Home / স্বাস্থ্য / দেশেই স্তন ক্যান্সারের উন্নত চিকিৎসা হচ্ছে
Doctor-Visit
প্রতীকী ছবি

দেশেই স্তন ক্যান্সারের উন্নত চিকিৎসা হচ্ছে

এক দশকে স্তন ক্যান্সার নির্ণয় এবং চিকিৎসায় বাংলাদেশে যথেষ্ট অগ্রগতি সাধিত হয়েছে। বর্তমানে এ রোগ নির্ণয় এবং চিকিৎসার প্রায় শতভাগ বাংলাদেশেই বিদ্যমান।

প্রথমেই আসি স্তন ক্যান্সার ডায়াগনসিসের বিষয়টি। একটা সময় ছিল, যখন বাংলাদেশে শতভাগ স্তন ক্যান্সার রোগীকে এফএনএসি,অর্থাৎ টিউমার থেকে রস নিয়ে সেটি পরীক্ষা করে ক্যান্সার প্রমাণিত হলে তার ওপর ভিত্তি করে চিকিৎসা করা হতো। ক্যান্সারের চিকিৎসার বর্তমান পরিপ্রেক্ষিতে এ বিষয়টি মোটেই স্ট্যান্ডার্ড নয়।

স্তন ক্যান্সারসহ যে কোনো ক্যান্সারের ক্ষেত্রে প্রথমত বায়োপসি করে এতে যদি ক্যান্সার প্রমাণিত হয়, তবেই চিকিৎসা করা উচিত। স্তন ক্যান্সারের ক্ষেত্রে শুরুতেই বায়োপসি করে নিতে পারলে অনেক সুবিধা রয়েছে। যেমন– শুধু বায়োপসির ফলাফলের ভিত্তিতে নয়, এখন কিন্তু স্তন ক্যান্সারের চিকিৎসা শুরুর আগে কিছু হরমোন রিসেপটর পরীক্ষা করতে হয় এবং সেগুলোর ওপর নির্ভর করে কীভাবে চিকিৎসা শুরু হবে, সে ব্যাপারে সিদ্ধান্ত হয়।

এ রোগীর প্রথমেই অপারেশন করতে হবে, নাকি কেমোথেরাপির চিকিৎসা অথবা কেমো-ইমিউনোথেরাপির চিকিৎসা দিতে হবে– সে ব্যাপারে সিদ্ধান্ত নেয়ার সুযোগ তৈরি হয়। প্রায়ই আমরা ক্যান্সার চিকিৎসার ক্ষেত্রে একটা কথা শুনে থাকি,ক্যান্সারটি কোন স্টেজে অথবা কোন পর্যায়ে রয়েছে। স্টেজিং জানতে গেলে বেশ কিছু পরীক্ষা-নিরীক্ষা করতে হয়। এর মধ্যে সিটি স্ক্যান,এমআরআই, পেট স্ক্যান,বোন স্ক্যানসহ আরও কিছু পরীক্ষা রয়েছে। পরীক্ষাগুলোর মাধ্যমে ক্যান্সারের পর্যায় নির্ধারণ করতে হবে এবং অবশ্যই সেটা চিকিৎসা শুরুর আগে।

স্তন ক্যান্সারের ক্ষেত্রে প্রধানত তিনটি চিকিৎসাকে বিশেষভাবে বলা যেতে পারে। প্রথমত, শৈল চিকিৎসা অর্থাৎ অপারেশন, সিস্টেমিক থেরাপি ও রেডিওথেরাপি। এ সিস্টেমিক থেরাপির মধ্যে কেমোথেরাপি,হরমোনথেরাপি, টার্গেটেডথেরাপি,ইমিউনোথেরাপি সবকিছুই রয়েছে।

একটা সময় ছিল,যখন মানুষ মনে করত স্তন ক্যান্সার হলে সম্পূর্ণ স্তনটি কেটে ফেলা ছাড়া আর কোনো উপায় নেই। বর্তমানে চিকিৎসাবিজ্ঞানের উন্নয়নের সঙ্গে সঙ্গে স্তন ক্যান্সারের ক্ষেত্রে ব্রেস্ট কনজারভেটিভ সার্জারি,অর্থাৎ স্তনটি রেখে টিউমার অপসারণ করার মাধ্যমে যে সার্জারি করা হয়, সেটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে।

একটা সময় ছিল,স্তন ক্যান্সারে রেডিওথেরাপির চিকিৎসা দিতে গেলে প্রায় পাঁচ সপ্তাহ চিকিৎসার প্রয়োজন পড়ত। বর্তমানে উন্নত দেশের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশেও তিন সপ্তাহ এবং কোনো কোনো ক্ষেত্রে এক সপ্তাহেই স্তন ক্যান্সারের রেডিওথেরাপির চিকিৎসা সম্পন্ন করা সম্ভব।

লেখক : ডা.আরমান রেজা চৌধুরী, কনসালট্যান্ট,ক্যান্সার কেয়ার সেন্টার,এভারকেয়ার হসপিটাল, ঢাকা।