Home / বিশেষ সংবাদ / পাসপোর্টের ফি ও মেয়াদ বাড়ছে
পাসপোর্টের ফি ও মেয়াদ বাড়ছে

পাসপোর্টের ফি ও মেয়াদ বাড়ছে

নিয়েপাসপোর্টের ফি ও মেয়াদ বাড়ানোর সিদ্ধাছে সরকার। পাসপোর্টের পাতা না বাড়লেও ফি বাড়িয়ে প্রায় দ্বিগুণ করা হচ্ছে। একইসঙ্গে আবারো মেয়াদ বাড়িয়ে ৫ বৎসর থেকে ১০ বৎসর করা হচ্ছে। বহিরাগমন ও পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক এন এম জিয়াউল আলম  এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি আরো জানান, মেশিন রেডিবল পাসপোর্ট তৈরিতে গ্রাহকদের জরুরি পাসপোর্টের ক্ষেত্রে ১১ হাজার টাকা এবং সাধারণ পাসপোর্টের ক্ষেত্রে ৫ হাজার ৫শ’ টাকা পরিশোধ করতে হবে। স্বরাষ্ট্র মন্ত্রাণালয় থেকে দু সপ্তাহের মধ্যে এ সংক্রান্ত একটি আদেশ জারি হতে পারে বলেও জানান তিনি।

জানা যায়, সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাসপোর্ট ফি বাড়ানোর প্রস্তাব দেওয়া হয় অর্থ মন্ত্রণালয়ে। সে প্রস্তাবে সাধারণ এবং জরুরি পাসপোর্টের ফি বাড়ানোর কথা বলা হয়। তবে মেয়াদ বাড়ানোর উদ্যোগ নেওয়া হলেও পাসপোর্টের পাতা বাড়ছে না। বিদ্যমান ৪৮ পাতা রাখার সিদ্ধান্তই বহাল আছে।

এদিকে দীর্ঘদিন ধরেই বাংলাদেশি পাসপোর্টের মেয়াদ বাড়ানোর সুপারিশ করে আসছিল বাংলাদেশি শ্রমিক রফতানিকারক মধ্য প্রাচ্যের বিভিন্ন দেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসগুলো। কারণ হাতে লেখা পাসপোর্টের সময় বিভিন্ন দেশের বাংলাদেশ দূতাবাস থেকেই মেয়াদ শেষে পরবর্তী ৫ বছরের জন্য পাসপোর্ট নবায়ন করা যেতো। কিন্তু মেশিন রেডিবল পাসপোর্ট হওয়ায় শুধু ঢাকা থেকেই পাসপোর্ট ছাপানো হয়।

 

|| আপডেট: ১২:৫৫ অপরাহ্ন, ২৮ সেপ্টেম্বর ২০১৫, সোমবার,চাঁদপুর টাইমস : প্রতিনিধি/ এমআরআর/২০১৫