Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / ফরিদগঞ্জে লোহাগড়ায় সরকারি ৭ গাছ কর্তন
tree cut

ফরিদগঞ্জে লোহাগড়ায় সরকারি ৭ গাছ কর্তন

চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার লোহাগড়া গ্রামের রাস্তার পাশা থাকা ৭ টি সরকারি গাছ কাটলেন এলাকার শরীফুল আলম ও ফয়েজ আহমেদ নামের দু, ব্যক্তি। উপজেলা বন বিভাগ কিংবা উপজেলা পরিষদ থেকে কোন প্রকার অনুমোদন না নিয়ে নিজেদের খাম খেয়ালী মতো অবৈধ ভাবে এসব গাছ কাটার অপরাধে ওই ব্যক্তির বিরুদ্ধে মামলা দায়ের করেছেন ফরিদগঞ্জ উপজেলা বন বিভাগ কর্তৃপক্ষ।

স্থানীয় এলাকার লোকজন জানায়, কয়েকদিন পূর্বে লোহাগড়া গ্রামের ছিদ্দিকুর রহমানের ছেলে শরীফুল আলম ও জলিল আহমেদের ছেলে ফয়েজ আহমেদ লোহাগড় ব্রীজ সংলগ্ন রাস্তার পাশে থাকা ১২ টি ভাবলা গাছ কেটে ফেলেন। আর ওই গাছ গুলো একই এলাকার শরীফুল, জলিল আহমেদের ছেলে ফয়েজ আহমেদ ও ছাদেক উল্ল্যাহর বেপারীর ছেলে মিজানুর রহমান বিক্রির জন্য নিয়ে যায়। অবৈধ ভাবে তারা এসব সরকারি গাছ কাটার অপরাধে গত ২০ জুন ফরিদগঞ্জ উপজেলা বন ও পরিবেশ কর্মকর্তা কাউছার আহম্মেদ বাদী হয়ে শরীফুল আলমের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন। মামলা নং ২৯/ তারিখ ২০ জুন।

এ ব্যাপারে শরীফুল আলমের সাথে মুঠোফোনে কথা হলে তিনি বলেন, আমি মসজিদ করার জন্য রাস্তার পাশের গাছ গুলো কেটেছি। এ বিষয়ে আমি চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত আবেদন করেছি।

সদর উপেজলা পরিষদ থেকে গাছগুলো কাটার জন্য আপনাকে কোন লিখিত অনুমতি দেয়া হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, না আমাকে লিখিত কোন অনুমতি দেয়া হয়নি। সেখানকার লোকজন মুখিক ভাবে বলেছেন গাছ কাটার জন্য।

এ ব্যাপারে ফরিদগঞ্জ উপজেলা বন ও পরিবেশ কর্মকর্তা কাউছার আহম্মেদ বলেন, তারা বন বিভাগ কর্তৃপক্ষকে কোন কিছু না জানিয়ে রাস্তার পাশে থাকা সরকারি ৭ টি ভাবলা গাছ কেটে ফেলেন। সেজন্য আমরা তাদের বিরুদ্ধে আইনগ ব্যবস্থা নিয়ে দু’জনকে আসামী করে এবং অজ্ঞাত আরো বেশ ক’জনকে আসামী করে ফরিদগঞ্জ থানায় মামলা দায়ের করেছি।

প্রতিবেদক:কবির হোসেন মিজি
২৩ জুন ২০১৯