Home / লাইফস্টাইল / যেসব কারণে হতে পারে চোখের নানাবিধ সমস্যা !
eye picture

যেসব কারণে হতে পারে চোখের নানাবিধ সমস্যা !

চোখের পাতা লাফাচ্ছে আর আপনার মনে হচ্ছে, এই বুঝি বিপদ এসে ঘাড়ে চাপল। কোনো কুসংস্কার নয়। বাস্তবিকই বাঁ চোখের পাতা কাঁপা মানে সমস্যা সামনে। চোখের পাতা কাঁপার বৈজ্ঞানিক ব্যাখ্যা আছে। বিজ্ঞান জানাচ্ছে, বিভিন্ন শারীরিক সমস্যার কারণেই মূলত চোখের পাতা কাঁপে। চোখের পাতা লাফানো এক ধরনের অসুখ।

চিকিৎসাবিজ্ঞানের পরিভাষায় বলা যায়, ‘মায়োকিমিয়া’ পেশির সংকোচনের কারণেই চোখের পাতা লাফায়। এ ছাড়া জ্বর, সর্দি, কাশির মতো চোখের পাতা কাঁপাও বিভিন্ন শারীরিক সমস্যার বাইরের লক্ষণ।

দুয়েকবার হঠাৎ চোখের পাতা লাফালে চিন্তার কিছু নেই। কিন্তু তা যদি মাত্রাতিরিক্ত হয়, তা হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। যেসব কারণে বাঁ চোখ বা ডান চোখের পাতা কাঁপে, তার কারণ হলো-

দৃষ্টিগত সমস্যা : দৃষ্টিগত কোনো সমস্যা থাকলে চোখের ওপর চাপ পড়তে পারে। টিভি, কম্পিউটার, মোবাইল ফোনের স্ক্রিনের আলোও চোখের দৃষ্টিতে প্রভাব ফেলতে পারে। এসব সমস্যা থেকে চোখের পাতা লাফানোর উপসর্গ দেখা দিতে পারে।

চোখের শুষ্কতা : কম্পিউটার স্ক্রিনের দিকে একদৃষ্টিতে তাকিয়ে থাকলে চোখে কনট্যাক্ট লেন্স ঠিকমতো না বসলে কিংবা বয়সজনিত কারণে চোখ শুকিয়ে যেতে পারে। এ কারণেও চোখের পাতা লাফাতে পারে।

মানসিক চাপ : কঠিন মানসিক চাপের ভেতর দিয়ে গেলে দেহে নানা উপায়ে প্রতিক্রিয়া দেখায়। চোখের পাতা লাফানো মানসিক চাপের লক্ষণ হিসেবে প্রকাশ পেয়ে থাকে অনেক ক্ষেত্রেই।

ক্লান্তি : পরিমিত ঘুমের অভাব বা অন্য কোনো কারণে ক্লান্তি থেকেও চোখের পাতা লাফানো শুরু হতে পারে। ঘুমের অভাবে চোখের পাতা লাফালে পরিমিত ঘুম হলেই সেরে যাবে।

পুষ্টির অভাব : পুষ্টির ভারসাম্যহীনতা চোখের পাতা লাফানোর একটি কারণ। বিশেষ করে ম্যাগনেসিয়ামের অভাবে এমন হতে পারে।

অ্যালার্জি : যাদের চোখে অ্যালার্জি আছে, তাদের চোখ চুলকায়। এতে চোখ থেকে পানির সঙ্গে কিছুটা হিস্টামিনও চলে যায়। হিস্টামিন চোখের পাতা লাফানোর জন্য দায়ী বলে মনে করা হয়।

ক্যাফেইন ও অ্যালকোহল : ক্যাফেইন ও অ্যালকোহল অতিরিক্ত পরিমাণে পান করলে চোখের পাতা লাফাতে পারে।

চোখের পাতা লাফাচ্ছে। নিশ্চই খারাপ খবর আসতে পারে। এ ধরনের চিন্তা না করে যদি শারীরিক সমস্যা থাকে, তা দূর করতে হবে সবার আগে। নইলে কুসংস্কারই সত্যি হয়ে যেতে পারে।

নিউজ ডেস্ক
: আপডেট, বাংলাদেশ সময় ১: ৫০ পি.এম ২২ ফেব্রুয়ারি ২০১৮বৃহস্পতিবার।
কে এইচ.