Home / উপজেলা সংবাদ / হাজীগঞ্জ / ‘আমরা বাঙ্গালি নই, রোহিঙ্গা; নিরাপদে বাড়ি ফিরতে চাই’
Rohinga Farid
ফাইল ছবি

‘আমরা বাঙ্গালি নই, রোহিঙ্গা; নিরাপদে বাড়ি ফিরতে চাই’

নিপীড়ন-নির্যাতনের প্রতিবাদ এবং মিয়ানমারে ফিরিয়ে নেওয়ার দাবিতে কক্সবাজারের শরণার্থী শিবিরগুলোতে বিক্ষোভ সমাবেশ করেছে বাংলাদেশে পালিয়ে আসা হাজার হাজার রোহিঙ্গা।

২৫ আগস্ট, শনিবার রোহিঙ্গাদের ওপর নির্যাতনের বর্ষপূর্তিতে এ বিক্ষোভ সমাবেশ করা হয়।

মিয়ানমার সেনাবাহিনীর অভিযান শুরুর পর থেকে সাত লাখেরও বেশি রোহিঙ্গা সীমান্ত অতিক্রম করে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে হত্যা, ধর্ষণ, লুট এবং অগ্নিসংযোগের অভিযোগ করেছেন রোহিঙ্গারা।

উখিয়ার ক্যাম্পে শুরু হওয়া ওই সমাবেশে রোহিঙ্গারা দাবি করেন, তাদের ওপর যে অন্যায় করা হয়েছে, তার বিচার করতে হবে। এজন্য বিশ্ব সম্প্রদায়কে এগিয়ে আসার জন্য তারা অনুরোধ করছেন।

সমাবেশে অংশ নিয়েছেন উখিয়া এবং টেকনাফের কয়েক হাজার রোহিঙ্গা। তাদের হাতের ব্যানার ও পোস্টারে লেখা ছিল, ‘নিরাপদে বাড়ি ফিরতে চাই’, ‘বিচার চাই’, ‘রোহিঙ্গাদের আন্তর্জাতিক নিরাপত্তা দরকার’, ‘আমরা বাঙালি নই, রোহিঙ্গা’ ইত্যাদি।

স্বাস্থ্য, শিক্ষা এবং নিরাপদে বসবাসের সুযোগসহ মিয়ানমারের নাগরিকত্ব দিয়ে দেশে ফেরত নেওয়ারও দাবিও উঠে সমাবেশ থেকে।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল খায়ের বলেন, ‘রোহিঙ্গাদেরকে নিজেদের দেশে ফেরত পাঠানোর দাবিতে শনিবার সকালে সমাবেশ করেছেন তারা। অন্য দেশে আশ্রিত হয়ে তারা আর থাকতে চায় না।’

রোহিঙ্গা নেতারা বলছেন, বিশ্ব সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করতেই তাদের এই সমাবেশে, যাতে তাদের নিজের দেশে দ্রুত ফেরত যাওয়ার ব্যবস্থা করা হয়।

উখিয়া রোহিঙ্গা ক্যাম্পের একজন বাসিন্দা রাকিব হোসেন বলেন, ‘আমরা আর কতদিন বাংলাদেশে আশ্রয় নিয়ে থাকব। ওই খানে আমাদের জমি আছে, ঘরবাড়ি আছে। আমাদের সেগুলো ফিরিয়ে দিতে হবে। যারা আমাদের ওপর নির্যাতন করেছে, তাদের বিচার করতে হবে।’

সূত্র: বিবিসি বাংলা

Leave a Reply