Home / স্বাস্থ্য / বিশ্ব মশা দিবস:দেশে বছরে মৃত্যু ৪ লাখ ৩৫ হাজার

বিশ্ব মশা দিবস:দেশে বছরে মৃত্যু ৪ লাখ ৩৫ হাজার

আজ বিশ্ব মশা দিবস । ১৮৯৭ সালের এ দিনে ম্যালেরিয়া রোগের কারণ আবিষ্কার করেছিলেন চিকিৎসক রোনাল্ড রস। পরবর্তী সময়ে এ আবিষ্কারের জন্য নোবেল পুরস্কারে ভূষিত হন তিনি। ব্রিটিশ চিকিৎসক রোনাল্ড রসকে সম্মান জানাতে ১৯৩০ সালে দিবসটি পালনের সূচনা করেছিল যুক্তরাজ্যের লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিন।

গবেষণায় দেখা গেছে, দেশে প্রতি বছর ম্যালেরিয়ায় মারা যায় ৪ লাখ ৩৫ হাজার মানুষ। বিশে^ মারা যায় ১০ লাখ মানুষ । জনসাধারণকে সতর্ক করতে প্রতি বছর ২০ আগস্ট দিবসটি পালন করা হয়। বিভিন্ন ভয়াবহ অসুখের মধ্যে মশাবাহিত ম্যালেরিয়া ও ডেঙ্গু উল্লেখযোগ্য। তাই ম্যালেরিয়া,ডেঙ্গু ইত্যাদি মশাবাহিত রোগের ক্ষতিকর প্রভাব সম্পর্কে জনসাধারণকে বিশেষভাবে সচেতন করার জন্য এ দিন সারা বিশ্ব জুড়ে পালিত হয়।

মশাবাহিত রোগ থেকে সাবধান হতে এবং এ বিষয়ে সতর্কতামূলক ব্যবস্থা নিতে এই দিনে বিশ্ব জুড়ে বেশ কিছু সচেতনতামূলক কর্মসূচি পালন করা হয়। মশা আকারে ক্ষুদ্র হলেও অত্যন্ত ভয়ংকর। খুব সহজেই ঘাতক হিসেবে রূপ নিতে পারে ক্ষুদ্র এ জীবটি। অনেকের কাছে বর্ষাকাল প্রিয় হলেও মাথায় রাখতে হবে এ সময় এলেই বাড়তে থাকে মশার উপদ্রব। মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন মশাকে বিশ্বের সবচেয়ে মারাত্মক প্রাণী হিসেবে চিহ্নিত করেছে।

সিডিসি বলছে, বিশ্বে বছরে প্রায় ১০ লাখ মানুষ প্রাণ হারায় মশাবাহিত বিভিন্ন রোগে। বেঁচে থাকতে এসব রোগের সঙ্গে যুদ্ধ করে আরও কয়েক কোটি মানুষ। কীটতত্ত্ববিদদের তথ্যমতে,পৃথিবীতে প্রায় সাড়ে তিন হাজার প্রজাতির মশা রয়েছে। এগুলোর মধ্যে মাত্র ১শ প্রজাতি রোগ ছড়ায়। বিশ্বের বিভিন্ন দেশে এখন পর্যন্ত ২০টির মতো রোগ ছড়িয়ে পড়ে মশা থেকেই। সেগুলোর মধ্যে কিছু রোগ প্রাণঘাতী।

২০ আগস্ট ২০২৩
এজি