Home / ইসলাম / শত্রুর অত্যাচার থেকে নিরাপদ থাকার আমল
শত্রুর অত্যাচার থেকে নিরাপদ থাকার আমল

শত্রুর অত্যাচার থেকে নিরাপদ থাকার আমল

আল্লাহ তাআলা কুরআনে বলেন, তোমরা যদি আমাকে স্মরণ কর, আমিও তোমাদেরকে স্মরণ করব। এ কথায় প্রমাণিত হয় যে, জিকিরের গুরুত্ব ও ফজিলত অত্যাধিক।

আল্লাহ তাআলা অনেক আয়াতেই তাঁর সুন্দর সুন্দর (গুণবাচক) নামের জিকিরের নির্দেশ দিয়েছেন। এখানে (اَلْجَبَّارُ) ‘আল-ঝাব্বারু’ গুণবাচক নামের জিকিরের ফজিলত ও তাৎপর্য তুলে ধরা হলো-

উচ্চারণ : ‘আল-ঝাব্বারু’

অর্থ : বিধ্বস্ত কর্মসমূহকে সঠিককারী, পরাক্রমশালী। আবার কেউ কেউ এ গুণবাচক নামের অর্থ করেছেন এভাবে, ‘বান্দাহকে সেই কাজ করতে বাধ্য করা, যার ইচ্ছা তিনি করেছেন’।

ফজিলত

>> যে ব্যক্তি আল্লাহ তাআলার গুণবাচক মুবারক (اَلْجَبَّارُ) ‘আল-ঝাব্বারু’ নামটি প্রত্যেক দিন ফজর ও মাগরিবের নামাজের পর ২১৬ বার পড়বে, সে যাবতীয় যুলুম তথা অত্যাচারের হাত থেকে নিরাপদ থাকবে।
>> অন্যত্র এসেছে, যে ব্যক্তি আল্লাহ তাআলার এ পবিত্র গুণবাচক (اَلْجَبَّارُ) ‘আল-ঝাব্বারু’ নামটি ২১ বার পাঠ করবে সে অত্যাচারীর অমঙ্গল থেকে রক্ষা পাবে।
>> সব সময় গুণবাচক (اَلْجَبَّارُ) ‘আল-ঝাব্বারু’ নামটির জিকির করলে সে মানুষের মন্দ আচরণ থেকে নির্ভয় ও নিরাপদ থাকবে।
>> যে ব্যক্তি অর্থ-সম্পদশালী ও নেতা হতে চায়, সে আল্লাহ তাআলার এ পবিত্র গুণবাচক (اَلْجَبَّارُ) ‘আল-ঝাব্বারু’ নামটি আংটির মধ্যে লিখে তা পরিধান করবে। এর ফলে মানুষের অন্তরে ঐ ব্যক্তির ভয় ও ভালোবাসা সৃষ্টি হয়।

সতর্কতা

আল্লাহর নাম তথা গুণবাচক নাম লিখে সঙ্গে রাখার ক্ষেত্রে এ কথা স্মরণ রাখতে হবে যে, তা পরিধান করে টয়লেটে প্রবেশ করা নিষেধ।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাঁর সুন্দর সুন্দর গুণবাচক নামের জিকির করার তাওফিক দান করুন। (اَلْجَبَّارُ) ‘আল-ঝাব্বারু’ গুণবাচক নামটির জিকির করে উল্লেখিত ফায়েদাগুলো লাভ করার তাওফিক দান করুন। আমিন।

নিউজ ডেস্ক ।।আপডটে, বাংলাদশে সময় ০৫:৪৮ পিএম,৩১ আগস্ট ২০১৬ বুধবার
এইউ

Leave a Reply