Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / ২০১৮ সালে উন্মুক্ত হচ্ছে মতলব সেতু : ৮০ ভাগ কাজ সম্পন্ন
Motlob Setu...
ফাইল ছবি

২০১৮ সালে উন্মুক্ত হচ্ছে মতলব সেতু : ৮০ ভাগ কাজ সম্পন্ন

চাঁদপুর জেলার উত্তরে নির্মাণধীন মতলববাসীর স্বপ্নপূরণে ‘মতলব সেতু’র কাজ ৮০ ভাগই সম্পন্ন হয়েছে বলে দাবি করছেন চাঁদপুর সড়ক ও জনপথ বিভাগ। ২০১৮ সালের মাঝামাঝিতে এটি চলাচলের উপযোগী হবে ।

মতলব উত্তর ও দক্ষিণ তথা চাঁদপুরের সাথে ঢাকার দূরত্ব কমানো,সময় বাচাঁতে এবং মতলববাসীর দাবির প্রেক্ষিতে ২০১৫-১৬ অর্থবছরে ৮৪ কোটি টাকা ব্যয়ে মতলব বাজার সংলগ্ন পূর্ব দিকে মেঘনা-ধনাগোদা নদীর ওপর মতলব সেতু নির্মাণের একটি বড় রকমের প্রকল্প হাতে নেয় চাঁদপুর সড়ক ও জনপথ বিভাগ।

যার কাজ শুরু হয় ২০১৫ সালের জানুয়ারি এবং শেষ হওয়ার নির্ধারিত তারিখ ছিল ২০১৭ সালের ৩০ জুন। এর নির্মাণ ও এ্যাপ্রোজ কাজ ২০১৮ সালের জুন মাসের মধ্যে সম্পন্ন করে চলাচলের উপযোগী হবে বলে নির্ভরযোগ্য একটি সূত্র জানান ।

বর্তমানে সেতুর উত্তর প্রান্ত বাইশপুরে এবং দক্ষিণ প্রান্ত বাবুরহাট-মতলব- পেন্নাই সড়কের ভাঙ্গার পাড় এ্যাপ্রোজ সড়কের কাজ চলমান রয়েছে। সেতুর মূল কাজ দু’মাসের মধ্যেই শেষ হবে।

চাঁদপুর সড়ক ও জনপথ বিভাগের কর্তব্যরত একজন কর্মকর্তা চাঁদপুর টাইমসকে জানান, মতলববাসীর দাবির ফলে ও বর্তমান ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার আন্তরিক প্রচেষ্ঠায় ৮৪ কোটি টাকা ব্যয়ে মতলব সেতু নির্মাণের প্রকল্পটি হাতে নেয়।

এদিকে এ সেতু চালু হলে চাঁদপুর, হাইমচর, শাহরাস্তি, ফরিদগঞ্জ, রামগঞ্জ, নোয়াখালী, লক্ষ্মীপুর, হাজীগঞ্জসহ পার্শ্ববর্তী অঞ্চলের মানুষজনকে কুমিল্লা হয়ে দীর্ঘ পথ না ঘুরে এ পথে সহজেই স্বল্প সময়ের মধ্যে রাজধানী ঢাকায় যাওয়া সম্ভব হবে।

সেতুর দু’পাশের সংযোগ সড়ক ও এবার্টমেন্ট নির্মাণে এ বিভাগকে ভূমি অধিগ্রহণ করতে হয়েছে এবং এ খাতে প্রকল্পের ২৮ কোটি টাকা ভূমি অধিগ্রহণ বাবত প্রদান করতে হয়েছে। যথাসময়েই কাজ শেষ করতে সড়ক ও জনপথ বিভাগ প্রকল্পটি নিয়মিত মনিটরিং করছে।

চাঁদপুর স ও জ বিভাগের উপ-প্রকৌশলী কাজী মো.ইকবাল চাঁদপুর টাইমসকে সোমবার (৫ জুন ) দুপুরে বলেন,‘ মতলব সেতুর কাজ দু’মাসের মধ্যেই সম্পন্ন হবে। দু’পাশের এ্যাপ্রোজ সড়কের কাজ সম্পূর্ণভাবে শেষ করে সেতু চলাচলের উপযোগী হতে ২০১৭-১৮ অর্থবছরের মাঝামাঝি সময় পর্যন্ত সময় লাগবে।

সেতুটি চালু হলে মতলববাসীর দীর্ঘদিনের একটি স্বপ্নপূরণ হবে, ঢাকা যাতায়তে সময় ও দূরত্ব কমে যাবে,মতলব উত্তরও দক্ষিণের সাথে সেতুবন্ধন ,মৎস্য ,খাদ্যশষ্য,অন্যান্য কৃষিপণ্য ও উৎপন্ন মালামাল পরিবহনে সহজতর ও সাশ্রয় হবে। জেলা সদর চাঁদপুর সহ নোয়াখালী,ফেণী, লক্ষ্মীপুর প্রভৃতি জেলার সাথে চমৎকার যোগাযোগ মাধ্যম সৃষ্টি হবে। প্রবাসীদের যাতায়তের সুবিধা ও ব্যবসাÑবাণিজ্যের নতুন নতুন মাত্রা যোগ হবে।’

প্রসঙ্গত, চাঁদপুর জেলায় অবস্থিত ধনাগোদা মেঘনার একটি শাখা নদী। এটি মতলব শহরের পাশ দিয়ে প্রবাহমান। ১৪ টি ইউনিয়ন নিয়ে গঠিত উত্তর মতলব উপজেলা গঠিত । ওই নদীটির কারণে জেলা সদরের সঙ্গে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন। অনুন্নত সড়ক যোগাযোগের কারণে খাদ্যশস্য এবং শিল্পজাত পণ্য স্বল্পসময়ে দেশের অন্যত্র পৌঁছানো সম্ভব হতো না।

সেতুটি নির্মাণ হলে মতলব উত্তর ও দক্ষিণ উপজেলার ৭ লক্ষাধিক মানুষের যোগাযোগের সেতুবন্ধন তৈরি হবে এ সেতু। লক্ষ্মীপুর ,নোয়াখালী ও মাদারীপুরসহ দেশের পশ্চিমাংশের জেলাসূমহের সাথে যোগাযোগ ব্যবস্থাও সহজতর হবে।

বর্তমানে হরিণা- ভাটিয়ালপুর সড়কের সাথে একটি ফেরি চালু রয়েছে কিন্তু যাত্রী সাধারণ ও মালামাল পরিবহনের জন্যে তা’খুবই অপ্রতুল এবং অধিক সময় ব্যয় হয়।

চাঁদপুর সড়ক বিভাগ বাবুরহাট-মতলব-পেন্নাই সড়কে ৩ শ’৪. ৫১ মিটার দীর্ঘ আরসিসি সেতু নির্মাণের প্রস্তাব করে। প্রকল্পটির প্রস্তাব পাওয়ার পর ২০১২ সালের ৫ জুলাই পরিকল্পনা কমিশনে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভা অনুষ্ঠিত হয়। ৯ জুন ২০১৩ সালে পুনরায় পিইসি সভা অনুষ্ঠিত হয়। ওই সভার সিদ্ধান্ত অনুযায়ী প্রকল্পটি একনেকে অনুমোদন দেয়ার সুপারিশ করা হয়।

প্রকল্পের আওতায় প্রধান কার্যক্রম হচ্ছে ৩ শ’৪ দশমিক ৫১ মিটার আরসিসি দৈর্ঘের সেতু , অ্যাপ্রোচ সড়কের ওপর ৩০.৫০ মিটার একটি সেতু ,১২ মিটার দু’টি আরসিসি কালভার্ট ,১০ মিটার দু’টি আরসিসি আন্ডারপাশ,১.৮৬ কি.মি.সার্ফেসিং এবং নতুন পেভমেন্ট তৈরি, ৯ দশমিক ৩৪ হেক্টর ভূমি অধিগ্রহণ, ৩.২৩ লাখ ঘনমিটার সড়ক বাঁধ, জিও টেক্সটাইল, টো-ওয়াল,সার্ফেস ড্রেন,দু’টি ইন্টারসেকশন আইল্যান্ড এবং সাইন, সিগন্যাল ইউটিলিটি সিফটিংসহ আনুসাঙ্গিক কাজ করার কথা রয়েছে। ১০. ২৫ মিটার প্রস্থের সেতুতে ৭টি স্প্যান থাকবে। সেতুর দু’পাশে অ্যাপ্রোজ সড়কটি থাকবে ১.৮৬ কি.মি।

প্রতিবেদক-আবদুল গনি
আপডেট,বাংলাদেশ সময় ৩:৪৫ পিএম, ২০১৭, সোমবার
ডিএইচ

Leave a Reply