Home / উপজেলা সংবাদ / মতলব দক্ষিণ / মতলবে ৪৬ জেলের চাল নিয়ে চালবাজি
জেলের চাল নিয়ে চালবাজি

মতলবে ৪৬ জেলের চাল নিয়ে চালবাজি

চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলার ৩নং খাদেরগাঁও ইউনিয়নে ৪৬ জেলের চাল নিয়ে চালবাজির অভিযোগ উঠেছে।

ওই চালের হিসাব চেয়ে জেলা প্রশাসকের কাছে অভিযোগ দিয়েছেন ইউনিয়ন শ্রমিকলীগের সভাপতি মো. সোলায়মান সরকার। তিনি ওই অভিযোগের অনুলিপি এসপি, ইউএনও, মৎস কর্মকর্তা এবং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার নিকট প্রেরণ করেন।

অভিযোগে উল্লেখ করেন,চেয়ারম্যান সৈয়দ মঞ্জুর হোসেন রিপন জেলে কার্ডের প্রায় দুই টন চাল আত্মসাত করেছেন।

সরেজমিনে গিয়ে জানা গেছে, ৩৭১ জন জেলের এপ্রিল মাসের চাউল আসায় তোপের মুখে পড়েন চেয়ারম্যান। তাহলে মার্চ মাসে ৩২৫ জন কেন দেয়া হলো? মেম্বাররা জানতে চাইলে চেয়ারম্যান ২ ওয়ার্ডেে বাকী ৪৬ জনকে দেয়া হয়েছে বলে দাবী করেন।

খাদেরগাঁও ইউনিয়নের ঘিলাতলী গ্রাম ও আরও কয়েকটি গ্রামের জেলেরা অভিযোগ করে বলেন, আমাদের যে জেলে কার্ড থাকা সত্ত্বেও মার্চ মাসের চাউল পাইনি। আবার এপ্রিল মাসের চাউল ৪০ কেজির স্থলে ২০/২৫ কেজি করে পেয়েছি।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক মেম্বার জানান, চেয়ারম্যান আমাদের সাথে ৪৬ জন জেলের চালের ব্যাপারে কোন সমন্বয় করেনি। কাকে চাল দিয়েছে আমরা জানিনা। দ্বিতীয়বার চাল বিতরণের সময় প্রথম কিস্তির চাল কেলেংকারি ধরা পড়ে। ইউপি সদস্য হিসেবে এটা আমাদের জন্য লজ্জাজনক।

অভিযুক্ত ইউপি চেয়ারম্যান সৈয়দ মন্জুর হোসেন রিপন বলেন, এই ইউনিয়নে খাদেরগাঁও ইউনিয়নের তালিকাভুক্ত ৫০১ জন জেলের মধ্যে প্রথমধাপে ৩২৫ জন জেলে। পরে ১৭৬ জন জেলে অন্তর্ভুক্ত হয়। অথচ চাল এসেছে ৩৭১ জন জেলের জন্য। তাই মার্চ মাসে ৩২৫ জনকে চাল দিয়ছি। বাকী ৪৬ জন জেলে ১ ও ২ নং ওয়ার্ডেে মেম্বারদের মাধ্যমে বিলি করা হয়ে গেছে। ওই দুই ওয়ার্ডেে করোনার সবচেয়ে বেশি অসহায় জেলেরা। সেখানে কেউ ব্যক্তি উদ্যোগে ত্রাণ দেয়নি। তাই সেখানে ১৭৬ থেকে বেছে চাল দেয়া হয়েছে।

উপজেলা মৎস্য কর্মকর্তা ফারহানা আক্তার রুমা বলেন, ৪৬ জন জেলেকে পরে চাল দেয়া হয়েছে। তবে চেয়ারম্যান মেম্বারদের সাথে সমন্বয় না করে ১ ও ২ নং ওয়া্ডে দিয়েছেন। রবিবার চাল বিতরণের মাস্টার রোল জমা দেয়ার কথা রয়েছে।

তিনি আরো জানান, মতলব দক্ষিণ উপজেলায় মোট তিনটি ইউনিয়নেে জেলেদের চাল বিতরণ নিয়ে অভিযোগ উঠেছে। উর্ধ্বতন কর্তৃপক্ষ বিষয়টি নজরদারি করছেন।

প্রতিবেদক:মনিরুজ্জামান বাবলু,২৬ এপ্রিল ২০২০