Home / আন্তর্জাতিক / ট্রাম্পকে অভিশংসনের ফলে যুক্তরাষ্ট্রের সিনেটে যা ঘটতে পারে
trump

ট্রাম্পকে অভিশংসনের ফলে যুক্তরাষ্ট্রের সিনেটে যা ঘটতে পারে

আজকের দিনে বিশ্বের অত্যন্ত গুরুত্বপূর্ণ ও আলোচিত খবর প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে অভিশংসিত করেছে যুক্তরাষ্ট্রের দ্বিকক্ষ বিশিষ্ট কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ।

ফলে সংবিধান অনুযায়ী এখন তাকে উচ্চ কক্ষ সিনেটে অভিশংসন ভোটের মুখোমুখি হতে হবে। ট্রাম্পের বিরুদ্ধে দুটি অভিযোগ উত্থাপন করে তার ওপর নিম্নকক্ষ তাকে অভিশংসিত করেছে।

তার মধ্যে প্রথমটি হলো তাকে রাজনৈতিক সুবিধা দেয়ার জন্য বিদেশী একটি দেশকে ব্যবহার করা এবং দ্বিতীয়টি হলো কংগ্রেসে প্রতিবন্ধকতা সৃষ্টি করা। তবে রিপাবলিকান দল থেকে নির্বাচিত প্রেসিডেন্ট ট্রাম্প কোনো অন্যায় করেন নি বলে দাবি করেছেন।

তার বিরুদ্ধে অভিশংসনের তদন্তকে ‘উইচ হান্ট’ বা ডাকিনি বিদ্যা বলে অভিহিত করেছেন। অনলাইন বিবিসির খবর অনুযায়ী, ডেমোক্রেটরা অভিযোগ করেছে, প্রেসিডেন্ট ট্রাম্প ইউক্রেনকে দেয়া যুক্তরাষ্ট্রের প্রায় ৪০ লাখ ডলার সামরিক সহায়তাকে আটকে রেখেছিলেন। এছাড়া তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কিকে হোয়াইট হাউজে আমন্ত্রণ জানিয়েছিলেন।

এ দুটি ঘটনায় তিনি তার রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেট, সাবেক প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে দুর্নীতির তদন্ত করতে ইউক্রেনকে চাপ দিয়েছিলেন। ডেমোক্রেটদের অভিযোগ, এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের সামরিক সহায়তাকে ব্যবহার করে প্রেসিডেন্ট তার ক্ষমতার অপব্যবহার করেছেন। অন্যদিকে প্রতিনিধি পরিষদে অভিশংসনের তদন্তে শুনানিতে কোনো স্টাফকে সাক্ষ্য দিতে অনুমতি দেয়নি হোয়াইট হাউজ। এর ফলে কংগ্রেসে প্রতিবন্ধকতা সৃষ্টির জন্য ট্রাম্পকে অভিযুক্ত করেছে ডেমোক্রেটরা।

যখন একজন প্রেসিডেন্টকে অভিশংসনের বিষয় আসে তখন যুক্তরাষ্ট্রের সংবিধানের অধীনে প্রতিনিধি পরিষদের অভিশংসনের ক্ষমতা আছে। তারা গ্রান্ড জুরি হিসেবে ভূমিকা পালন করতে পারে এবং অভিযোগ আনতে পারে। এরপরেই সিনেটের ভূমিকা। তারা একজন প্রেসিডেন্টকে অভিশংসিত করতে পারে। ‘রাষ্ট্রদ্রোহিতা, ঘুষ গ্রহণ, অন্যান্য উচ্চ পর্যায়ের ক্রাইম এবং দুর্ব্যবহারের’ অভিযোগে তাকে অভিযুক্ত করতে পারে। সাবেক প্রেসিডেন্ট অ্যানড্রু জনসনের অভিশংসসের ওপর ভিত্তি করে কিছু সাধারণ নিয়ম আছে।

তা হলো রিপাবলিকান নেতা মিচ ম্যাকনেল এবং ডেমোক্রেট নেতা চাক শুমারকে তথ্যপ্রমাণ, প্রত্যক্ষদর্শী, সময়কাল, যুক্তি সব কিছুর বিষয়ে গাইডলাইন নির্ধারণ করতে হবে।

হাউজ প্রসিকিউটর এবং হোয়াইট হাউসের কাউন্সিল এবং কোনো প্রত্যক্ষদর্শী সহ উভয় দলের আইন প্রণেতাদের বক্তব্য শোনার পরে পুরো একটি দিন নির্ধারণ করা হয় বিতর্কের জন্য। তারপর অভিযোগের ওপর ভোট হয়। যদি তাতে দুই তৃতীয়াংশ আইন প্রণেতা প্রস্তাবের পক্ষে ভোট দেন তাহলে প্রেসিডেন্ট অভিযুক্ত হবেন এবং ক্ষমতা হারাবেন। যুক্তরাষ্ট্রের সিনেট ১০০ আসনবিশিষ্ট। এতে বর্তমানে রিপাবলিকানদের আসন আছে ৫৩টি। ডেমোক্রেটদের আসন আছে ৪৭টি। ফলে ধারণা করা হয়, সিনেটে রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠতা থাকায় রেহাই পেতে পারেন ট্রাম্প।

সিনেটে অভিশংসন অধিবেশনে সভাপতিত্ব করবেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্টস। তবে সিনেটরারা একই সঙ্গে জাজ এবং জুরি উভয় ভূমিকা পালন করবেন। বিচারক রবার্ট নিশ্চিত করবেন যে অভিশংসনে যথাযথ নিয়ম মানা হয়েছে কিনা। যদি সমান সংখ্যক ভোট পড়ে তাহলে চূড়ান্ত সিদ্ধান্ত তিনি দেবেন।

অন্যদিকে ইমপিচমেন্ট ম্যানেজার হিসেবে ডেমোক্রেটদের নির্বাচিত একটি গ্রুপকে বাছাই করবেন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। তারা সিনেটে নিম্নকক্ষের মামলার বিষয়ে অভিশংসনে সিনেটে প্রতিনিধিত্ব করবেন।

এক্ষেত্রে যুক্তরাষ্ট্রের মিডিয়ার রিপোর্ট অনুযায়ী, সবচেয়ে ভাল পছন্দের হতে পারেন ইন্টেলিজেন্স কমিটির চেয়ারম্যান এডাম শিফ এবং জুডিশিয়ারি কমিটির চেয়ারম্যান জেরি ন্যাডলার।

এর আগে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনকে অভিশংসন প্রস্তাবের সময়ে রিপাবলিকানদের এমন ম্যানেজার ছিলেন ১৩ জন। এর মধ্যে ট্রাম্পের ঘনিষ্ঠ লিন্ডসে গ্রাহাম ছিলেন অন্যতম। এবার এতে যোগ দিতে পারেন রিপাবলিকান নেতা ম্যাকনেল।

আরো পড়ুন-অভিশংসন কী কেন ও কিভাবে করা হয়?

বার্তা কক্ষ, ১৯ ডিসেম্বর ২০১৯