ্রি ফারেনহাইট। রাতের দিকে সেটা হবে মাইনাস ২০ ডিগ্রি ফারেনহাইট। তবে এই অঞ্চল একেবারে অন্ধকারে ঢাকা থাকবে না। দেখা যাবে পোলার লাইট।

বার্তা কক্ষ
২৮ নভেম্বর, ২০১৮

Leave a Reply