Home / চাঁদপুর / জাতীয় পর্যায়ে প্রথম রাউন্ডের ২য় স্থানে চাঁদপুরের ইউসুফ হৃদয়
জাতীয় পর্যায়ে প্রথম রাউন্ডের ২য় স্থানে চাঁদপুরের ইউসুফ হৃদয়
ফাইল ছবি- চাঁদপুর জেলা প্রশাসক আব্দুস সবুর মন্ডল ও পুলিশ সুপার শামসুন্নাহার হৃদয়ের আবিষ্কৃত সোলার চালিত হুইল চেয়ার চালিয়ে দেখছেন।

জাতীয় পর্যায়ে প্রথম রাউন্ডের ২য় স্থানে চাঁদপুরের ইউসুফ হৃদয়

সৌর বিদ্যুৎ চালিত বাই সাইকেল ও প্রতিবন্ধীদের জন্য হুইল চেয়ার আবিষ্কারক চাঁদপুরের তরুণ উদ্ভাবক ইউসুফ সরদার হৃদয় জাতীয় পর্যায়ে বাছাইপর্বে প্রথম রাউন্ডে ২য় স্থানে অর্জন করেছেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফেরমেশন (এ টু আই) প্রোগ্রামের ১৬ জুলাই জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে উন্নয়ন ও উদ্ভাবন নামক ইভেন্টে ‘সোলভ এ থোন’ এর ‘বুট ক্যাম্প’ অনুষ্ঠানে প্রথম রাউন্ডে বাছাইপর্বে ২য় স্থান অর্জন করেন।

এ অনুষ্ঠানে বিভাগ অনুযায়ী জাতীয় পর্যায়ে উদ্ভাবনী প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ১৮ জন থেকে প্রথম রাউন্ডে ৮ জনকে বাছাই করা হয়। এর মধ্যে হৃদয় ২য় স্থান অর্জন করেন।

hridoy dhaka

এ অনুষ্ঠানে বিভাগীয় পর্যায় থেকে উদ্ভাবনী প্রতিযোগিতায় বাছাইপর্বে উত্তীর্ণ ৮ জনের সাথে ইউসুফ হৃদয় (মাঝে)

 

ইউছুফ সরদার হৃদয় চাঁদপুরে সৌর বিদ্যুৎ চালিত বাই সাইকেল ও হুইল চেয়ার আবিস্কার করে ইতোমধ্যে চাঁদপুর জেলা ও চট্টগ্রাম বিভাগীয় ডিজিটাল উদ্ভাবনীয় মেলায় মেলায় শ্রেষ্ঠত্ব অর্জন করে।

এ ব্যাপারে ইউসুফ সরদার হৃদয় চাঁদপুর টাইমসকে জানান, ‘আমার উদ্ভাবিত এ গাড়িটি বাংলাদেশে সর্বত্র যেনো পৌঁছাতে পারি সেজন্য সবার সহযোগিতা ও দোয়া কামনা করি। এছাড়া প্রধানমন্ত্রীর স্বপ্ন ডিজিটাল বাংলাদেশ গঠনে সকলের প্রচেষ্টার সাথে নিজেকে সম্পৃক্ত করতে পেরে গর্ববোধ করছি। এ ব্যাপারে আমি আল্লাহর কাছে শুকরিয়া জানাই।

তিনি আরো জানান, ‘চাঁদপুর জেলা প্রশাসনের কর্মকর্তাদের অনুপ্রেরণা ও সার্বিক সহযোগিতা আজকে মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয় এটুআই পোগ্রামের জাতীয় পর্যায়ে অংশ নিতে পেরেছি। এজন্য চাঁদপুর জেলা প্রশাসক মহোদয়সহ সকল কর্মকর্তাবৃন্দকে কৃতজ্ঞতা জানাচ্ছি।’

সম্প্রতি চাঁদপুর জেলা প্রশাসক আব্দুস সবুর মন্ডল তার তৈরিকৃত সৌর বিদ্যুৎ চালিত বাই সাইকেল ও হুইল চেয়ারের বিষয়ে খোঁজ খবর রাখেন।
প্রতিবন্ধীদের জন্য চাঁদপুর জেলা প্রশাসনের অর্থায়নে ইউসুফ হৃদয় তিনটি হুইল চেয়ার তৈরি করেছেন। ওই চেয়ারগুলি চাঁদপুর সদর উপজেলার বালিয়া ইউনিয়নে একই পরিবারের তিন প্রতিবন্ধির মাঝে বিতরণ করার কথা রয়েছে।

এর মধ্যে চাঁদপুর পুলিশ সুপার সামসুন্নাহার ও অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আশ্রাফুজ্জামান আলোচিত তাঁর সৌর বিদ্যুৎ চালিত হুইল চেয়ারটি চালিয়ে দেখেন।

তরুণ উদ্ভাবক ইউসুফ সরদার হৃদয়েকে নিয়ে চাঁদপুর টাইমসের আগের সবকটি প্রতিবেদন পড়তে টাচ্/ক্লিক করুন।

*জাতীয় পর্যায়ে আমন্ত্রিত চাঁদপুরের তরুণ উদ্ভাবক হৃদয়

*চাঁদপুরে ইউসুফের আবিষ্কৃত সৌর বিদ্যুৎ চালিত হুইল চেয়ার

*বিভাগীয় ডিজিটাল উদ্ভাবনী মেলায় দু’ক্যাটাগরিতে চাঁদপুর শ্রেষ্ঠ

*চাঁদপুরে ইউসুফের সৌরবিদ্যুৎচালিত বাইসাইকেল

 

জাতীয় পর্যায়ে প্রথম রাউন্ডের ২য় স্থানে চাঁদপুরের ইউসুফ হৃদয়

About The Author

প্রতিবেদক- আনোয়ারুল হক

: আপডেট, বাংলাদেশ সময়  ৭:৪০ পিএম,  ১৭  জুলাই  ২০১৬, রোববার

ডিএইচ

Leave a Reply