Home / আবহাওয়া / তাপদাহ চলবে আরও ৩ দিন : সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের বেশি
তাপদাহ চলবে আরও ৩ দিন : সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের বেশি
অস্বস্তিকর গরমে দুর্বিষহ হয়ে উঠেছে রাজধানীসহ সারাদেশের মানুষের জীবনযাত্রা। ফাইল ছবি

তাপদাহ চলবে আরও ৩ দিন : সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের বেশি

‎মধুমাস জ্যৈষ্ঠের অস্বস্তিকর গরমে দুর্বিষহ হয়ে উঠেছে রাজধানীসহ সারাদেশের মানুষের জীবনযাত্রা। বৃষ্টি হওয়ার সম্ভাবনা না থাকায় তাপদাহ আরও তিন দিন থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিক হলেও অস্বাভাবিকতা রয়েছে সর্বনিম্ন তাপমাত্রায়। রাতে কোনো কোনো স্থানে স্বাভাবিকের চেয়ে প্রায় ৫ ডিগ্রি পর্যন্ত বেশি সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

রাতে ফ্যান ছাড়লেও বাতাসের মধ্যেই ঘাম হচ্ছে। ঘামে লেপ্টে যাচ্ছে বালিশ, বিছানার চাদর। অস্বস্তিকর অবস্থায় ঘুমাতে পারছে না মানুষ।

আবহাওয়া অধিদফতর শনিবার সকাল ৯টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু রেঙ্গুন উপকূল পর্যন্ত বিস্তারলাভ করছে। ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, মাঈজদীকোট, চাঁদপুর, বরিশাল ও পটুয়াখালী অঞ্চলসহ রাজশাহী ও খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, ৩৬ থেকে ৩৮ ডিগ্রিকে মৃদু, ৩৮-এর চেয়ে বেশি থেকে ৪০ ডিগ্রিকে মাঝারি ও ৪০ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে বেশি তাপমাত্রাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়।

বিজেএমসির (বাংলাদেশ পাটকল করপোরেশন) একটি স্কুলের শিক্ষক রাজধানীর মাতুয়াইল কবরস্থান রোডের বাসিন্দা মো. জামাল উদ্দিন খান বলেন, আমার এক বছর বয়সের ছেলে গত রাতে (শুক্রবার) একটুও ঘুমায়নি। সারারাত কেঁদেছে। ওকে আর কি বলব, গরমে তো আমরাই নাজেহাল।

আবহাওয়া অধিদফতরের কর্তব্যরত আবহাওয়াবিদ শনিবার বিকেল ৩টায় জানান, এ সময়ে গরম থাকবে এটাই স্বাভাবিক। তবে সর্বনিম্ন অর্থাৎ রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশ বেড়ে গেছে।

গত রাতে ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস, যেটা সাড়ে ৪ ডিগ্রি সেলসিয়াস কম থাকার কথা ছিল। দেশের প্রায় সব জায়গাই এ অবস্থা বিরাজ করছে বলেও জানা তিনি।

‘গরমের সময়ে বৃষ্টি না হলে বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেড়ে গিয়ে এ ধরনের গরম অনুভূত হয়’- বলেন তিনি।

আবহাওয়াবিদ আরও বলেন, ‘আপাতত আগামী ২ থেকে ৩ দিনের মধ্যে ঢাকাসহ দেশের দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। তবে টাঙ্গাইল, ময়মনসিংহ ও সিলেট অঞ্চলে কিছু বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।’

সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি সাতক্ষীরায় ৪ দশমিক ৮ (গত রাতে সর্বনিম্ন ছিল ৩০.৩ ডিগ্রি), রাজশাহীতে ৪ দশমিক ৫ (২৯.২), ঈশ্বরদীতে ৪ দশমিক ৬ (২৯), ভোলায় ৪ দশমিক ২ (২৯.৪), খুলনায় ৩ দশমিক ৯ (২৯.৬) ডিগ্রি সেলসিয়াস বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ৩৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা কিছুটা কমে হয়েছে ৩৯ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

শনিবার সকাল ৯টা পর্যন্ত সিলেটে ৩৩ মিলিমিটার ও শ্রীমঙ্গলে ২৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অধিদফতর।

চাঁদপুর টাইমস : এমআরআর/২০১৫