Home / কৃষি ও গবাদি / দুর্যোগ মোকাবেলায় চাঁদপুর জেলা প্রশাসনের সর্বোচ্চ প্রস্তুতি
দুর্যোগ মোকাবেলায় চাঁদপুর জেলা প্রশাসনের সর্বোচ্চ প্রস্তুতি
জেলা প্রশাসনের সভার ফাইল ছবি

দুর্যোগ মোকাবেলায় চাঁদপুর জেলা প্রশাসনের সর্বোচ্চ প্রস্তুতি

ঘূর্ণিঝড় রোয়ানুর ঝুঁকি মোকাবেলায় চাঁদপুর জেলা প্রশাসনের তরফ থেকে ২০ মে শুক্রবার ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে । জেলা প্রশাসক মো. আবদুস সবুর মন্ডল নিজেই বিষয়টি মনিটরিং করছেন ।

এ নিয়ে দফায় দফায় জেলা প্রশাসনে ঊŸর্তন কর্মকর্তাদের নিয়ে করণীয় ঠিক করতে সভা করেছেন ।

ঘূর্ণিঝড় রোয়ানু এর ঝুঁকি মোকাবেলায় চাঁদপুর জেলায় প্রস্তুতির মধ্যে রয়েছে চাঁদপুরজেলার সকল উপজেলা, ইউনিয়ন, ওর্য়াডর্ ,গ্রাম,নদী,চর এবং উপকূলবর্তী এলাকায় মাইকিং করে সর্তক সংকেত জারী করা হয়েছে।

সকল ঘূর্ণিঝড় আশ্রয়কেন্দ্রে,আশ্রয়ের জন্য নিকবর্তী ও নিরাপদ স্থানে অবস্থিত স্কুলের ভবন খোলা রাখা হয়েছে এবং মানুষকে নিরাপদ আশ্রয় কেন্দ্রে নিয়ে আসা হচ্ছে ।

জেলা প্রশাসকের কার্যালয় ,জেলা প্রশাসকের বাংলো এবং সকল উপজেলা পরিষদে সার্বক্ষণিক কন্ট্রোল রুম খোলা হয়েছে ,জেলা সদরের ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল,উপজেলা সদর হাসপাতাল এবং ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রসমূহে সার্বক্ষণিক ডাক্তারের উপস্থিতি নিশ্চিত করে স্বাস্থ্য সেবা প্রদানের মেডিকেল টিম গঠন করা হয়েছে।

জেলা পর্যায়ে সিভিল সার্জন ও উপজেলা পর্যায়ে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার সমন্বয়ে মেডিকেল টিম ইতোমধ্যেই কাজ শুরু করেছে।

পুলিশ,নৌ-পুলিম,কোস্টগার্ড,রোভার,স্কাউটস,রেড ক্রিসেন্টসহ স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন সমূহ উদ্ধার কার্যক্রম পরিচালনা জন্য টিম গঠন করা হয়েছে। চাঁদপুর জেলা সদর ও সকল উপজেলা হতে নৌ-পথে চলাচলকারী সকল লঞ্চ,স্টিমার, ট্রলার ও ফেরী,নৌ-যান, ফিশিং বোট এবং অন্যান্য ইঞিœন ও বৈঠা চালিত নৌযান নিরাপদ স্থানে সরিয়ে আনা হয়েছে।

ঝুঁকিপূর্ণ নৌ-রুটে সকল নৌ-চলাচল সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয়েছে । জেলা প্রশাসক ও সকল উপজেলা প্রশাসন বড় বড় দোকানে পর্যাপ্ত শুকনা খাবার মজুদ রাখা এবং পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত শুকনা খাবার,শিশু খাদ্য স্যালাইন মজুদ রাখতে নির্দেশ রয়েছে ।

দুযোর্গকালীন বিদ্যুতের লাইন ও সড়ক যোগাযোগ যাতে বিচ্ছিন্ন না হয় এবং ত্বরিত ব্যবস্থায় তা’ সচল রাখার ব্যবস্থা নেয়া হচ্ছে ।

স্টাফ করেসপন্ডেন্ট : আপডেট, বাংলাদেশ সময় ৫:০৫ পিএম, ২১ মে ২০১৬, শনিবার
ডিএইচ