Home / চাঁদপুর / সরকারি হাসপাতালে রোগীদের প্রচুর চাপ, বেড সংকটে বারান্দায় অবস্থান
সরকারি হাসপাতালে রোগীদের প্রচুর চাপ, বেড সংকটে বারান্দায় অবস্থান

সরকারি হাসপাতালে রোগীদের প্রচুর চাপ, বেড সংকটে বারান্দায় অবস্থান

গরমের রেশ কাটিয়ে হঠাৎ মৃদু ঠান্ডা আবহাওয়ার কারণে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে ২৫০ শয্যা বিশিষ্ট চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে বাড়ছে রোগীদের সংখ্যা।

ক’দিনে হাসপাতালের বিভিন্ন ওয়ার্ডে নারী, পুরুষ ও শিশুসহ কয়েক শতাধিক রোগী ভর্তি হয়েছে। আর এসব রোগীদের চিকিৎসা সেবা দিতে গিয়ে হিমশিম খাচ্ছে ডাক্তার ও নার্সরা। তবে এসব রোগীদের মধ্যে হাসপাতালের শিশু ও পুরুষ বিভাগে রোগীর সংখ্যা বেশি।

গত দু’তিন ধরে হাসপাতালের ২য় তলার পুরুষ ওয়ার্ডের রোগীরা বিছানা সংকটের কারণে পুরুষ ওয়ার্ডের মেঝেতে এবং বারান্দায় বিছানা পেতে চিকিৎসা সেবা নিচ্ছেন।

শক্রবার (২৭ অক্টোবর) দুপুরে চাঁদপুর সরকারি হাসপাতালের ২য়, ৩য় তলার পুরুষ এবং শিশু বিভাগে ওইসব বিভাগের বেডে এবং মেঝেতে বিছানা পেতে চিকিৎসা সেবার জন্য রোগীরা ভর্র্তি হয়েছেন।

হাসপাতালের পুরুষ ওয়ার্ডের প্রত্যেকটি বিছানা পরিপূর্ণ হয়ে ওই বিভাগের মেঝেতেও বিছানা পাতার জায়গা না থাকার কারণে কড়িডোর এবং পুরুষ ওয়ার্ডের বাহিরে বারান্দায় ১০-১৫টি বিছানা পাতা হয়েছে।

পাঁচ-সাত দিন ধরে বারান্দার মেঝেতেই শুয়ে বসে চিকিৎসাসেবা নিচ্ছেন রোগীরা। এসব রোগীদের মধ্যে কেউ কেউ আবহাওয়া পরিবর্তনের কারণে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে অসুস্থ হয়ে পড়েছেন। আবার কেউ কেউ সড়ক দুর্ঘটনা কিংবা পারিবারিক কলহে মারামারিতে আহত হয়ে চিকিৎসার জন্যে হাসপাতালে ভর্তি হয়েছেন।

হাসপাতালের রেজিস্টারের সূত্রে জানা যায় , ২৫ অক্টোবর হাসপাতালের পুরুষ ওয়ার্ডে সারা দিনে ভর্তি হয়েছে ৩২ জন, ২৬ অক্টোবর ২৫ জন, এবং ২৭ অক্টোবর শুক্রবার সারাদিনে ভর্তি হয়েছে ১৫ জন।

গত ৩ দিনে হাসাপতালের পুরুষ ওয়ার্ডেই ভর্তি হয়েছে ৭২ জন রোগী। এ ৩ দিন ছাড়া পূর্বের ভর্তিকৃত রোগীসহ হাসাপাতালের পুরুষ ওয়ার্ডে বর্তমানে ৯৯ জন রোগী ভর্তি রয়েছে বলে জানা গেছে।

খবর নিয়ে জানাযায়, হাসপাতালের পুরুষ বিভাগে ক্যাডিওলজি বিভাগসহ ৭২ বিছানা রয়েছে। কিন্তু যেখানে ৭২টি বিছানা রয়েছে। এরমধ্যে ক্যাডিওলজি বিভাগে রয়েছে ৮টি বিছানা। যেখানে ৭২টি বিছানা রয়েছে,সেখানে রোগীর সংখ্যা ৯৯ জন ।

এজন্য বিছানা সংকটের কারণে ওই বিভাগের প্রত্যেকটি বিছানা এবং মেঝেতে পাতার জায়গা পরিপূর্ণ হয়ে পুরুষ বিভাগের বাহিরে বারান্দাতে রোগীদের জন্যে বেশকিছু বিছানা পেতে চিকিৎসাসেবা দেয়া হচ্ছে।

আর এই বিছানা সংকটের কারণে হাসপাতালে ভর্তি হয়ে দুর্ভোগ পোহাচ্ছেন রোগী ও রোগীর লোকজন। কক্ষের বাহিরে চিকিৎসাসেবা নেয়ার কারনে নিরাপত্তাহীনতায় রাত কাটাতে হচ্ছে তাদেরকে।

এ ব্যাপারে হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. আসিবুল আহসান চৌধুরীর সাথে আলাপকালে তিনি জানান,আবহাওয়া পরিবর্তনের কারণে মানুষ হঠাৎ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে পড়ছে।

গরমের রেশ কাটিয়ে হঠাৎ হালকা ঠান্ডা পড়াতে মানুষজন বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। দেখাযায় হাসপাতালের পুরুষ বিভাগে যে ক’টি বেড রয়েছে তার চেয়ে রোগীর সংখ্যা অনেক বেশি।

এ কারণে মেঝেতে বিছানা পাতার জায়গা পুরিপূর্ণ হয়ে রোগীদেরকে করিডোরে এবং বারান্দায় জায়গা দেয়া হয়েছে।

প্রতিবেদক : কবির হোসেন মিজি
আপডেট, বাংলাদেশ সময় ৯ :০০ পিএম ২৮ অক্টোবর ২০১৭,শনিবার
এজি/এইউ

Leave a Reply