Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ায় বোরো ধানের বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি
ধানের

কচুয়ায় বোরো ধানের বাম্পার ফলন, কৃষকের মুখে হাসি

চাঁদপুরের কচুয়ায় বোরো ধানের বাম্পার ফলন হওয়ায় কৃষকের মুখে দেখা দিয়েছে হাসির ঝিলিক। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি বোরো মৌসুমে এ উপজেলায় ১৩ হাজার ৩০ হেক্টর লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছিল কিন্তু কৃষি বিভাগের সার্বিক সহায়তা এবছর ১৩ হাজার ২শ ২৫ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ করা হয়। আবহাওয়া অনুকুলে থাকায় এবং কোন ধরণের রোগ বালাই না দেখা দেয়ায় এবার বোরো ধানের বাম্পার ফলন হয়েছে।

কচুয়া উপজেলার বিভিন্ন এলাকায় ইতিমধ্যে বোরো ধান কাটা শুরু হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় ধান দ্রুত পেকে যাচ্ছে। আগাম বন্যা, ঝড় শিলা বৃষ্টি না থাকায় প্রচন্ড রোদে কোনো রকম ঝামেলা ছাড়াই ধান টাকা, মাড়াই ও শুকিয়ে কৃষকরা তাদের হাড়ভাঙ্গা পরিশ্রমের ফসল ঘরে তুলতে পারছেন।

কৃষকরা জানান, কৃষি কাজে যান্ত্রিকী করণের কারণে এবার শ্রমিক সংকট নেই। বিভিন্ন জমিতে বেশীর ভাগ কৃষকরা হারভেস্টার মেশিন দিয়ে তাদের জমির ধান দ্রুত কেটে ফেলছেন। প্রান্তিক চাষীরা বছরের খোরাকির জন্য ধান সংরক্ষণ করছেন। সাড়ে ৯ শত টাকা থেকে ১ হাজার টাকা মন দরে ধান বিক্রি করছেন তারা।

উপজেলা কৃষি অফিসার মো. মেজবাহ উদ্দিন বলেন, কচুয়া উপজেলায় পুরোদমে বোরো ধান কাটা শুরু হয়েছে। ইতিমধ্যে কম্বাইন হারভেস্টার মেশিন দিয়ে কচুয়ার বিভিন্ন এলাকায় পাঠানো হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় এবং সময়মতো প্রয়োজনীয় সার বীজ কীটনাশক প্রয়োগ করায় বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। খুব কম সময়ে মেশিনের সাহায্যে ধান কাটা ও মাড়াই করা হয় বলে কৃষকরা তাদের বোরো আবাদ সহজেই ঘরে তুলতে পারছেন।

প্রতিবেদক: জিসান আহমেদ নান্নু, ৭ মে ২০২৪