Home / জাতীয় / এশিয়ার বৃহত্তম ‘ওয়াই সেতু’ উদ্ধোধন করলেন প্রধানমন্ত্রী
এশিয়ার বৃহত্তম ‘ওয়াই সেতু’ উদ্ধোধন করলেন প্রধানমন্ত্রী

এশিয়ার বৃহত্তম ‘ওয়াই সেতু’ উদ্ধোধন করলেন প্রধানমন্ত্রী

কুমিল্লা ও ব্রাহ্মণবাড়িয়ার তিন উপজেলার সীমান্তের তিতাস নদীর ওপর নির্মিত এশিয়ার সর্ববৃহৎ ‘ওয়াই সেতু’ মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করা হয়েছে ।

আজ ১৬ সেপ্টেম্বর রবিবার বেলা সাড়ে ১১টায় ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন বলে জানান
স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের ব্রাহ্মণবাড়িয়ার নির্বাহী প্রকৌশলী মো.ফজলে রাব্বি।

স্বপ্নের এই সেতু চালু হলে পাল্টে যাবে চারদিকে নদীবেষ্টিত বাঞ্ছারামপুর সহ পাশের মুরাদনগর ও হোমনা উপজেলার চেহারা। নদী পাড়ি দেওয়ার অপেক্ষার প্রহর আর গুনতে হবে না এখানকার সাধারণ মানুষকে। অতি অল্প সময়ে রাজধানী ঢাকাসহ সারা দেশের সঙ্গে সড়ক যোগাযোগ সহজতর হবে।

এশিয়ার বৃহত্তর এই ওয়াই সেতুতে বদলে যাবে বাঞ্ছারামপুরের অর্থনীতির চাকা।

সেতুটি ওয়াই আকৃতির হওয়ায় এর নামকরণ করা হয়েছে ‘ওয়াই সেতু’।

নদীর ত্রিমোহনার দুই অংশে ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর উপজেলার ভুরভুরিয়া ও চরলহনিয়া, পশ্চিম অংশে কুমিল্লার হোমনা উপজেলার রামকৃষ্ণপুর বাজার এবং মুরাদনগর উপজেলা স্পর্শ করেছে।

সেতুটি চালুর ফলে দুই জেলার তিন উপজেলার মধ্যে রচিত হলো সেতুবন্ধন।

তবে, সেতু সংশ্লিষ্টদের দাবি এশিয়ার সবর্বৃহৎ ওয়াই সেতু এটি।

মূল সেতুর নির্মাণ কাজ শেষ হয়েছ বছর খানেক আগে।

বাঞ্ছারামপুর উপজেলা প্রকৌশল অফিস সূত্রে জানা গেছে, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) তত্ত্বাবধানে নাভানা বিল্ডার্সের আওতায় ২০১১ সালের ১৬ জুন সেতুটির নির্মাণ কাজ শুরু হয়। নির্মিত সেতুটির দৈর্ঘ্য ৭৭১ দশমিক ২০ মিটার এবং প্রস্থ ৮ দশমিক ১০ মিটার।

দৃষ্টিনন্দন এই সেতু নির্মাণে খরচ ধরা হয়েছে ৮০ কোটি টাকা। এ ছাড়া সংযোগ সড়ক নির্মাণে ব্যয় হবে ১২ কোটি ৬৫ লাখ টাকা। আর জমি অধিগ্রহণ খাতে খরচ সাড়ে ৯ কোটি টাকা।

জাহাঙ্গীর আলম ইমরুল (কুমিল্লা প্রতিনিধি)

Leave a Reply