Home / উপজেলা সংবাদ / মতলব দক্ষিণ / মতলবে বিদ্যুতের একটি মিটারে চলছে ৪ পোলট্রি ফার্ম : দুর্ঘটনার আশঙ্কা
মতলবে বিদ্যুতের একটি মিটারে চলছে ৪ পোলট্রি ফার্ম

মতলবে বিদ্যুতের একটি মিটারে চলছে ৪ পোলট্রি ফার্ম : দুর্ঘটনার আশঙ্কা

মতলব দক্ষিণ উপজেলার পল্লী বিদ্যুতের একটি মিটারে দিয়েই চলছে বহুতল ভবন ও ৪ টি মুরগির ফার্ম এবং ৪টি সেড। বিদ্যুৎ ওভার লোডের কারণে যে কোন মুহুর্তে ট্রান্সফর্মা বিষ্ফোরণ ও বড় ধরণের দুর্ঘটনা ঘটতে পারে বলে অভিযোগ করছে এলাকাবাসী।

উপজেলা ঢাকিরগাঁও গ্রামের রাজমহল সংলগ্ন আ. হক ঢালীর ৪ তলা ভবনে এ ঘটনা ঘটেছে।

সরেজমিনে গিয়ে জানা যায়, মৃত মালেক ঢালীর ছেলে আ. হক ঢালীর ৪ তলা ভবনের ৬টি ইউনিটসহ ৪ টি পোলট্রি ফার্ম ও ৪ সেডে এক মিটারের মাধ্যমে ‘অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহার করছে’ ভবন মালিক। এ ছাড়া পল্লী বিদ্যুৎ অফিসকে ফাঁকি দিয়ে বানিজ্যিক মিটার ব্যবহার না করে নিয়ম বহির্ভূতভাবে একটি আবাসিক মিটারের মাধ্যমে পোলট্রি ফার্মগুলোতে বিদ্যুৎ ব্যবহার করতে দেখা যায়।

পল্লী বিদ্যুতের সকল নিয়ম-নীতি তোয়াক্কা না করে নিজের খাম খেয়ালী মত অবৈধভাবে একটি মিটার দিয়ে পুরো ভবনসহ ব্যবসা প্রতিষ্ঠান পোলট্রি ফার্মে অবৈধভাবে বিদ্যুৎ ব্যবহার করছে। বিদ্যুৎ অফিসের নিয়ম অনুয়ায়ী ভবনের প্রতি ইউনিটে কমপক্ষে একটি মিটার ও ৬ টি ইউনিটে ৬ টি মিটার এবং পোলট্রি ফার্মে বানিজ্যিক মিটার থাকার কথা।

তার এ কর্মকা- পল্লী বিদ্যুতের কোন নিয়ম নীতির মধ্যে পরেনা। মারাত্মক ঝুঁকি নিয়ে অবৈধভাবে একটি মিটারের মাধ্যমে বিদ্যুৎ ব্যবহার করছে। এতে করে সরকার প্রতি মাসে হাজার হাজার টাকা রাজস্ব হারাচ্ছে। কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষের এ ব্যপারে কোন তদারকি না থাকায় এবং উদাসীনতার কারণে ওই ভবন মালিক মাসের পর মাস অবৈধভাবে একটি মিটার দিয়ে তাদের বিদ্যুতের চাহিদা মেটাচ্ছে।

এলাকাবাসীর অভিযোগ বিদ্যুৎ অফিসের কেউ না কেউ প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত থাকার কারণেই এত বড় অনিয়ম ও দুর্নীতি করার সাহস পাচ্ছে ভবন মালিক।

এলাকার একাধিক গ্রাহক জানায়, গত ক’মাস পূর্বে বিদ্যুতের ওভারলোডের কারণে একটি ট্রান্সফর্মা বিকল হয়ে যায়। এতে এলাকার সকল গ্রাহকরা ১০-১৫দিন বিদ্যুৎবীহিন অবস্থায় থাকে এবং ভোগান্তির শিকার হয়। পরে গ্রাহকদের ৮০ হাজার টাকা জরিমানা দিয়ে নতুন ট্রান্সফর্মা এনে বিদ্যুৎ সংযোগ পায়। তাই জনমনে প্রশ্ন এক মিটার দিয়ে কি করে এত বড় একটি ভবনসহ পোলট্রি ফার্মে বিদ্যুৎ ব্যবহার করছে। যে কোন মুহুর্তে আবারও ওভারলোডের কারণে ট্রান্সফর্মাটি বিষ্ফোরণ হতে পারে এবং ভয়াবহ দুর্ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করছে ভুক্তভোগী গ্রাহকের।

চাঁদপুর পল্লী বিদ্যুৎ সমিতি-২ জোনের জেনারেল ম্যানেজার (জিএম) মো. আবু তাহের জানান, এটা বিদ্যুৎ আইনের সস্পুর্ন নিয়ম পরিপন্থী ৪ তলা ভবনে ও পোলট্রি ফার্মে এক মিটার দিয়ে বিদ্যুৎ ব্যবহার করতে পারে না। তবে বিষয়টি সম্পর্কে আমাকে কেউ জানায়নি এবং অবগত নই। এটা মতলব দক্ষিণ উপজেলা পল্লী বিদ্যুৎ অফিস বলতে পারবে।

এ ব্যাপারে চাঁদপুর পল্লী বিদ্যুৎ সমিতির মতলব দক্ষিণ উপজেলার ডিজিএম মো. মোখলেছুর রহমান জানান, আমিও বিষয়টি সম্পর্কে কিছুই জানি না এবং কেউ কোন অভিযোগ করেনি। যদি এ ধরণের ঘটনা হয়ে থাকে তাহলে সেটি অবৈধ। আমরা বিষয়টি তদন্তপূর্বক দ্রুত কার্যকরি ব্যবস্থা নেব।

প্রতিবেদক : মাহফুজ মল্লিক
: আপডেট, বাংলাদেশ সময় ১০ : ২৪ এএম, ৯ জুলাই ২০১৭, রোববার
এইউ

Leave a Reply