Home / খেলাধুলা / টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে সাতে বাংলাদেশ
টি-টোয়েন্টি

টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে সাতে বাংলাদেশ

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে দারুণ ছন্দে আছে বাংলাদেশ। নিউজিল্যান্ডের বিপক্ষে চলমান সিরিজেও দাপটের সঙ্গে প্রথম ম্যাচ জিতে লিড নিয়েছে টাইগাররা।

কিউইদের হারানোর আনন্দ তরতাজা থাকতেই আরেকটি সুখবর পেল বাংলাদেশ। টি-টোয়েন্টি র‌্যাঙ্কিং এগিয়েছে মাহমুদউল্লাহর দল।

হালনাগাদের আনুষ্ঠানিক ঘোষণা না এলেও আইসিসির ওয়েবসাইটে দেখা যাচ্ছে, বর্তমানে টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে ৭ নম্বরে উঠে এসেছে বাংলাদেশ।

ঘরের মাটিতে কিউইদের বিপক্ষে পাঁচ টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগে ২৩৪ রেটিং পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিংয়ের ১০ নম্বরে ছিল টাইগাররা। তবে প্রথম ম্যাচে রেকর্ড গড়া জয়ের পর ৪ রেটিং পয়েন্ট পেয়েছে বাংলাদেশ। সেই সুবাদে এখন ২৩৮ রেটিং পয়েন্ট নিয়ে ৭ নম্বরে উঠে এসেছে মাহমুদউল্লাহ বাহিনী।

এই সিরিজে নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করতে পারলে টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে বড় লাফ দেবে টাইগাররা। নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো উঠে যাবে সর্বোচ্চ পাঁচে।

এর আগে ঘরের মাটিতে অস্ট্রেলিয়াকে ৪-১ ব্যবধানে হারিয়ে সিরিজ জেতে বাংলাদেশ। তারও আগে, জিম্বাবুয়ে সফরে গিয়েও টি-টোয়েন্টি সিরিজ জেতে তারা।

কিউইদের বিপক্ষে যদি বাংলাদেশ ৫-০ ব্যবধানে জিততে পারে, তাহলে রেটিং বাড়বে ১৪ এবং ২৪৮ রেটিং নিয়ে তারা জায়গা করে নেবে সেরা পাঁচে। এদিকে, হারলে নিউজিল্যান্ডের রেটিং কমবে ১৩। সেই সঙ্গে তারা নেমে যাবে চারে।

পাঁচে ওঠার জন্য বাংলাদেশকে এই সিরিজের ৫ ম্যাচই যে জিততে হবে তা নয়। ৪-১ ব্যবধানেও জিতলেও পাঁচে ওঠার সম্ভাবনা রয়েছে টাইগারদের। সে ক্ষেত্রে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আসন্ন সিরিজটিতে জয়ী হতে হবে শ্রীলঙ্কাকে। তাহলে কমবে প্রোটিয়াদের রেটিং। আর ২৪৪ রেটিং নিয়ে পাঁচে উঠবে বাংলাদেশ।

বার্তাকক্ষ, ২ সেপ্টেম্বর, ২০২১;