Home / লাইফস্টাইল / দইয়ের বিশেষ উপকারিত
dhodi
ফাইল ছবি

দইয়ের বিশেষ উপকারিত

আজকাল উচ্চমাত্রার ব্লাড-কোলেস্টেরলকে ব্লাড প্রেসার, স্ট্রোকসহ সব ধরনের হৃদরোগের একমাত্র কারণ হিসেবে গণ্য করা হয়। রক্তের স্বাভাবিক মাত্রার কোলেস্টেরল আমাদের শরীরের জন্য অত্যন্ত দরকারি হলেও উচ্চমাত্রার কোলেস্টেরল উপরিউক্ত রোগগুলোর ঝুঁকি অনেকাংশে বাড়িয়ে দেয়। তাই আধুনিক চিকিৎসাবিজ্ঞানের ব্লাড-কোলেস্টেরল কমানো বা নিয়ন্ত্রণের জন্য বিজ্ঞানীরা বিভিন্নভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

অন্যদিকে পুষ্টিবিজ্ঞানীরাও বসে নেই। তারাও চেষ্টা করছেন কিভাবে দৈনন্দিন খাবারের মাধ্যমে ব্লাডের কোলেস্টেরলের মাত্রাকে কমানো বা স্বাভাবিক রাখা যায়। সম্প্রতি কিছু গবেষণায় দেখা গেছে, দই আমাদের রক্তের কোলেস্টেরল কমাতে অত্যন্ত সহায়ক।

বিভিন্ন উপকারী ব্যাকটেরিয়ার মাধ্যমে দুধকে এক বিশেষ প্রক্রিয়ায় (ফারমেন্টেশন বা গজানো) দইয়ে পরিণত করা হয়। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, ১০০ মিলিলিটার করে দিনে তিনবার কম চর্বিযুক্ত দই চার সপ্তাহ ধরে গ্রহণ করলে, উচ্চমাত্রার ব্লাড-কোলেস্টেরলযুক্ত ব্যক্তির মোট ব্লাড-কোলেস্টেরল তথা ক্ষতিকারক এলডিএল এবং ট্রাইগ্লিসারাইড উল্লেখযোগ্য হারে কমে যায়; যদিও উপকারী এইচডিএলের কোনো পরিবর্তন হয় না। পাশাপাশি অন্য একটি গবেষণায় দেখা গেছে, দীর্ঘদিন ধরে (৭-২১ সপ্তাহ) ৩.৫% চর্বিযুক্ত দই গ্রহণ করলে, রক্তের উপকারী।

এইচডিএলের পরিমাণ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পায় এবং সাথে সাথে এলডিএল ও এইচডিএলের অনুপাতও কমে যায়। এখানেই শেষ নয়, আপনারা হয়তো অনেকেই দুধ হজম করতে পারেন না অথবা দুধ খেলে ডায়রিয়া হয়।

এটাকে বিজ্ঞানের ভাষায় এক ধরনের বিপাকজনিত রোগ বলা হয়ে থাক- যার নাম ‘ল্যাকটোজ ইনটলারেন্স’ বা ‘ল্যাকটোজ অসহিষ্ণুতা’।

ল্যাকটোজ হলো দুধের প্রধান শর্করা যেটা হজম হয় ‘ল্যাকটোজ’ নামক এক ধরনের উৎসেচকের মাধ্যমে। জন্মগতভাবে এই উৎসেচকটি কারো কম থাকতে পারে অথবা দীর্ঘদিন দুধ পান না করার ফলে এটা কমে যেতে পারে।

এই অবস্থায় দুধ হজমে সমস্যা হয়। যেসব ব্যক্তির এ রকম সমস্যা আছে, তারা অনায়াসেই দুধের প্রায় সব গুণসম্পন্ন দইকে গ্রহণ করতে পারেন। কেননা দুধের প্রধান শর্করা ল্যাকটোজ দইয়ে পরিণত হওয়ার সময় ব্যাকটেরিয়ার মাধ্যমে ল্যাকটিক এসিড নামক এক ধরনের জৈব এসিডে পরিণত হয়, যার ফলে আর ল্যাকটোজের প্রয়োজন পড়ে না।

উল্লেখ্য, দই ব্লাড কোলেস্টেরলের মাত্রা কমালেও বিভিন্ন প্রজাতির উপকারী ব্যাকটেরিয়ার মাধ্যমে প্রস্তুত দইয়ের ব্লাড কোলেস্টেরল কমানোর ভূমিকা কিছুটা কমবেশি আছে। তবে সবক্ষেত্রেই তা কমায় বৈকি।

নিউজ ডেস্ক ।। আপডেট ৭:৪৭ পিএম,০১ জুলাই ২০১৬,শুক্রবার
এইউ

Leave a Reply