Home / চাঁদপুর / মহান বিজয় দিবসে চাঁদপুর জেলা প্রশাসনের কর্মসূচি
bijoy dibosh chandpur
ফাইল ছবি

মহান বিজয় দিবসে চাঁদপুর জেলা প্রশাসনের কর্মসূচি

মহান বিজয় দিবস ১৬ ডিসেম্বর ২০১৯ উদযাপনে চাঁদপুরে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে । এ বিষয়ে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় জেলা প্রশাসক মো.মাজেদুর রহমান খানের সভাপতিত্বে মহান বিজয় দিবস বাস্তবায়নে কয়েকটি উপ-কমিটি গঠন করা হয় ।

উপ-কমিটি গুলো হলো : ৭২ সদস্য বিশিষ্ট জেলা কমিটি । আহবায়ক হলেন জেলা প্রশাসক মো.মাজেদুর রহমান খান। ৮ সদস্য বিশিষ্ট বীর মুক্তি ৯ সদস্য বিশিষ্ট তোপ-ধ্বনি উপ কমিটি । আহবায়ক হলেন অতিরিক্ত পুলিশ সুপার । ১০ সদস্য বিশিষ্ট পুষ্পস্তবক উপকমিটি । আহবায়ক হলেন নেজারত ডেপুটি কালেক্টর । কুচকাওয়াজ ও শরীর চর্চা প্রর্দশন উপ-কমিটি । আহবায়ক হলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ।

এর পর রয়েছে – আমণ্ত্রণ ও অভ্যর্থনা,আলোচনা উপ-কমিটি,সাংস্কৃতিক উপকমিটি,মিলাদ -মাহফিল উপ-কমিটি , উপসনা উপ-কমিটি,অর্থ উপ-কমিটি,জাতীয় পতাকা পর্যবেক্ষণ উপ কমিটি ,কলেজ পর্যায়ে ক্রীড়া উপকমিটি,প্রচার উপ-কমিটি ও ধারা-ভাষ্য উপ- কমিটি ।

মহান বিজয় দিবস ১৬ ডিসেম্বর যথাযোগ্য মর্যাদায় চাঁদপুরের জেলা সদরে উদযাপনে ১ টি জেলা কমিটি, ১৫ উপ- কমিটি ও ৩২ টি সিদ্ধান্ত নেয়া হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল : ১ ডিসেম্বর থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত চাঁদপুর সরকারি কলেজ মাঠ ও পুরাণ বাজার মধুসুদন উচ্চ বিদ্যালয় মাঠসহ জেলার সকল উপজেলায় গুরুত্বপূর্ণ স্থানে জেলা তথ্য অফিসের উদ্যোগে মুক্তিযুদ্ধভিত্তিক প্রামাণ্যচিত্র ও চলচ্চিত্র প্রদর্শন,৩ ডিসেম্বর বিকেল ৩ টায় চাঁদপুর স্টেডিয়ামে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভলিবল প্রতিযোগিতা ,১৪ ডিসেম্বর সন্ধ্যা থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত চাঁদপুর পৌরসভা, গণপূর্ত বিভাগের উদ্যোগে শহরের প্রধান প্রধান সড়ক ও সড়ক দ্বীপ,শপথ চত্বর, ইলিশ চত্বর এলাকা জাতীয় পতাকা উত্তোলন এবং বর্ণিল পতাকা দ্বারা সজ্জিতকরণ,আলোকসজ্জার আয়োজন ।

১৪ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত শিশু একাডেমির আয়োজনে শিশু একাডেমিতে শিশুদের চিত্রাংকন,রচনা,আবৃত্তি,দেশাত্মবোধক গান ও লোকসংগীতের প্রতিযোগিতা, দিবসের সূর্যোদয়ের সাথে সাথে ভোরে মুক্তিযোদ্ধের স্মারক ভাস্কার্য অঙ্গীকার পাদদেশে ৩১ বার তোপধ্বনির মাধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের কর্মসূচি ঘোষণা।

মহান স্বাধীনতা যুদ্ধে শহীদ ও বীর মুক্তিযোদ্ধাদের স্মরণে শৃংখলার সাথে অঙ্গীকার পাদদেশে পুষ্পস্তবক অর্পণ,ভোরে সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান সমূহে জাতীয় পতাকা উত্তোলন,সকাল সাড়ে ৮ টায় চাঁদপুর স্টেডিয়ামে জেলা প্রশাসক কর্তৃক আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন,পুলিশ,আনসার ভিডিপি, বিএনসিসি,ফায়ার সার্ভিস ও সিভিল ডিপেন্স,কারারক্ষী,রোভার স্কাউটস,স্কাউটস,গালর্স গাইড ও কমিনিউটি পুলিশসহ বিভিন্ন প্রতিষ্ঠনির ছাত্র-ছাত্রী ও অন্যান্য শিশু কিশোর সংগঠনের কুচকাওয়াজ পরিদর্শন ও সালাম গ্রহণ ।

কুচকাওয়াজের পর শিশু-কিশোরদের শরীর চর্চা,ডিসপ্লে প্রদর্শন, ক্রীড়া অনুষ্ঠান,শিক্ষার্থী কর্তৃক বিজয় ফুল তৈরি,শরীরে ধারণ ও পুরুস্কার বিতরণ।

১১ টায় চাঁদপুর সার্কিট হাউজে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠান,২টা পর্যন্ত জেলার সিনেমা হলে ছাত্র-ছাত্রী ও শিশু-কিশোরদের বিনামূল্যে মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র প্রদর্শন।

সুবিধাজনক সময়ে সন্ত্রাস,জঙ্গিবাদ ও মাদক বিরোধী কার্যক্রমে জনমত সৃষ্টির জন্যে আলোচনা ও জাতির শান্তি,অগ্রগতি ও শহীদদের আত্মার শান্তি কামনা করে মসজিদ,মন্দির ও গীর্জায় বিশেষ মোনাজাত ও প্রার্থনা করা হবে। দুপুরে হাসপাতাল,জেলখানা,এতিমখানা,শিশু পরিবার ও মূক-বধির স্কুলে উন্নতমানের খাবার পরিবেশন করতে হবে। হাসপাতাল,এতিমখানা ও জেলখানায় দুপুরে উন্নতমানের খাবার পরিবেশন করা হবে। ।

বিকেল ৩ টায় পুরাণ বাজার মধুসুদন উচ্চ বিদ্যালয় মাঠে প্রীতি হা-ডু-ডু এবং একইসময় চাঁদপুর স্টেডিয়ামে বিজয় দিবস ভলিবল এর ফাইনাল খেলা এবং বাবুরহাট স্কুল এন্ড কলেজ মাঠে প্রীতি-ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

বিকেল সাড়ে ৩ টায় চাঁদপুর সরকারি মহিলা কলেজ মাঠে কলেজ পর্যায়ে ছাত্রীদের ক্রীড়া অনুষ্ঠান। বিকেল সাড়ে ৩ টায় টায় চাঁঁদপুর স্টেডিয়ামে জেলা প্রশাসক একাদশ বনাম পৌরসভা একাদশের মাঝে প্রীতি-ফুটবল ম্যাচ।

সন্ধ্যা সাড়ে ৬ টায় বিজয় মেলা মঞ্চে মহান বিজয় দিবস উপলক্ষে “সুখী সমৃদ্ধ বাংলাদেশ গঠনের লক্ষ্যে ডিজিটাল প্রযুক্তির সার্বজনীন ব্যবহার এবং মুক্তিযুদ্ধ শীর্ষক ’ আলোচনা অনুষ্ঠান ।

এছাড়াও জেলার সকল সরকারি-বেসরকারি স্কুল, কলেজ, মাদ্রাসা ও সরকারি প্রাথমিক স্কুলে সরকারি নির্দেশিত কমৃসুচি পালনের কথা রযেছে।

প্রতিবেদক : আবদুল গনি ,১৫ ডিসেম্বর, ২০১৯ সোমবার