‘প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে যুক্তরাজ্যের সহযোগিতা অব্যাহত থাকবে’

চাঁদপুর সফরে এসে দ্বিতীয় দিনেও প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে চাঁদপুর পৌরসভার চলমান বিভিন্ন প্রকল্প পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার  রবার্ট চ্যাটারটন ডিকসন।

২৫ আগস্ট বৃহস্পতিবার সকালে শহরের পুরানবাজার ১ নং ওয়ার্ড মেঘনা সিডিসি ক্লাস্টার এর আয়োজনে স্থানীয় বউবাজার ও ম্যারকাটিজ রোড দক্ষিণ এলাকায় ইউএনডিপি’র LIUPC প্রকল্পের বাস্তবায়িত কাজগুলো ঘুরে দেখেন তিনি। এরপর ইউএনডিপি’র সিডিসি প্রকল্পের সদস্যদের সাথে মতবিনিময় সভায় মিলিত হন ব্রিটিশ হাইকমিশনার।

ব্রিটিশ হাইকমিশনার বলেন,”এসব প্রকল্পের মাধ্যমে মানুষজনকে প্রয়োজনীয় পুষ্টি, পড়াশোনা, আত্নকর্মসংস্থান বিষয়ে সচেতন করতে পেরে আমরা বেশ আনন্দিত। যা আগামীতেও অব্যাহত থাকবে।”

পাশাপাশি চলমান উন্নয়ন কাজ ছাড়াও বাংলাদেশের সাথে আরো বড় ধরনের কাজ করবার ইচ্ছা রয়েছে বলেও জানান তিনি।

পরিদর্শনকালে বাংলাদেশ ও যুক্তরাজ্য সরকার বস্তির দরিদ্র মানুষের সক্ষমতা বৃদ্ধি ও সমস্যা সমাধানে আরও আন্তরিকতার সাথে কাজ করার উপর গুরুত্বারোপ করেন ব্রিটিশ হাইকমিশনার।

মতবিনিময় অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে পৌর মেয়র মোঃ জিল্লুর রহমান তাঁর বক্তব্যে পৌর এলাকার উন্নয়ন এবং মানুষদের সাবলম্বী করতে বাংলাদেশ সরকারের পাশাপাশি যুক্তরাজ্য সরকারের সহযোগিতা চান।

অনুষ্ঠানে ইউএনডিপি বাংলাদেশের উপ আবাসিক প্রতিনিধি ভ্যান নগ্তয়েন, স্থানীয় সরকার বিভাগের প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের যুগ্ম সচিব ও জাতীয় প্রকল্প পরিচালক মোঃ মাসুম পাটওয়ারী, এফসিডিও এর সোশ্যাল ডেভেলপমেন্ট এডভাইজার আনোয়ারুল হকসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

এছাড়া আরও উপস্থিত ছিলেন এসময়  উপস্থিত ছিলেন যুগ্ম সচিব-স্থানীয় সরকার বিভাগ ও জাতীয় প্রকল্প পরিচালক- প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প মোঃ মাসুম পাটোয়ারী এবং ইউএনডিপি উপ-আবাসিক প্রতিনিধি ভ্যান নগুয়েন।

চাঁদপুর পৌরসভার নির্বাহী প্রকৌশলী এইচ এম শামসুদ্দোহা, পৌর সচিব আবুল কালাম ভুইয়া, প্যানেল মেয়র মোহাম্মদ আলী মাঝি, ২ নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুল মালেক শেখ, ১,২ ও ৩ নং ওয়ার্ড মহিলা কাউন্সিলর ফেরদৌসি আক্তারসহ আরো অনেকে।

উল্লেখ্য, চাঁদপুর পৌরসভা এবং ইউএনডিপির যৌথ পার্টনারশীপের মাধ্যমে দরিদ্র মানুষের সক্ষমতা বৃদ্ধি ও সমস্যা সমাধানে এই প্রকল্পের বিভিন্ন অনুদান ও অবকাঠামো উন্নয়নমূলক কাজ চাঁদপুর শহরের টেকসই উন্নয়নে ভূমিকা রাখছে।

প্রতিবেদক: মাজহারুল ইসলাম অনিক,২৫ আগস্ট ২০২২

Share