Home / আন্তর্জাতিক / প্রথমবারের মত মুখোমুখি ট্রাম্প-মোদি
প্রথমবারের মত মুখোমুখি ট্রাম্প-মোদি

প্রথমবারের মত মুখোমুখি ট্রাম্প-মোদি

বেশকিছু দিন ধরেই আলোচিত হচ্ছে ভারতের প্রধানমন্ত্রী নরেদ্র মোদি ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দ্বিপাক্ষিক বৈঠকের কথা। কারণ, এশিয়াতে চীন বলায় নিয়ন্ত্রণের জন্য নতুন করে কী ভারতে কাছে টানবেন ট্রাম্প? এই আলোচনায় সামনে আছে। আলোচিত এই বৈঠকে সোমবার এই দুই নেতা প্রথমবারের মুখোমুখি হয়েছিলেন।

বার্তাসংস্থা রয়টার্স জানায়, বৈঠকে ভারতের বাণিজ্য প্রতিবন্ধকতাগুলো সহজ করতে যুক্তরাষ্ট্রে সফররত ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ সময় উভয় নেতাই দু’দেশের শক্তিশালী দ্বিপাক্ষিক সম্পর্কের গুরুত্বের ওপর জোর দেন।

মোদী বলেন, আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধি করার ক্ষেত্রে আপনার জোরালো প্রতিশ্রুতির মূল্য গভীরভাবে উপলব্ধি করি আমি। আমি নিশ্চিত, আপনার নেতৃত্বের অধীনে উভয়পক্ষের জন্য লাভজনক একটি কৌশলগত অংশীদারিত্ব নতুনভাবে শক্তি লাভ করবে, নতুন আশবাদের মধ্য দিয়ে নতুন উচ্চতায় পৌঁছবে।

বৈঠকে ট্রাম্পও উষ্ণ ও ইতিবাচকভাবে কথা বলেছেন কিন্তু যুক্তরাষ্ট্র-ভারতের দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্কে আরো ভারসাম্য আনা দরকার, এ কথা পরিষ্কারভাবে জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণার সময় আমেরিকার রপ্তানি আরো বাড়িয়ে দেশে নতুন চাকরির বাজার তৈরি করার প্রতিশ্রুতি দিয়েছিলেন ট্রাম্প। সেই প্রতিশ্রুতিমতোই তিনি এগিয়ে যাচ্ছেন বলে মনে করছেন বিশ্লেষকরা। গত বছর যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যে বাণিজ্য ঘাটতির পরিমাণ ছিল প্রায় তিন হাজার ১০০ কোটি ডলার।

বাণিজ্য সম্পর্ক উন্নয়নের মাধ্যমে দুই দেশের সম্পর্ক জোরদার করতে চান বলে মন্তব্য করেন ট্রাম্প। অপরদিকে মোদী জানান, সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে সহযোগিতা বৃদ্ধির বিষয়ে তারা একমত হয়েছেন।

আন্তর্জাতিক ডেস্ক
: আপডেট, বাংলাদেশ সময় ০৭ : ৫২ পিএম, ২৭ জুন ২০১৭, মঙ্গলবার strong>
এইউ

Leave a Reply