Home / জাতীয় / তাপমাত্রা বাড়ার সাথে করোনা ভাইরাসের সম্পর্ক নেই : আইইডিসিআর
করোনা ভাইরাস

তাপমাত্রা বাড়ার সাথে করোনা ভাইরাসের সম্পর্ক নেই : আইইডিসিআর

তাপমাত্রা বেশি হলে করোনা ভাইরাস কাজ করতে পারে না এমন ধারণা ভুল। তবে ৭০ ডিগ্রির উপরে তাপমাত্রা হলে এ ভাইরাস ধ্বংস হয়। আর স্বাভাবিক পরিবেশে কোথাও ৭০ তাপমাত্রা থাকে না। তাই তাপমাত্রা বাড়া বা কমার সঙ্গে এ রোগের সংক্রমণের কোন সম্পর্ক নেই।

এমন তথ্য জানিয়েছেন রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের (আইইডিসিআর) প্রিন্সিপাল সায়েন্টিফিক অফিসার ডা. এ. এস. এম আলমগীর।

রাজধানীর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আয়োজিত স্বাস্থ্য বিষয়ক অনুষ্ঠানে তিনি বলেন, আমরা সম্প্রতি জানি ৫৬ ডিগ্রি সেন্টিগ্রেডে ৩০ মিনিট ফুটালে ভাইরাস মরতে পারে। তাহলে আমরা কী নিজেদের ৫৬ তাপমাত্রায় উত্তপ্ত করতে পারবো। যদি আমি ভাইরাস মারতে

চাই তাহলে ৭০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রা প্রয়োজন হবে। এটার নিচে ১ ডিগ্রীও না। ভাইরাস বা ব্যাকটেরিয়া যখন আমরা মারি তখন আমাদের সব মারতে হবে। কারণ মানুষের শরীরে যদি একটা ব্যাকটেরিয়া বা একটা ভাইরাস বেঁচে থাকে তবে সেটা আবার রিপ্রোডাকশন করে মিলিয়ন বিলিয়ন ভাইরাস তৈরি করতে পারে।

তিনি আরো বলেন, আমাদের সৌভাগ্য আমরা মোটামুটি সবাই ১০০ ডিগ্রী সেন্টিগ্রেডে সেদ্ধ করা খাবার খাই। তবে হাফ বয়েল ডিম, ডিম পোচ খাওয়া এগুলো কাঁচা খাওয়া। আফ্রিকান মানুষ যখন বন জঙ্গলে যায়, পোকা মুখে দেয় আমরা বলি ও পোকা খায়। কিন্তু আপনি যে কাঁচা ডিম খান প্রতিবেলায়। আফ্রিকার মানুষ দেখে তো হাসতেও পারে ও কাঁচা ডিম খায়। তাই বলব যা খাবেন সিদ্ধ করে খাবেন। তাহলে করোনা ভাইরাস থেকে অনেকটা মুক্ত থাকতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ বিভাগ আয়োজিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আইইডিসিআর’র মহাপরিচালক অধ্যাপক ডা. মেরজাদী সাব্রিনা ফ্লোরা, সেশন চেয়ার বিশ্ববিদ্যালয়টির ভিসি অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলাম, গেস্ট স্পিকার অধ্যাপক ড. গোলাম রহমান, বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. সবুর খান প্রমুখ।

ঢাকা ব্যুরো চীফ, ১২ মার্চ ২০২০