Home / তথ্য প্রযুক্তি / টাইমলাইনে হঠাৎ পর্নো এলে কী করবেন
টাইমলাইনে হঠাৎ পর্নো এলে কী করবেন

টাইমলাইনে হঠাৎ পর্নো এলে কী করবেন

চাঁদপুর টাইমস নিউজ ডেস্ক || আপডেট: ০৪:১৮ অপরাহ্ন, ২৬ সেপ্টেম্বর ২০১৫, শনিবার

বেড়েছে প্রযুক্তির প্রসার। দৈনন্দিন জীবনের অন্যতম অনুসঙ্গ প্রযুক্তি। কিন্তু এই প্রযুক্তিই আবার ভোগান্তি ডেকে নিয়ে আসে। বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে কখনো-সখনো পড়তে হয় বিড়ম্বনায়।

যদি হঠাৎ শোনেন আপনার ফেসবুক পেজ থেকে পর্নো সাইটের লিংক ছড়াচ্ছে। তখন নিশ্চয়ই আপনার মান-সম্মানের বারোটা বেজে যাবে।

একটু কৌশলী হলে এই বিব্রতকর সমস্যা থেকে রেহাই পাওয়া যায়। আসুন জেনে নেই সেই উপায়টি।

এটা এক ধরনের হ্যাকিং। এখন তাহলে কীভাবে বুঝবেন আপনার অ্যাকাউন্ট হ্যাক হয়েছে? আপনি যতবার ফেসবুকে লগইন করেন, ততোবারই ফেসবুকে সেই সেশনটা নোট করা হয়।

যেমন: আপনি কোথা থেকে প্রোফাইল খুলেছেন, কখন খুলেছেন ইত্যাদি। দেখার জন্য প্রথমে Settings-এ ক্লিক করুন। সেখান থেকে Account Settings> Security> Where You’re Logged In. এখানেই আপনি যাবতীয় তথ্য পাবেন। যদি দেখেন আপনি ওই একই সময়ে লগইন করেননি তবে বুঝবেন আপনার অ্যাকাউন্টটি অন্য কেউ ব্যবহার করছে বা হ্যাক করা হয়েছে। এর পর যা যা করবেন:- ১. পাসওয়ার্ড পাল্টে ফেলুন: হ্যাক হয়েছে বুঝতে পারলেই পাসওয়ার্ডটি সবার আগে পাল্টে ফেলুন।

যদি হ্যাকার আপনার পাসওয়ার্ড পাল্টে দিয়ে থাকে তবে লগইন করতে পারবেন না। সে ক্ষেত্রে Forgot Password-এ ক্লিক করে ইমেলে জেনারেটেড পাসওয়ার্ড দিয়ে লগইন করে তারপর পাসওয়ার্ড পাল্টান।

পাসওয়ার্ড পাল্টাতে হলে ফলো করুন: Account Settings> General> Password.

২. রিপোর্ট করুন: সবার আগে ফেসবুককেই জানান যে আপনার অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছে বা অন্য কেউ সেটি ব্যবহার করছে। কীভাবে জানাবেন: যে ব্রাউজারে আপনার অ্যাকাউন্ট লগইন করছেন সেখানই আরেকটি ট্যাব খুলে টাইপ করুন Facebook Help Center. যে পেজটি খুলবে সেখানে Security- এর মধ্য সবার উপরে Hacked Accounts ট্যাবের মধ্যে অনেকগুলো অপশন পাবেন। যেটি সব থেকে ঠিক মনে হবে সেটি ক্লিক করে রিপোর্ট জানান ফেসবুককে।

৩. ড্যামেজ কন্ট্রোল: ফেসবুকে জানানোর পর বন্ধুদের জানান। যদি প্রত্যেককে আলাদা করে জানানো সম্ভব না হয় তবে ওয়ালে লিখে পোস্ট করে জানান যে আপনার অ্যাকাউন্ট হ্যাক্‌ড হয়েছিল। যদি আপনার অ্যাকাউন্ট থেকে কোনও খারাপ পোস্ট চোখে পড়ে বা কোনও লিঙ্ক চোখে পড়ে তা যেন ক্লিক না করেন। সেটা ব্লক করে ফেসবুকের কাছে Report Spam করেন। এভাবে যতটা সম্ভব সকলকে সতর্ক করুন। ৪. সন্দেহজনক অ্যাপ ডিলিট করুন: অনেক সময় বিভিন্ন লিঙ্কে ক্লিক করে যখন কোনও অ্যাপ খোলেন তখন আপনা থেকেই সেটা আপনার অ্যাকাউন্টের অ্যাপ লিস্টে অ্যাড হয়ে যায়।

সেই অ্যাপ থেকেও অনেক সময় আপনার ব্যক্তিগত তথ্য পাচার হয় এবং হ্যাকারদের সুবিধা করে দেয়। ফলে সন্দেহজনক কোনও অ্যাপ চোখে পড়লেই সেটা ডিলিট করুন। কীভাবে করবেন: Account Settings> Apps. এখানে অ্যাপ লিস্ট দেখতে পাবেন। সেখানে Show All করে ভালো করে দেখুন।

যেটা ডিলিট করার হবে, মাউস পয়েন্টার সেখানে নিয়ে যান, সেখানেই ক্রস (X) চিহ্ন দেখতে পাবেন। সেটায় ক্লিক করলেই তা ডিলিট হয়ে যাবে।

৫. সতর্ক থাকুন: যদি এমন ঘটনা ঘটে তার পর অবশ্যই সতর্ক হয়ে যান। কোনও অচেনা অজানা লোকের কাছ থেকে ফ্রেন্ড রিকোয়েস্ট অ্যাকসেপ্ট করবেন না। যদি বর্তমান ফ্রেন্ড লিস্টে কোনও সন্দেহভাজন থাকেন, তাকে সরিয়ে দিন। একটা কথা মনে রাখবেন, দুষ্টু গরুর চেয়ে শূন্য গোয়াল ভালো।

 

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/ এমআরআর/২০১৫