Home / উপজেলা সংবাদ / চাঁদপুর সদর / বন্ধ হয়ে যাচ্ছে প্রায় ৫শ’ একর জমির চাষাবাদ
জমির

বন্ধ হয়ে যাচ্ছে প্রায় ৫শ’ একর জমির চাষাবাদ

চাঁদপুর সদর উপজেলার আমান উল্লাহপুরে জমির পানি নিস্কাশনের খালের উপর স্থাপনা নির্মাণ করে প্রতিবন্ধকতা সৃষ্টি করায় বন্ধ হয়ে যাচ্ছে প্রায় ৫শ’ একর জমির চাষাবাদ।

মঙ্গলবার সকালে সরেজমিনে গিয়ে দেখা যায় সদর উপজেলার কল্যানপুর ইউনিয়নের ১নং ওয়ার্ডের আমান উল্লাহপুরের মৌলবীবাড়ির খালটি প্রায় বন্ধ হওয়ার পথে।

স্থানীয় কৃষক নুরুল ইসলাম, শাহজাহান খান, দেলোয়ার হোসেনসহ কয়েকজন জানান, এই এলাকায় মধ্য আমানউল্লাহপুর বিল, কালিভাংতি বিলসহ পাশাপাশি কয়েকটি বিল রয়েছে। প্রায় ৫শ’ একর জমির ২ হাজার ফিট লম্বা খালটি প্রায় বন্ধের পথে। আমানউল্লাহপুর খালটির পূর্ব দিকের অংশে শাহজাহান নামের এক ব্যক্তি খালের পাশে জমি ক্রয় করে স্থাপনা নির্মান করেছেন। তাকে কয়েকবার স্থানীয় গর্ণমান্য, বিভিন্ন জমির মালিক ও কৃষকরা খালের উপর স্থাপনা নির্মাণ করে ফসলের জমির ক্ষতি না করার জন্য বলেন। কিন্তু ব্যক্তি শাহজাহান কারো কথা না শুনে প্রভাব বিস্তার করে খালের উপর স্থাপনা নির্মান করেন।

স্থানীয়রা আরোও জানান, শাহজাহান প্রশাসনের ভয় ও হুমকি দেখিয়ে গ্রামের নিরিহ মানুষকে জিম্মি করছে। এই এলাকার চাষকৃত শাক সবজি, ফসল জেলার বিভিন্ন স্থানে মানুষের চাহিদা পূরণ করে থাকে। খালটি রক্ষায় আমরা প্রশাসন, কৃষি বিভাগ, চেয়ারম্যানসহ সকলের দৃষ্টি কামনা করছি।

ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি শহিদ উল্লাহ খান জানান, খালও বন্ধ করা যাবেনা, আবার কারোও ক্ষতিও করা যাবে না। ফসলের পানি নিস্কাশনের ব্যবস্থাও করতে হবে।

কল্যাণপুর ইউপি চেয়ারম্যান শাখাওয়াত হোসেন রনি পাটওয়ারী জানান, স্থানীয়রা নিজেদের জমি দিয়ে পানি নিষ্কাশনের জন্য খালটি খনন করে। স্থানীয় লোক মাধ্যমে শুনেছি খালটির উপর স্থাপনা নির্মান করা হচ্ছে। তবে এখনও কেউ অভিযোগ করেন নি। অভিযোগ পেলে বিষয়টি দেখবো।

সিনিয়র স্টাফ করেসপন্ডেট, ১৯ ডিসেম্বর ২০২৩