নায়ক-নায়িকা হতে কী লাগে?

রূপালী পর্দা বা শোবিজের প্রাণভোমরা হতে কে না চায়? পর্দায় পছন্দের নায়ক-নায়িকার বুকে কাঁপন ধরানো রোমান্স কিংবা নায়কের ধুন্ধুমার অ্যাকশন দেখে কমবেশি সবাই ঐ দৃশ্যপটে নিজেকে নিয়ে কল্পনায় পাড়ি দেয়।

আফসোস করেন ‘ইশ আমি যদি নায়ক/নায়িকা হতে পারতাম!’ সে হতে না পারার আক্ষেপ নিয়ে নিজ মনে অনেকেই প্রশ্ন করেন- নায়ক/নায়িকার মধ্যে কি এমন আছে যা আমার মধ্যে নেই?

অজস্র পাঠকের মনে উঁকি দেওয়া এমন প্রশ্নের উত্তর খুঁজতে অনুসন্ধানের চেষ্টা চালিয়েছে চাঁদপুর টাইমস-এর বিনোদন বিভাগ। দেশবরেন্য চিত্র পরিচালক, চলচ্চিত্র অভিনেতা ও অভিনেত্রী, চলচ্চিত্র সাংবাদিকেরা তাদের নিজ নিজ মন্তব্যে জানালেন নায়ক কিংবা নায়িক হতে কী লাগে? তারই চুম্বক অংশ তুলে ধরেছেন নাহিয়ান ইমন

সোহানুর রহমান সোহান
ঢাকাই চলচ্চিত্রের সুপারহিট নায়ক-নায়িকা তৈরির কারিগর হিসেবে সোহানুর রহমান সোহানের বেশ খ্যাতি রয়েছে। অনেকে তাকে রোমান্টিক ছবির স্বপ্নদ্রষ্টাও বলে থাকেন।

একজন প্রকৃত নায়ক অথবা নায়িকা হতে কী লাগে এমন প্রশ্ন ছুঁড়ে দিলে চলচ্চিত্র পরিচালক সমিতির সহ-সভাপতি সোহান বলেন, ‘আজকাল টাকা আর ইজ্জত বিলি করে অনেকেই রূপালী পর্দায় কাজ করতে চাচ্ছেন। এমনকি অনেকে করছেনও বটে! কিন্তু এরা হচ্ছে আগাছা স্বরূপ। এরা বড় বৃক্ষের ন্যায় বাড়তে গিয়ে মুখ থুবড়ে পড়ে। আমার মনে হয়, নায়ক কিংবা নায়িকা হওয়ার আগে একজন ভালো অভিনেতা কিংবা অভিনেত্রী হতে হবে। নিজেকে নায়ক-নায়িকা হিসেবে জাহির করার কিছু নেই। ভালো অভিনয় করলে এমনিতেই মানুষ গ্রহণ করবে, খ্যাতি ধরা দেবে। তবে একজন আদর্শ নায়ক-নায়িকা হতে গেলে ‘গুড লুকিং’টাও তার মধ্যে থাকা চাই।

রিয়াজ
প্রয়াত অমর নায়ক সালমান শাহ’র মৃত্যুর পর নির্মাতারা তার বিকল্প ভাবতে শুরু করেছিলেন জনপ্রিয় নায়ক রিয়াজকে। তার সুদর্শন চেহারা, সালমানের মতো ফ্যাশন সচেতন ও নিত্য নতুন স্টাইল, সাবলীল অভিনয়, সুন্দর উচ্চারণ ও মন ভুলানো হাসি দিয়ে সেসময়ের দর্শকদের ভালোবাসা পেয়েছিলেন তিনি।

তিন তিনবারের জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয়ী এ নায়ক বলেন, ‘একজন নায়ককে ভালো অভিনয়-নাচ-ফাইট এই তিনটা জিনিস অবশ্যই প্রয়োজন। এরসাথে একটা একাডেমিক ব্যাকগ্রাউন্ড থাকলে ভালো হয়। আমোদের এখানে যদিও অভিনয়ে শিক্ষা নেয়ার তেমন প্রতিষ্ঠান নেই। তবু বিভিন্ন নাট্যদল থেকে অভিনয়ের শিক্ষা নেয়া যেতে পারে। অনেক শক্তিমান ও জনপ্রিয় অভিনয় শিল্পী আমরা পেয়েছি বেশ কিছু নাট্যদলের সুবাদে। তাছাড়া, নায়ক ও নায়িকাকে সৎ, নিরহংকারী হতে হবে। আর একটা চেতনা থাকতে হবে সেটা হচ্ছে- গাড়ি-বাড়ির পিছনে না ছুটে অভিনয়টাকে মনের মধ্যে লালন করতে হবে।’


মোহাম্মদ আওলাদ হোসেন
দৈনিক মানজমিন পত্রিকার সিনিয়র রিপোর্টার হিসেবে কর্মরত আছেন মোহাম্মদ আওলাদ হোসেন। তিনি বাংলা চলচ্চিত্র সাংবাদিকতায় সর্বজন শ্রদ্ধেয়, পূজনীয়।

বর্ষীয়ান এই চলচ্চিত্রবোদ্ধা বলেন, ‘নায়ক-নায়িকা হওয়ার আগে সর্বপ্রথম তাকে একজন ভালো মানুষ হতে হবে। সিয়িনয় শিল্পী, সাংবাদিক, পরিচালক-প্রযোজক এছাড়া তার চারপাশের সবাইকে শ্রদ্ধা করতে হবে। এছাড়া কাজের প্রতি সিনসিয়ারিটি, শ্রদ্ধাবোধ, সময়জ্ঞান এবং সবশেষে ভাগ্য থাকতে হবে। তিনি এও বলেন, ‘তবে আমি বলবো না যে খুব বেশি সুদর্শন হতে হবে। কারণ প্রয়াত চিত্রনায়ক জসিম ভাই প্রথমে অভিনয় যাত্রা শুরু করেছিলেন একজন ভিলেন হিসেবে। পরবর্তীতে তিনি যখন নায়ক হিসেবে আত্মপ্রকাশ করেন তখন তার ভিতরে নায়ক হওয়ার মত লুক ছিল না। তারপরও তিনি কিন্তু নায়ক হিসেবে সফল হয়েছিলেন। আবার অনেক চকলেট বয় আছেন যাদের একটা ছবি দেখেই দর্শকরা নাক সিটকায়। এছাড়া নায়িকাদের মধ্যেও অনেক নায়িকা আছেন যারা বাস্তবে দেখতে আহামরি সুন্দরী নন কিন্তু ক্যামেরার সাথে তাদের চেহারায় ম্যাচিংর জন্য দর্শকরা তাদের গ্রহণ করেছেন। এছাড়া শিক্ষার একটা ব্যাপারতো আছেই!’

গাজী রাকায়েত
প্রথম চলচ্চিত্র `মৃত্তিকার মায়া` নির্মাণ করেই বাজিমাত করেছেন নির্মাতা গাজী রাকায়েত। বিভিন্ন ক্যাটাগরিতে তার ছবিটি রেকর্ড সংখ্যক জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতে নিয়েছে।

নায়ক-নায়িকা হতে কী লাগে এমন প্রশ্ন করা হলে তিনি এক গাল হাসি দিয়ে বলেন, ‘যারা বাণিজ্যিক ছবি নির্মাণ করেন তারা হয়তো এটা ভালো বলতে পারবেন। তবে যেহেতু আমি দীর্ঘদিন যাবত কাজ করে যাচ্ছি সেহেতু আমি প্রত্যক্ষ করেছি এটা দেশ ভেদে আলাদা। হলিউড, বলিউড কিংবা আমাদের দেশে সবক্ষেত্রই এটার পার্থক্য বিরাজমান। আমার দৃষ্টিতে একজন ভালো নায়ক ও নায়িকাকে সবার আগে কাজের প্রতি প্রেম থাকতে হবে। কাজের স্বার্থে মনস্থির করতে হতে ‘হ্যাঁ, আমিই এটা পারবো’। এছাড়া ক্যামেরার সামনে সহজাত এবং সাবলীল অভিনয় করার বিকল্প নেই।’

দেলোয়ার জাহান ঝন্টু
প্রবীণ চিত্রপরিচালক ও বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি দেলোয়ার জাহান ঝন্টু। নায়ক কিংবা নায়িকার যোগ্যতার প্রসঙ্গে তিনি বলেন, ‘প্রথমেই যেটা জরুরি সেটা হচ্ছে অভিনয় করার মেধা।

একজন আর্টিস্টকে আগে বুঝতে হবে ডিরেকশনে যিনি আছেন তিনি আসলে তার কী ধরণের কাজ চাচ্ছেন? ডিরেকশন অনুযায়ী ক্যামেরার সামনে নিজের সেরাটা উপস্থাপন করতে হবে। সেইসাথে দর্শকদের নজর কাঁড়তে হলে দর্শনীয় লুক থাকতে হবে। ভালো অভিনয় ব্যতীত কেউ নায়ক-নায়িকা হতে পারবে না; যদিও কেউ হয়ে থাকে সেটা সাময়িক। কোনো না কোনো এক সময় সে ঝরে পড়ে গেছে। আবার বর্তমানে প্রতিযোগিতার বাজারে টিকে থাকতে হলে নাচ, দৈহিক গঠনও আকর্ষণীয় হওয়া চাই।

মৌসুমি
ঢাকাই চলচ্চিত্রের প্রিয়দর্শিনী চিত্রনায়িকা মৌসুমি বলেন, ‘আমি মনে করি যে কোন কাজ পরিশ্রম ব্যতীত সফলতা সম্ভব না। সুতরাং নায়িকা হতে হলে আগে তাকে পরিশ্রমী হতে হবে। সময় মেনে নিজেকে নিয়ন্ত্রণ করে সঠিক ভাবে চলতে হবে।

ক্যামেরার সামনে ব্যতিক্রম কিছু করতে হবে যেটা দর্শক গ্রহণ করতেই চাইবে। সেটা হতে পারে নাচ, অভিনয় কিংবা দর্শকরা মজা পান এমন কিছু। সবার সব কিছু ভালো হবে এমন কথা নেই, কিন্তু কোনো একটা কিছুতে অবশ্যই তাকে স্পেশাল হতে হবে। রাতারাতি খ্যাতি পাওয়ার কথা না ভেবে নিজেকে এখানে প্রতিষ্ঠিত করার কথা ভাবতে হবে। খ্যাতি খুব সহজ এবং ক্ষনিকের বিষয়। এ নিয়ে এত ভাবনার কিচ্ছু নেই।’

সাফি উদ্দিন সাফি
নির্মাতা সাফি উদ্দিন সাফি স্বল্প কথায় বলেন, ‘শিক্ষাটা আগে প্রয়োজন। শিক্ষিত হলে সে সহজেই বুঝতে পারবে তাকে কি করা প্রযোজন আর কি প্রয়োজন না। এছাড়া রূপালী জগতে সবাই চায় সুন্দর এবং নজরকাড়া ভিন্ন কিছু। সেজন্য দর্শনীয় চেহারা এবং পারফেক্ট অভিনয় জানতে হবে। এসব গুণ বিদ্যমান রেখে কেউ যদি অভিনয়টা শিখে আসে তবে তো কোনো কথাই নেই! ভাগ্য সহায় থাকলে সে বাজিমাত করবেই।’

এস এ হক অলিক
প্রেমের ছবি নির্মাণের জন্য এস এ হক অলিক প্রশংসিত। তার মতে নায়ক-নায়িকা হওয়াটা ইদানিং মামুলি ব্যাপার হয়ে দাঁড়িয়েছে! তিনি মনে করেন, প্রথমে ম্যানলি লুক থাকতে হবে। অভিনয়টাকে পেশা হিসেবে নেওয়ার আগে নেশায় পরিণত করতে হবে। রোমান্টিক এবং অ্যাকশান দুই ক্ষেত্রেই যেনো নিজেকে উপস্থাপন করা যায় সে দিকটাও মাথায় রাখা প্রয়োজন। সর্বোপরি তার মধ্যে স্মার্টনেস, ফটোজেনিক এবং সৃষ্টিকর্তা প্রদত্ত কিছু ব্যাপার থাকতে হবে।

পপি
এক সময়ের জনপ্রিয় অভিনেত্রী পপির বক্তব্যে কিছুটা ভিন্ন সুর পাওয়া গেছে।

তিনি জানান, অভিনয়টা সাধনার বিষয়। যে নায়িকা হতে চায় আগে তাকে সেই সাধনায় মগ্ন হতে হবে। লোক দেখানো নায়িকা হয়ে লাভ কী? নায়িকা তকমা গায়ে জড়ানোর আগে নিজেকে নাচের জন্য শারীরিকভাবে ফিট রাখার কথাও উল্লেখ করেন পপি।

মোহাম্মদ মোস্তফা কামাল রাজ

পরিচালক মোহাম্মদ মোস্তফা কামাল রাজ দর্শক জনপ্রিয় নাটক, টেলিফিল্ম নির্মাণের পর বড়পর্দায় `প্রজাপতি`, `তারকাটাঁ`র মত জনপ্রিয় চলচ্চিত্র নির্মাণ করে এরই মাঝে আলোচনায় এসেছেন। তিনি বলেন, ‘প্রথমত অভিনয় করার ক্ষমতা লাগে। এছাড়া নায়ক-নায়িকাদের অন্য দশের চেয়ে লুকিং-এ একটু ভিন্ন হতে হবে যাতে মানুষ দেখলেই যেনো বুঝতে পারে ইনি নায়ক অথবা নায়িকা! পাশাপাশি সাবলীল উচ্চারণ ও নাচ এবং ফাইটিং এ পারদর্শী হতে হবে।’

আমিন খান
নায়ক-নায়িকার যোগ্যতা প্রসঙ্গে ঢালিউডের সুদর্শন নায়ক আমিন খানের বক্তব্য ছিল এম, ‘নায়ক-নায়িকা হতে গেলে ভাগ্য সহায় হতে হবে। ভাগ্য যদি খারাপ হয় শত চেষ্টা করেও কেউ ভালো অভিনেতা হতে পারবে না। এছাড়া প্রতিযোগিতার বাজারে একজন অভিনেতাকে টিকে থাকতে হলে তিনি যে চরিত্র প্লে করবেন সেটাতে ডুবে থেকে দর্শকদের সামনে হাজির হতে হবে।’

আরিফিন শুভ
হালের জনপ্রিয় এই নায়ক বলেন, ‘হিরো যারা তারা অনেকের কাছে আইডল। সুতরাং যারা হিরো হতে চান তাদের আগে ভালো মানুষ হতে হবে। একজন প্রকৃত ভাল মানুষের দ্বারাই অন্যদের আছে আইডল হওয়া সম্ভব বলে আমি মনে করি।’ এছাড়া ভালো অভিনয়, গুড লুকিং, প্রাণ-চাঞ্চল্যতা থাকাও জরুরি বলে মনে করেন শুভ।

মাহিয়া মাহি
বর্তমানে ঢাকাই ছবির শীর্ষ স্থানীয় চিত্রনায়িকার আসন মাহির দখলে বলে অনেকেই মন্তব্য করেছেন। সত্যিকারের নায়িকা হতে কী লাগে?

 

মাহি কিছুক্ষণ চুপ মেরে খানিক পর উত্তর দেন, ‘প্রথমে বলবো চেহারার মধ্যে গ্লামার থাকতে হবে। স্ক্রিনে দেখলে দর্শকরা যাতে পছন্দ করে সেরকম জৌলুস চেহারার মধ্যে থাকাও প্রয়োজন। এছাড়া কাজের প্রতি দরদ থাকতে হবে। সাথে সাথে নাচ-সুন্দর হাসি মোটকথা দর্শকদের নজরে আসার জন্য সিনেম্যাটিক কিছু থাকতে হবে।’

প্রিয় পাঠক, এবার চেষ্টা করে দেখুন না, এইসব গুণ বা যোগ্যতা আপনারও রয়েছে কি না। যদি থাকে তবে স্বপ্নের জগতে রাজত্ব করার চেষ্টা কেন করবেন না?

Share