Home / ইসলাম / মাত্র ১৪০ দিনে হাতে লেখলেন পুরো কুরআন
মাত্র ১৪০ দিনে হাতে লেখলেন পুরো কুরআন

মাত্র ১৪০ দিনে হাতে লেখলেন পুরো কুরআন

হামদি বাহরাভি। মিসরের ডাকহলিয়া প্রদেশের শহিদ মুস্তাফা ভ্যাটিডি প্রাইমারি স্কুলের আরবি ক্যালিগ্রাফির শিক্ষক। ৫৫ বছর বয়সী এ শিক্ষক পূর্ণ ৩০ পারা কুরআন হাতে লেখা সম্পন্ন করেছেন।

পবিত্র কুরআন হাতে লেখা সম্পন্ন করতে তার সময় লেগেছে মাত্র ১৪০ দিন বা ৪ মাস ২০ দিন। আরবি ক্যালিগ্রাফির এ শিক্ষক তার নিরলস পরিশ্রমে কুরআনের পাণ্ডুলিপি হাতে লেখার মহৎ কাজ সম্পন্ন করতে সক্ষম হয়েছেন।

পবিত্র কুরআনুল কারিম হাতে লেখা শুরু করার আগে তার নিকটাত্মীয়গণ তাকে এ কাজে হাত দিতে বারণ করেছিলেন। তিনি সবার বাধা অতিক্রম করে তার ক্যালিগ্রাফির অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে এ মহতি কাজে সফলতা লাভ করেন। তিনি এ মহতি কাজের জন্য তার এলাকায় অনেক খ্যাতি লাভ করেছেন।

পবিত্র কুরআনের হাতে লেখা পাণ্ডুলিপিটি ৩০ সেন্টিমিটার প্রস্থ এবং ৪০ সেন্টিমিটার দৈর্ঘ্য। যা ৪১৫ পৃষ্ঠায় সম্পন্ন হয়েছে। এ পাণ্ডুলিপিটি তৈরির কাজে তার খরচ হয়েছে ১২৫ পাউন্ড।

ক্যালিগ্রাফার হামিদ বাহরাভি জানান, ‘তার এ কাজে পরিবারের সদস্যরা উৎসাহ ও অনুপ্রেরণা যুগিয়েছে। বর্তমানে হামদি বাহরাভি পবিত্র কুরআনের একটি বড় পাণ্ডুলিপি লেখা শুরু করেছেন। যা গত ৭ মােসে প্রায় ১২ পারা লেখা সম্পন্ন হয়েছে। এ পাণ্ডুলিপিটির লেখায় এখন পর্যন্ত তার ব্যয় হয়েছে ২৭০০ মিসরীয় পাউন্ড।

পাণ্ডুলিপিটির কাজ শেষ হলে তিনি তা পর্যবেক্ষণের জন্য মিসরের জামে আল-আজহারে নিয়ে যাবেন। পর্যবেক্ষণ শেষে তা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে হাদিয়ে হিসেবে জমা দেবেন।

হামদি বাহরাভির এ অসামান্য অবদান নিঃসন্দেহে অনেক মূল্যবান ও প্রশংসার দাবি রাখে। আল্লাহ তাকে এ কাজের উত্তম প্রতিদান দান করুন। আমিন।

Leave a Reply