Home / লাইফস্টাইল / যেসব উপায়ে দূর করবেন কোষ্ঠকাঠিন্য
যেসব উপায়ে দূর করবেন কোষ্ঠকাঠিন্য

যেসব উপায়ে দূর করবেন কোষ্ঠকাঠিন্য

অনেকেই সারা বছর কোষ্ঠকাঠিন্যের যন্ত্রণায় ভুগে থাকেন। খুবই সাধারণ ব্যাপার হলেও এর সঙ্গে জড়িয়ে রয়েছে ব্যথা-কষ্ট ও অস্বস্তি। দুই থেকে তিন দিন মলত্যাগ না করতে পারলে তা কোষ্ঠকাঠিন্যের রূপ নেয়। তবে অনেকেই হয়তো জানেন না, ঘরোয়া উপায়ে এ সমস্যা থেকে খুব সহজেই মুক্তি মেলা সম্ভব।
চলুন তাহলে দেখে নেওয়া যাক কোষ্ঠকাঠিন্য থেকে পরিত্রাণের ঘরোয়া পদ্ধতিগুলো

১) পাকা কলা
পেট খারাপ হলে অনেক সময়ই কাঁচাকলার তরকারি বা ঝোল খাওয়ানো হয়। আর কোষ্ঠকাঠিন্য জাতীয় সমস্যা দূর করতে পাকা কলার ওপরই নির্ভর করে থাকেন অনেকেই।
২) নাশপাতি
নাশপাতিতে ভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্ট উপস্থিত। এ ছাড়া এ ফলে প্রচুর পরিমাণে পানি ও ফাইবার রয়েছে, যা আরাম দিতে পারে কোষ্ঠকাঠিন্যে।
৩) আমন্ড
অনেকে সকালের নাস্তার সময় অথবা হাঁটার সময় আমন্ড খেতে ভালোবাসেন। তবে কোষ্ঠকাঠিন্য দূর করতে আমন্ড খুব উপকারী তা হয়তো অনেকেই জানেন না। কয়েকটা আমন্ড ও পরিমাণমতো পানি পান কোষ্ঠকাঠিন্য থেকে সহজেই মুক্তি দিতে পারে।
৪) তরমুজ
গরমকালের একটি রসালো ফল তরমুজ। এই ফলও কোষ্ঠাকাঠিন্য দূর করতেও সাহায্য করে।
৫) ওটস
ওটসে দুইধরণের ফাইবার উপস্থিত। এর মধ্যে একটি মলের পরিমাণ বাড়িয়ে দেয়, অপরটি শরীরের পানির সঙ্গে মিশে মলকে সহজে বেরিয়ে যেতে সাহায্য করে।
এছাড়া দই, কফির মতো আরও বেশ কিছু খাবার ও পানীয় আছে যা কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে সাহায্য করে। তবে সব থেকে গুরুত্বপূর্ণ হচ্ছে পরিমাণমতো খাবার ও পানি পানের মাধ্যমে এ সমস্যা থেকেই সহজেই মুক্তি পাওয়া সম্ভব।

নিউজ ডেস্ক
আপডেট সময় ৫:৫৫ ৩০ জুন ২০১৮ শনিবার
কে এইচ

Leave a Reply