Home / বিশেষ সংবাদ / নাম না জানা ‘অচিন বৃক্ষ’
নাম না জানা ‘অচিন বৃক্ষ’ ‘অচিন তলা’ নামে পরিচিত

নাম না জানা ‘অচিন বৃক্ষ’

রাজশাহী জেলার তাহেরপুর পৌরসভায় ঐতিহ্যবাহী রাজবাড়ি (বর্তমানে তাহেরপুর ডিগ্রি কলেজ) চত্বরে প্রায় ৩শ’ বছরের পুরানো একটি গাছের নাম আজও জানেন না কেউ। নাম না জানার কারণে গাছটি ‘অচিন বৃক্ষ’ নামেই পরিচিত এলাকার যুবক থেকে প্রবীণদের মাঝে। শত বছরের এ গাছটি ঘিরে স্থানীয়দের মাঝেও রয়েছে নানা কৌতুহল।

জানা গেছে, বারো ভূঁইয়ার অন্যতম রাজা কংশ নারায়ণ রায়ের রাজবাড়ির ভেতরে কলেজ মসজিদ সংলগ্ন বিশালাকৃতির এই গাছটির নাম এখনো কেউ শনাক্ত করতে পারেননি। ফলে এলাকাবাসী এটিকে ‘অচিন বৃক্ষ’ বলে নামকরণ করেছেন।

স্থানীয় প্রবীণরা জানান, গাছটির সঠিক নাম এখনো বের করা যায়নি। এর ফল ও ফুল দেখতে বট গাছের মত। যা পাখিদের খুব প্রিয় খাবার। কলেজ ক্যাম্পাসে এটি ‘অচিন তলা’ নামে পরিচিত লাভ করেছে।

তারা আরো জানান, ১৯৬৭ সালে রাজা কংশ নারায়ণের রাজাবাড়ির ধ্বংস স্তুপে তাহেরপুর কলেজ প্রতিষ্ঠিত হবার পর থেকেই আজ পর্যন্ত গাছটির পরিচর্যা করে আসছে কলেজ কর্তৃপক্ষ। নানা সময়ে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে গবেষকরা এলেও আজও গাছটির সঠিক নাম বের করা সম্ভব হয়নি।

স্থানীয়রা জানান, ১৯৯১ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিভাগের এক অধ্যাপক সরেজমিন পরিদর্শন ও পরীক্ষা-নিরীক্ষা করে বিরল প্রজাতির এই গাছটির সঠিক নাম বের করতে পারেননি।

এদিকে, কালের সাক্ষী হয়ে শাখা-প্রশাখা বিস্তার করে আজও দাঁড়িয়ে আছে এ গাছটি। দীর্ঘদিনের স্মৃতি ধরে রাখতে ৩শ’ বছরের পুরানো এই গাছটির রক্ষণাবেক্ষণ অতি জরুরি হয়ে পড়েছে বলে মনে করছেন স্থানীয়রা।

নিউজ ডেস্ক ।।আপডটে, বাংলাদশে সময় ০২:৪০ পিএম,১৫ সেপ্টেম্বন ২০১৬ বৃহস্পিতিবার
এইউ

Leave a Reply