Home / সারাদেশ / দেড় ঘণ্টা বন্ধ থাকার পর ফের লঞ্চ চলাচল শুরু
বন্ধ

দেড় ঘণ্টা বন্ধ থাকার পর ফের লঞ্চ চলাচল শুরু

দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে রাজধানীর সদরঘাট টার্মিনাল থেকে লঞ্চ চলাচল সাময়িকভাবে বন্ধ করে দিয়েছিল বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। আবহাওয়া স্বাভাবিক হওয়ায় দেড় ঘণ্টা পর এ টার্মিনাল থেকে লঞ্চ চলাচল শুরু হয়েছে।

শুক্রবার (২১ এপ্রিল) সন্ধ্যা সাতটার দিকে সদরঘাট টার্মিনাল থেকে লঞ্চ চলাচল শুরু হয়। এর আগে বিকেল সোয়া ৫টা থেকে দুর্যোগপূর্ণ আবহাওয়ায় লঞ্চ চলাচল সাময়িকভাবে বন্ধ হয়ে যায়। বিআইডব্লিউটিএ সূত্রে জানা গেছে, সন্ধ্যা ৬টা ৪৬ মিনিটে কর্তৃপক্ষ নৌ চলাচলের অনুমতি দেয়।

এ বিষয়ে নৌ নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের যুগ্ম পরিচালক মো. কবির হোসেন বলেন, আবহাওয়া অফিস থেকে অনুমতি দেওয়ায় আমরা দেড় ঘণ্টা পর লঞ্চ ছাড়তে অনুমতি দিয়েছি। আবহাওয়া অফিস আমাদের বলেছে, এ মুহূর্তে ঝড়ো হাওয়া নেই। দেশের দক্ষিণাঞ্চলে নৌযান চলাচলের যে পথ সেখানকার পরিস্থিতি ভালো আছে। তবে আকাশ মেঘলা রয়েছে। এজন্য আমরা লঞ্চ কর্তৃপক্ষে সতর্ক করে লঞ্চ চলাচলের অনুমতি দিয়েছি। পথের মধ্যে যদি আবার ঝড়ো বৃষ্টি শুরু হয় তাহলে নিরাপদে লঞ্চ নোঙরের নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে বিকেলে সদরঘাট লঞ্চ টার্মিনালে হাজারো যাত্রী নিয়ে অন্তত ৩০ টি লঞ্চ দাঁড়িয়ে থাকতে দেখা যায়। আবহাওয়া অনুকূলে আসায় নৌ-পুলিশ মাইকিং করে। এরপর থেকে লঞ্চগুলো টার্মিনাল ছেড়ে যেতে শুরু করে।

বার্থদিং সারেং মো. মামুনের সঙ্গে কথা বলে জানা গেছে, বিকেল সাড়ে ৫টা পর্যন্ত সদরঘাট টার্মিনাল থেকে দেশের দক্ষিণাঞ্চলের বিভিন্ন রুটে ৯০ টি লঞ্চ ছেড়ে গেছে। ঝড়ো হাওয়া বন্ধ হওয়ার পর সন্ধ্যা ৭টা পর্যন্ত আরও ছয়টি লঞ্চ ছেড়ে যায়। দেশের বিভিন্ন স্থান থেকে ৮৫টি লঞ্চ ঢাকা এসেছে। রাত ১২টা পর্যন্ত ১২০ টার মতো লঞ্চ ঢাকা ছাড়বে। সদরঘাট থেকে চাঁদপুর, বরিশাল, লালমোহন, বেতুয়া, মৃদ্ধারহাট, মুলাদি, বরগুনা, ভোলা, শৈলা ও শরিয়তপুরসহ ৪৩ টি রুটে লঞ্চ ছেড়ে গেছে। এর আগে গতকাল বৃহস্পতিবার ১৪৪ ও গত বুধবার ১০৭টি লঞ্চ ঢাকা ছেড়ে যায়।

টাইমস ডেস্ক/ ২১ এপ্রিল ২০২৩