Home / খেলাধুলা / ফ্রান্সের হয়ে খেলবেন না পগবা
ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁর, ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁর

ফ্রান্সের হয়ে খেলবেন না পগবা

ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁর ইসলাম বিরোধী মন্তব্যে সরব পুরো মুসলিম বিশ্ব। ‘বয়কট ফ্রান্স’ হ্যাশট্যাগ দিয়ে সামাজিক মাধ্যমগুলোতে চলছে তুমুল প্রতিবাদ। এবার শামিল হলেন ম্যানচেস্টার ইউনাইটেডে খেলা ফ্রান্সেরই বিশ্বকাপজয়ী ফুটবলার পল পগবা। মাখোঁর কটূক্তির কারণে আর ফ্রান্স জাতীয় দলেই খেলবেন না পগবা।

ব্রিটিশ দৈনিক দ্য সান বিভিন্ন রিপোর্টের বরাত দিয়ে এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে। তবে এ ব্যাপারে ফরাসি ফুটবল অ্যাসোসিয়েশন কিংবা পল পগবা কারও সরাসরি বক্তব্য প্রকাশ করা হয়নি। নিশ্চুপ রয়েছে উভয়পক্ষই।

ফ্রান্সে ইতিহাসের এক শিক্ষক তার ক্লাসে মহানবী মুহাম্মদ (সা.)-এর কার্টুন দেখানোর কারণে গত ১৭ অক্টোবর হত্যাকাণ্ডের শিকার হন। মাখোঁ এই শিক্ষককে ‘বীর’ আখ্যা দিয়েছেন। এরপর ইসলামকে সন্ত্রসাবাদের উৎস বলে আখ্যা দেন। এই শিক্ষককে ফ্রান্সের রাষ্ট্রীয় পুরস্কারেও ভূষিত করার কথা ঘোষণা দেন ফরাসি প্রেসিডেন্ট।

ইসলাম নিয়ে মাখোঁর এমন মনোভাবেই ক্ষেপেছেন ফ্রান্স জাতীয় দলের মুসলিম ফুটবলার পগবা। এই ফুটবলার মনে করেন এটা তার জন্য এবং মুসলিম ধর্মের মানুষদের জন্য চরম অপমানের বিষয়। যেখানে ফ্রান্সে ইসলাম ধর্ম খ্রিস্টান ধর্মের পরেই অবস্থান করছে। তাই পগবা ফ্রান্সের হয়ে আর খেলতে চান না।

মহানবীর কার্টুন প্রদর্শনকে মুসলিমরা অবমাননা হিসেবেই দেখে। গত ১৭ অক্টোবর ফরাসি ইতিহাস শিক্ষক স্যামুয়েল প্যাটি ক্লাসে এই কার্টুন দেখানোর পরই স্কুলের বাইরে চেচেন বংশোদ্ভূত এক তরুণের হাতে খুন হন।

ফ্রান্সের হয়ে এখন পর্যন্ত ৭২ ম্যাচে ১০ গোল করেন পগবা। ২০১৮ সালে ফিফা বিশ্বকাপের ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে গোল করেছিলেন মুসলিম ধর্মালম্বী এই ফুটবলার।

বার্তা কক্ষ,২৬ অক্টোবর ২০২০