Home / আন্তর্জাতিক / মরবি তো রানওয়েতে গিয়ে মর, আমার ঘাড়ে কেন?
মরবি তো রানওয়েতে গিয়ে মর, আমার ঘাড়ে কেন

মরবি তো রানওয়েতে গিয়ে মর, আমার ঘাড়ে কেন?

‘মরবি তো রানওয়েতে গিয়ে মর, আমার ঘাড়ে কেন?’ জীবন থাকলে ও কথা বলতে পারলে এভাবেই বলে বিমানকে  বাসটি শাসাতো। কিন্তু কী আর করা, তা তো আর আদৌ সম্ভব না।

তুরস্কের ইস্তাম্বুল আতাতুর্ক আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের সময় নির্ধারিত স্থানে না নেমে রানওয়ের প্রাচীর ভেঙে পাশের রাস্তায় দাঁড়ানো একটি বাসের ওপর উঠে যায় বিমানটি। অবশ্য হতাহত হয়নি। তাই এ যাত্রায় রক্ষে।

২৩ ‍ডিসেম্বর শতাধিক যাত্রী নিয়ে অল্পের জন্য রক্ষা পেয়েছে ওই যাত্রীবাহী বিমানটি। দুর্ঘটনায় হতাহতের ঘটনা না ঘটলেও বিমানবন্দর, বিমান ও একটি তুর্কি কোম্পানির বাস ক্ষতিগ্রস্ত হয়েছে।

১৫০ জন যাত্রী নিয়ে বিমানটি ইরানের রাজধানী তেহরান থেকে উড়ে এসে কোনো ধরনের যান্ত্রিক ত্রুটি ছাড়াই যথাসময়ে ইস্তাম্বুলে অবতরণ করেছিল। তবে অবতরণের পর পার্কিং স্থলে আসার সাথে সাথে আকস্মিক ব্রেক-জটিলতা দেখা দেয় বলে জানিয়েছেন পাইলট।

ফলে যথাস্থানে দাঁড়ানোর পরিবর্তে প্রায় ৩০ মিটার দূরে প্রাচীরে পৌঁছে যায় বিমানটি। সৌভাগ্যবশত প্রাচীরের বাইরে থাকা শূন্য একটি বাসের উপর বিমানের অগ্রভাগ আটকে গেলে সামনের চাকা ভেঙে যাওয়া সত্ত্বেও মাটিতে থুবড়ে পরা থেকে বেঁচে যায় বিমানটি।

এ-৩১০ মডেলের এয়ারবাসটি তুরস্কের বিমানবন্দর কর্তৃপক্ষের আওয়াত মেরামত করার পর পুনরায় চালানো হবে বলে জানিয়েছে বিমান কর্তৃপক্ষ। প্রাথমিক তদন্তে পাইলটের কোনো ভুল নয় বরং যান্ত্রিক ত্রুটিই দুর্ঘটনার কারণ বলে মনে করছেন তারা।

ডেস্ক ।। আপডেট : ০৯:১২ এএম, ২৫ ডিসেম্বর ২০১৫, শুক্রবার

ডিএইচ