Home / উপজেলা সংবাদ / হাজীগঞ্জ / হাজীগঞ্জ বড় মসজিদে হাজারো মুসল্লির জুমাতুল বিদা আদায়
হাজীগঞ্জ বড় মসজিদে হাজারো মুসল্লির জুমাতুল বিদা আদায়
মসজিদ পরিপূর্ণ হওয়ায় চাঁদপুর-কুমিল্লা মহাসড়কে নামাজ আদায়রত মুসল্লিগণ।

হাজীগঞ্জ বড় মসজিদে হাজারো মুসল্লির জুমাতুল বিদা আদায়

হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদে হাজারো মুসল্লির অংশগ্রহণে পবিত্র জুমার নামাজ আদায় করা হয়। মুসল্লীদের নিরাপত্তায় ও সেবা ধানে ২০টি স্বেচ্ছাসেবক প্রতিষ্ঠান দায়িত্ব নিয়োজিত হিসেবে কাজ করেছে।

শুক্রবার সকাল থেকে বড় মসজিদ ঘিরে ছিল নানা বয়সী মুসল্লিদের ব্যাপক উপস্থিতি শুরু হয়।

রমজান মাসের শেষ শুক্রবার জুমাতুল বিদা ও আল কুদস হিসেবে পালিত হওয়ার কারণে সকাল থেকে মসজিদ ও এর আশপাশের এলাকায় গড়ে তোলা হয় ব্যাপক নিরাপত্তা বলয়।

জুমাতুল বিদায়কে গিরে স্বেচ্ছাসেবক দায়িত্ব নিয়োজিত থাকা প্রতিষ্ঠানসমূহ হাজীগঞ্জ উপজেলা প্রশাসন, হাজীগঞ্জ পৌরসভা, থানা, বাজার ব্যবসায়ী,পল্লী বিদ্যুৎ, রোটারী ক্লাব, আহমাদিয়া কাওমী মাদ্রাসা, সবুজ ডেকোরেটর, সুজন ডেকোরেটরসহ স্থানীয় ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকবৃন্দ ।

ঐতিহাসিক বড় মসজিদে আজানের পূর্বেই মুসল্লিরা নামাজ আদায়ের জন্য মসজিদে সুবিধাজনক জায়গায় স্থান করে নেন। মুসল্লিদের জন্য চলতে থাকে খুতবাপূর্ব বিশেষ বয়ান।

পরে রহমত, মাগফেরাত ও নাজাতের মাসের শেষ শুক্রবারে নামাজ আদায়ে এক কাতারে দাঁড়ান মুসল্লিরা।

নামাজের পরের মোনাজাতে দু’হাত তুলে আল্লাহর কাছে পাপ থেকে মুক্তি ও ভবিষ্যতের জন্য মঙ্গল কামনা করেন তারা। রমজানকে বিদায় জানাতে গিয়ে আবেগ তাড়িত হয়ে পড়েন অনেকেই।

নামাজ শেষে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি উপেক্ষা করে মসজিদের বাইরে নামাজ আদায়কারীরা মোনাজাতে অংশ নেন। লক্ষাধিক মানুষের কান্নার আওয়াজে হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদের আশ-পাশ এলাকায় এক হৃদয়বিদারক পরিবেশের সৃষ্টি হয়।

জুমাতুল বিদায় বড় মসজিদে বিপুলসংখ্যক মুসল্লি উপস্থিত হন। এক পর্যায়ে মসজিদের ভেতর কানায় কানায় পরিপূর্ন হয়ে মুসল্লিরা মসজিদের আঙিনা শেষে র্পর্বে আমিন রোড পর্যন্ত দক্ষিণ পাশের মার্কেটগুলো দখলের পর চাঁদপুর-কুমিল্লা মহাসড়ক দাঁড়িয়েও মুসল্লিদের নামাজ আদায় করতে দেখা যায়।

নামাজের আগে জুমাতুল বিদার তাৎপর্য নিয়ে আলোচনা হয়। আলোচনায় রমজান ছাড়া এগারো মাস রমজানের শিক্ষা ধারণ করে জীবন চলার ওপর গুরুত্বারোপ করেন হাজীগঞ্জ ঐতিহাসিক বড় মসজিদের পেশ ইমাম মাওলানা মুফতি আ. রউফ।

নামাজ শেষে দেশ ও জাতির কল্যাণ এবং মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তিুর কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

দোয়ায় গোটা বিশ্বের মুসলিম উম্মাহর শান্তি সমৃদ্ধি কল্যাণ ও সুখ কামনা করা হয়।

জুমায়াতুল বিদায় অংশগ্রহনকারী মুসল্লি, স্বেচ্ছাসেবকের দায়িত্ব থাকা প্রতিষ্ঠান ও প্রশাসনের সহযোগিতায় সকললে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন হাজীগঞ্জ বড় মসজিদের মোতাওয়াল্লি অধ্যক্ষ ড.মো.আলমগীর কবির পাটওয়ারী।

হাজীগঞ্জ বড় মসজিদে হাজারো মুসল্লির জুমাতুল বিদা আদায়

About The Author

প্রতিবেদক- জহিরুল ইসলাম জয়, স্টাফ করেসপন্ডেন্ট, হাজীগঞ্জ

Leave a Reply