Home / জাতীয় / রাজনীতি / দেশে ২ হাজার ৮শ’র অধিক পত্রিকা প্রকাশ হচ্ছে : তথ্যমন্ত্রী
Inu
ফাইল ছবি

দেশে ২ হাজার ৮শ’র অধিক পত্রিকা প্রকাশ হচ্ছে : তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু মঙ্গলবার (৪ অক্টোবর ) সংসদে সরকারি দলের বেগম আখতার জাহানের এক প্রশ্নের জবাবে বলেন বর্তমানে দেশে দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক, ত্রৈ-মাসিক, ষান্মাষিক মিলে ২ হাজার ৮শ’র অধিক পত্রিকা প্রকাশিত হচ্ছে।

বর্তমান সরকার গণমাধ্যম বান্ধব। গণমাধ্যমের স্বাধীনতা ও তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিতকরণ তথা গণমাধ্যমের বিকাশে সরকার আন্তরিকভাবে কাজ করে যাচ্ছে। বর্তমানে প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার ব্যাপক প্রসার ঘটেছে।

বর্তমান সরকারের ৭ বছরের অধিক সময়ে ৭ শতাধিক পত্রিকার নিবন্ধন প্রদান করা হয়েছে। একই সঙ্গে বেসরকারি মালিকানায় ৩১টি স্যাটেলাইট চ্যানেল, ২৪টি এফ, এম বেতার এবং ৩২টি কমিউনিটি রেডিও’র অনুমোদন প্রদান করা হয়েছে।
সরকারি ৩টি টেলিভিশন চ্যানেলের পাশাপাশি বেসরকারি ব্যবস্থাপনায় ২৬টি টেলিভিশন চ্যানেল, ২১টি এফ. এম বেতার এবং ১৭টি কমিউনিটি রেডিও সম্প্রচার কার্যক্রম পরিচালনা করছে।

তিনি বলেন, সংবাদপত্র ও বিভিন্ন ইলেক্ট্রনিক মিডিয়াকে নিরপেক্ষভাবে পরিচালনার জন্য সরকার ‘জাতীয় সম্প্রচার নীতিমালা, ২০১৪’ প্রণয়ন করেছে। বেসরকারি মালিকানায় এফ. এম বেতার ও কমিউনিটি রেডিও স্থাপন ও পরিচালনার জন্য সরকার যথাক্রমে ‘বেসরকারি মালিকানায় এফ. এম বেতার কেন্দ্র স্থাপন ও পরিচালনা নীতিমালা-২০১০’ এবং ‘কমিউনিটি রেডিও স্থাপন, সম্প্রচার ও পরিচালনা নীতিমালা, ২০০৮’ প্রণয়ন করেছে।

সংবাদপত্রে কর্মরত সাংবাদিকদের পেশাগত দক্ষতা ও উৎকর্ষ বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশ প্রেস ইনস্টিউিট বর্তমান সরকারের বিগত ৭ বছরের অধিক সময়ে ১৬ হাজার সাংবাদিককে প্রশিক্ষণ প্রদান করেছে। অপরদিকে ইলেকট্রনিক মিডিয়ায় কর্মরত সাংবাদিকদের পেশাগত দক্ষতা ও উৎকর্ষ বৃদ্ধির লক্ষ্যে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট একই সময়ে ২ হাজার ২শ’৫৫ জন সাংবাদিককে প্রশিক্ষণ প্রদান করেছে।
(আমাদের সময়)

নিউজ ডেস্ক : আপডেট, বাংলাদেশ সময় ০৬:৫০ পিএম, ০৫ অক্টোবর ২০১৬, বুধবার
ডিএইচ

Leave a Reply