Home / জাতীয় / ঘণ্টায় ৫০ কিমি বাতাসের গতিবেগ নিয়ে বঙ্গোপসাগরে নিম্নচাপ
বঙ্গোপসাগরে নিম্নচাপ, বঙ্গোপসাগর

ঘণ্টায় ৫০ কিমি বাতাসের গতিবেগ নিয়ে বঙ্গোপসাগরে নিম্নচাপ

অক্টোবর মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানিয়েছিল, এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

১১ অক্টোবর,রোববার আবহাওয়া অফিস এক বিশেষ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে একই এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে। নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়োহাওয়া আকারে ৫০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্রের কাছে সাগর উত্তাল রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলেছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ আরিফ হোসেন বলেন, ‘এখন সেটা নিম্নচাপে পরিণত হয়েছে। এটা ঘূর্ণিঝড়ে রূপ নেয়ার সম্ভাবনা খুবই কম। অক্টোবরে একটা ঘূর্ণিঝড় সৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই নিম্নচাপই যে ঘূর্ণিঝড়ে রূপ নেবে, এমন নয়। এটার ঘূর্ণিঝড়ে রূপ নেয়ার সম্ভাবনা খুবই কম। তার আগেই এটা ভ্যানিশ (শেষ) হয়ে যাবে।’

আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে একই এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে।

এটি ১১ অক্টোবর, আজ সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৯৪৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৮৮৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৮৫৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৮৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও ঘনীভূত হয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ সম্পর্কিত প্রতিবেদনে বলেছে, ভারতের আবহাওয়া অধিদফতরের গাণিতিক মডেলের তথ্যানুযায়ী বঙ্গোপসাগরের মধ্য-পূর্বাংশ সংলগ্ন উত্তর-আন্দামান সাগরে ৯ অক্টোবর সৃষ্ট নিম্নচাপীয় অঞ্চলটি একটি নিম্নচাপে পরিণত হয়েছে। নিম্নচাপটি বর্তমানে পশ্চিম-মধ্য বঙ্গোসাগরে অবস্থান করছে ও আগামী ২৪ ঘণ্টায় একটি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। নিম্নচাপটি পশ্চিম-উত্তর-পশ্চিমে অগ্রসর হয়ে ১২ অক্টোবর সন্ধ্যায় ভারতের উত্তর অন্ধ্রপ্রদেশ উপকূল অতিক্রম করতে পারে।

নিম্নচাপটির প্রভাবে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে স্বাভাবিকের চেয়ে সামান্য বেশি উচ্চতায় জোয়ার হতে পারে। দেশের সমুদ্রবন্দরগুলোকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া ডেস্ক,১১ অক্টোবর ২০২০