Home / লাইফস্টাইল / ত্বকের শুষ্কতা দূর করতে ৫ উপায়
ত্বকের শুষ্কতা দূর করতে ৫ উপায়

ত্বকের শুষ্কতা দূর করতে ৫ উপায়

শুষ্কতার কারণে ত্বকে অনেক দ্রুত বলিরেখা পড়ে। এর ফলে চেহারা বুড়িয়ে যায়। তাই বয়স্ক হতে না চাইলে ত্বকের শুষ্কতা দূর করুন। এ ক্ষেত্রে পাঁচটি প্রাকৃতিক উপাদান ব্যবহার করতে পারেন।

এগুলো রুক্ষতা দূর করে ত্বককে নরম ও মসৃণ করবে। আর এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। জানতে চান উপাদানগুলো কী?

অলিভ অয়েল:

অলিভ অয়েলে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান রয়েছে যা ত্বকের রুক্ষতা দূর করে ত্বককে নরম ও মসৃণ করে। এ ছাড়া এই উপাদান ত্বকের আর্দ্রতা ধরে রাখতেও বেশ কার্যকর। তাই নিয়মিত অলিভ অয়েল দিয়ে ত্বক ম্যাসাজ করুন।

নারকেল তেল:

নারকেল তেল ত্বকে অ্যান্টিসেপটিকের কাজ করে। এটি ত্বকের শুষ্কতা ও খসখসে ভাব দূর করে ত্বককে নরম করে। কয়েক ফোঁটা নারেকল তেল হাতে নিয়ে হালকাভাবে পাঁচ মিনিট ম্যাসাজ করুন।

পেট্রোলিয়াম জেলি:

ত্বক নরম করতে পেট্রোলিয়াম জেলি সবচেয়ে বেশি কার্যকর। প্রতিদিন রাতে ঘুমানোর আগে বেশি করে ত্বকে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করুন। এ ছাড়া প্যাক ব্যবহারে পর ময়েশ্চারাইজার হিসেবে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে পারেন।

টকদই:

টকদইয়ে প্রচুর পরিমাণে ল্যাকটিক এসিড রয়েছে, যা ত্বকের রুক্ষতা দূর করে ত্বককে টানটান করে। এ ছাড়া এর অ্যান্টিব্যাকটেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল উপাদান ব্রণের জীবাণু ধ্বংস করতে কার্যকর।

মধু:

ত্বকের আর্দ্রতা ধরে রাখতে মধু খুবই উপকারি। আপনি চাইলে সরাসরি মুখে মধু লাগাতে পারেন। কিংবা যেকোনো প্যাকের সঙ্গে মিশিয়েও লাগাতে পারেন। এই উপাদান ত্বকের রুক্ষতা দূর করে নরম ও মসৃণ করে।

লাইফস্টাইল ডেস্ক : আপডেট ৮:০৬ পিএম,২৮ মে ২০১৬, শনিবার

এইউ

Leave a Reply