Home / উপজেলা সংবাদ / মতলব দক্ষিণ / মতলব হানাদার মুক্ত দিবসে আলোচনা সভা
ero

মতলব হানাদার মুক্ত দিবসে আলোচনা সভা

৪ ডিসেম্বর চাঁদপুরের মতলব উপজেলা মুক্ত দিবস। সোমবার (৪ ডিসেম্বর) মতলব হানাদার মুক্ত দিবসে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উদ্বোধনী বক্তব্যে চাঁদপুরের জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার যুদ্ধাহত বীরমুক্তিযোদ্ধা এম.এ ওয়াদুদ বলেন, এ দিনে কিভাবে মতলব হানাদার মুক্ত হয়েছিল তার ইতিহাস সকলকেই জানা দরকার। মুক্তিযুদ্ধের এই ইতিহাস এ প্রজন্মের কাছে তুলে ধরতে হবে।

তিনি আরও বলেন, মুক্তিযোদ্ধারা দেশের সর্বকালের শ্রেষ্ঠ সন্তান। তাঁরা দেশ ও জাতির অহংকার। মতলবের মুক্তিযোদ্ধারা জীবন বাজি রেখে ১৯৭১ সালের এই দিনে দখলদার হানাদার পাকিস্থানী বাহিনীকে মতলবের মাটি থেকে বিতাড়িত করেই আজকের এই দিনে মতলবকে হানাদার মুক্ত করা হয়। সেদিন জীবন বাজি রেখে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ না করলে একটি লাল সবুজ পতাকা পেতাম না। তাই জাতির এই সর্বশ্রেষ্ঠ সন্তানদেরকে সর্বক্ষেত্রে অগ্রাধিকার দিতে হবে। মতলবের মুক্তিযোদ্ধারা ৪ ডিসেম্বর মতলবে হানাদার মুক্ত করে বিজয় অর্জন করেছেন।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা মুক্তিযোদ্ধাদেরকে সর্বোচ্চ সম্মান প্রদান করেছেন। তাই বর্তমান সরকারকে পুনরায় ক্ষমতায় আনতে আমাদের সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে যেভাবে মুক্তিযুদ্ধে অংশ গ্রহণ করে বিজয় ছিনিয়ে এনেছি, তেমনিভাবে আগামী নির্বাচনে নৌকার বিজয় নিশ্চিত করতে হবে। গত ৪ ডিসেম্বর মতলব মুক্ত দিবস উপলক্ষ্যে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এ কথাগুলো বলেছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মুক্ত দিবস উদযাপন কমিটির আহবায়ক মোঃ শহিদুল ইসলামের সভাপতিত্বে ও কচি-কাঁচা প্রি-ক্যাডেট স্কুলের প্রধান শিক্ষক ফারুক আহম্মেদ বাদলের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন স্বাধীন বাংলা ছাত্র সংগ্রাম পরিষদের মতলব থানা শাখার আহবায়ক ও মতলব পৌরসভার সাবেক চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা নুরুল ইসলাম নুরু, মতলব দক্ষিণ উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক সিরাজুল মোস্তফা তালুকদার, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি দেওয়ান রেজাউল করিম, সাধারণ সম্পাদক বিএইচএম কবির আহম্মেদ, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সহকারি কমান্ডার মোঃ মহসিন পাঠান, ইয়াকুব আলী। ৪ ডিসেম্বরের স্মৃতিচারণ মূলক বক্তব্য রাখেন জেলা কৃষক লীগের সভাপতি জয়নাল আবেদীন প্রধান। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সদস্য আনিচ্ছুজ্জামান চৌধুরী, মতলব উত্তর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার মোজাম্মেল হক, মতলব পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম নুরু, উপজেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসমা আক্তার আখি, বীরমুক্তিযোদ্ধা স্বদেশ মাস্টার, সফিকুর রহমান। শুভেচ্ছা বক্তব্য রাখেন উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার মোঃ শহীদ উল্লাহ ছায়েদ। পবিত্র কোরআন তেলাওয়াত করেন মুক্তিযোদ্ধা রুস্তম আলী তালুকদার ও গীতা পাঠ করেন মুক্তিযোদ্ধা বিভূতি ভূষন মজুমদার। আলোচনা সভা শেষে উপজেলা নির্বাহী কর্মকর্তা শহিদুল ইসলামকে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের পক্ষ ফুলের তোড়া দিয়ে বিদায় সংবর্ধনা জানানো হয়।

আলোচনা সভার পূর্বে সকাল সাড়ে নয়টায় বিজয় ভবনের সামনে জাতীয় পতাকা ও মুক্তিযোদ্ধা সংসদের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে দিবসটি উদ্বোধন করা হয়।

উদ্বোধন শেষে বিজয় ভবন থেকে এক বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে বাজারের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে দীপ্ত বাংলা পাদদেশে গিয়ে সমাপ্ত হয়। পরে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পন করা হয়।

পুষ্পস্তবক অর্পণ করেন-মতলব মুক্ত দিবস উদযাপন কমিটির পক্ষে জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার এমএ ওয়াদুদ ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শহীদুল ইসলাম। পরে পর্যায়ক্রমে পুষ্পস্তবক অর্পণ করেন- উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠন, মতলব দক্ষিণ উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, মতলব পৌরসভা, মতলব দক্ষিণ থানা পুলিশ, মতলব পৌর আওয়ামী লীগ, মতলব প্রেসক্লাব, মতলব ডিগ্রি কলেজসহ অরো অনেক ব্যাক্তি ও প্রতিষ্ঠান।

প্রতিবেদক- মাহফুজ মল্লিক
: আপডেট, বাংলাদেশ সময় ৬:১০ পিএম, ০৪ ডিসেম্বর ২০১৭, সোমবার
ডিএইচ