Home / আন্তর্জাতিক / মক্কা ও মদিনার মসজিদে রমজানেও সাধারণের উপস্থিতি স্থগিত
কাবা শরীফ

মক্কা ও মদিনার মসজিদে রমজানেও সাধারণের উপস্থিতি স্থগিত

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)’কে সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ ৫০০ মিলিয়ন ডলারের বিশাল অনুদান দিয়েছেন। যা করোনা মহামারি মোকাবিলায় কাজে লাগানো যাবে ।

সৌদি স্বাস্থ্য বিষয়ক যৌথ কমিটির পরামর্শে জনস্বার্থ বিবেচনায় পবিত্র রমজান মাসেও সৌদি আরবের মক্কা মসজিদুল হারাম ও মদীনার মসজিদে নববীতে সর্ব সাধারণের জন্য তারাবীহসহ পাঁচ ওয়াক্ত নামাজে উপস্থিতি স্থগিত থাকবে।

২০ এপ্রিল রাতে হারামাইন ব্যবস্থাপনা কর্তৃপক্ষের চেয়ারম্যান ড. আব্দুর রহমান আস সুদাইস এই তথ্য জানিয়েছেন। তিনি আরো জানান, এসময়ে তারাবীহ ও তাহাজ্জুদের নামাজ সংক্ষেপিত আকারে ৫ সালামে (দশ রাকাত) আদায় করা হবে।

এ রমজানে হারামাইনে ইতিকাফ ও চিরাচরিত ইফতার প্রোগ্রাম বন্ধ থাকবে। তবে, হারামাইনের ইফতার মক্কা ও মদিনা উভয় শহরে বিতরণ করা হবে।

পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত উমরা বন্ধ থাকবে।উল্লেখ্য মক্কা ও মদীনা উভয় শহরেই বর্তমানে ২৪ ঘন্টার কারফিউ চলমান রয়েছে।

সৌদি আরবের নাগরিক এবং অভিবাসীদের স্বাস্থ্য সুরক্ষার জন্য বিভিন্ন প্রদেশের প্রবেশ মুখে সবাইকে প্রাথমিক করোনা টেষ্ট করা হচ্ছে। করোনা প্রতিরোধে সৌদি স্বাস্থ্যকর্মী’রা মাঠ পর্যায়ে শ্রমিক ক্যাম্প এবং বাসাবাড়িতে গণহারে করোনা পরীক্ষা করছেন।
স্বাস্থ্যমন্ত্রী তৌফিক আল রাবিয়া এক বিবৃতিতে বলেছেন, এ কারনেই দেশটিতে বর্তমানে করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের সবশেষ তথ্য অনুযায়ী ২০ এপ্রিল সৌদি আরবে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১১২২ জন। মোট আক্রান্তের সংখ্যা ১০৪৮৪জন। মারা গেছে ৬জন, এই নিয়ে দেশটিতে মৃত্যের সংখ্যা দাঁড়িয়েছেন ১০৩জনে। অন্যদিকে সুস্থ হয়েছেন ৮৮ জন, দেশটিতে সর্বমোট সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১৪৯০জন।

এদের মধ্যে ২৭ ভাগ সৌদি ৭৩ ভাগ অভিবাসী। পুরুষ ৭৭ ভাগ আর মহিলা ২৩ ভাগ আক্রান্ত।

প্রতিবেদক:সাগর চৌধুরী,২১ এপ্রিল ২০২০