Home / শিক্ষাঙ্গন / মেধাক্রমে ভর্তি হতে পারেনি পৌনে ৩ লাখ শিক্ষার্থী
মেধাক্রমে ভর্তি হতে পারেনি পৌনে ৩ লাখ শিক্ষার্থী

মেধাক্রমে ভর্তি হতে পারেনি পৌনে ৩ লাখ শিক্ষার্থী

একাদশ শ্রেণিতে এবার ভর্তির জন্য আবেদন করেছিল ১৩ লাখ ১ হাজার ৯৯ জন শিক্ষার্থী। এর মধ্যে প্রথম মেধাতালিকায় ভর্তির জন্য মনোনীত হয়েছিল ৯ লাখ ৭৪ হাজার শিক্ষার্থী।

বাকিরা ছিল অপেক্ষমান তালিকায়। মেধাক্রমে থাকা এ শিক্ষার্থীদের মধ্যে ভর্তি হয়েছে ৬ লাখ ৯৫ হাজার। মেধাক্রমে থাকলেও পৌনে ৩ লাখের বেশি শিক্ষার্থী নির্ধারিত সময়ে ভর্তি হয়নি।

ভর্তি না হওয়া এসব শিক্ষার্থীও অপেক্ষমান তালিকার মেধাক্রম অনুযায়ী ভর্তি হবে। এবার অনেক শিক্ষার্থী কয়েকটি করে কলেজে ভর্তির জন্য মনোনীত হয়েছে।

এ জন্য অনেক শিক্ষার্থী ভালো ফল করেও অপেক্ষমান তালিকায় পড়েছে কিংবা প্রথম দফায় প্রত্যাশিত কলেজে ভর্তির জন্য মনোনীত হয়নি। এ জন্যই প্রথম মেধাক্রমে থাকা অনেক শিক্ষার্থী ভর্তি হতে পারেনি।

শুক্রবার (২৪ জুন) শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর শূন্য আসনের বিপরীতে প্রথম অপেক্ষমান তালিকা প্রকাশ করা হবে। এ তালিকার মেধাক্রম অনুযায়ী ২৫ জুন থেকে ২৭ জুন পর্যন্ত ভর্তির কার্যক্রম চলবে। ১৬ জুন ২০১৬-১৭ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য নির্বাচিত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হয়েছিল।

প্রথম অপেক্ষমান তালিকার মেধাক্রম প্রকাশ করা হবে। শূন্য আসনের পাঁচ গুণ শিক্ষার্থীকে অপেক্ষমান মেধাক্রমে রাখা হবে। ২৮ জুন দ্বিতীয় অপেক্ষমান মেধাক্রম প্রকাশ করা হবে।

এখন কোনো শিক্ষার্থী যদি মেধাক্রম অনুযায়ী ভর্তি হয়েও থাকে, সে-ও অপেক্ষমান তালিকা থেকে মেধাক্রম অনুযায়ী ভর্তির সুযোগ পাবে। সে ক্ষেত্রে তাকে যে কলেজে ভর্তি হয়েছে, তা বাতিল করতে হবে।

নিয়মিত ও অপেক্ষমান তালিকা থেকে ভর্তির পরও বিলম্ব ফিসহ ভর্তি হওয়া যাবে ১০ থেকে ২০ জুলাই পর্যন্ত । একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে ১০ জুলাই ।

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ০২:১৭ পিএম, ২৪ জুন ২০১৬, শুক্রবার
ডিএইচ

Leave a Reply